adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোহলির অনন্য বিশ্বরেকর্ড

news_img (3)স্পোর্টস ডেস্ক : টেস্ট ইতিহাসে এতদিন যা কেউ করতে পারেননি, এবার সেটাই করে দেখালেন বিরাট কোহলি। টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে অধিনায়কত্বের প্রথম তিন ইনিংসেই সেঞ্চুরির অনন্য বিশ্বরেকর্ড গড়েছেন তিনি।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে দারুণ এক সেঞ্চুরি করে রেকর্ডটি গড়েছেন কোহলি। এর আগে অধিনায়কত্বের অভিষেকের প্রথম দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন গ্রেগ চ্যাপেল। ১৯৭৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যা করেছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক। এবার এই গ্রেটকে ছাড়িয়ে গেলেন কোহলি। 
অসিদের বিপক্ষে অ্যাডিলেডে সিরিজের প্রথম ম্যাচে ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হয় কোহলির। ওই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন এই ডানহাতি ব্যাটসম্যান। এরপর সিরিজের মাঝপথে ভারতের নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অবসরে দুই ম্যাচ পর সিডনি টেস্টে আবার অধিনায়কত্বের দায়িত্ব পান কোহলি। আর অধিনায়কত্বের টানা তৃতীয় ইনিংসেও সেঞ্চুরি করে গড়লেন বিরল রেকর্ড। 
এই সিরিজে এটা কোহলির চতুর্থ সেঞ্চুরি, অধিনায়ক হিসেবে ৩টি। ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক সিরিজে ৪টি সেঞ্চুরির কীর্তি গড়লেন তিনি। এর আগে এক সিরিজে দুইবার ৪টি করে সেঞ্চুরি করেছিলেন সুনীল গাভাস্কার। এছাড়া তৃতীয় সফরকারী ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়াতে এক সিরিজে ৪টি সেঞ্চুরি করলেন কোহলি। আগের দু'জন, ইংল্যান্ডের হার্বার্ট সুটক্লিফ ও ওয়ালি হ্যামন্ড।

কোহলির ১০ সেঞ্চুরির ৬টিই আবার অস্ট্রেলিয়ার বিপক্ষে। মেলবোর্নে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৬৯ করেছিলেন তিনি। অধিনায়ক হিসেবে কোহলির প্রথম তিন ইনিংস-১১৫, ১৪১ ও ১৪০*।  সূত্র: ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া