১৭ই অক্টোবর, ২০১৯ ইং | ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

গরম পানিতে গোসলের উপকারিতা-অপকারিতা

Hot-Showerডেস্ক রিপোর্ট : ঠাণ্ডাজনিত সমস্যার কারণে অনেকে শীতকালই পছন্দ করেন না। কনকনে ঠাণ্ডা থেকে বাঁচতে নিয়মিত গরম পানিতে গোসল করেন। তবে গরম পানিতে গোসল নিয়ে কিছু বিতর্ক রয়েছে। কেউ কেউ বলে থাকেন আপাতত স্বস্তি মিললেও তেমন উপকার নেই। আসলে কি তাই?
গরম পানিতে গোসলে উপকারিতা ও অপকারিতা- দুইই রয়েছে। তেমন কিছু বিষয় নিচে জানানো হল-
গরম পানিতে গোসলের উপকারিতা :
যাদের বুকে ব্যথা ও শ্বাস প্রশ্বাসের সমস্যা রয়েছে তাদের জন্য গরম পানিতে গোসল বেশ উপকারী। এ ছাড়া যাদের নাক বন্ধ হওয়ার সমস্যা আছে- তাদের জন্যও ভাল। গরম পানিতে ইউক্যালিপ্টাস বা অন্যান্য তেল মিশিয়ে ব্যবহার করলে আরও উপকার পাবেন।
গরম পানি পেশি জড়তা কাটাতে সাহায্য করে। ফলে অবসাদ দূর হয় সহজে। অবসাদ দূর মানে ধীর স্থির ভাবে জাগে মনে। এ ছাড়া রক্তচাপ কমিয়ে পার্লস রেটকে আরামদায়ক পর্যায়ে নিয়ে আসে। সব মিলিয়ে পরিপূর্ণ ঘুমের জন্য গরম পানিতে গোসল ভাল।
গরম পানি ত্বকের ছিদ্র খুলে দেয়। যা ত্বককে নরম ও দ্রুত পরিষ্কার করে। ত্বক গভীরভাবে পরিষ্কারের সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজার ব্যবহারে কার্যকরী ফল পাওয়া যায়।
পেশি জড়তা দূর হওয়ার কারণে রক্ত চলাচল ব্যবস্থা উন্নত হয়। এ ছাড়া গরম পানিতে গোসল যৌন জীবনে ভাল প্রভাব ফেলে। এর কারণে যৌন উত্তেজনা বাড়ে।
গরম পানিতে গোসলের অপকারিতা :
গরম পানিতে গোসল কার্ডিওভাস্কুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলে। যাদের হাইপারটেনশনসহ হৃদপিণ্ডজনিত সমস্যা রয়েছে, তাদের জন্য গরম পানিতে গোসল ভাল নয়।
গরম পানিতে গোসল ত্বকের ছিদ্র খুলে দিলেও সহজে ময়লা জমে। এর কারণে ব্রনসহ নানান সমস্যা তৈরি হয়। গরম পানি চুলের জন্য ক্ষতিকর। চুল দুর্বল হয়ে সহজে ভেঙ্গে যায়।
গরম পানি বিষণ্নতার জন্যও দায়ি। গরম পানি শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে। যা শুধু এসিডিটির সমস্যাই তৈরি করে না, মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া