adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বালি পরিবহনের কার্গো তেল পরিবহন করছিলো

Picture-15-1418186207ডেস্ক রিপোর্টঃ তেলবাহী ট্যাংকার ওটি সাউদার্ন স্টার-৭ তেল পরিবহনের উপযোগী ছিল না। মূলত এটি ছিল বালি পরিবহনের কার্গো। ফলে সামান্য আঘাতেই ট্যাংকারটি ডুবে যায়।

জ্বালানি তেল পরিবহন ব্যবসায়ী সুলতান মাহমুদ পিন্টু বলেন, ‘জ্বালানি তেল নৌ-পথে পরিবহনের জন্য সুনির্দিষ্ট ট্যাংকার ব্যবহারের বিধিবিধান রয়েছে। এ জন্য এগুলো বিশেষভাবে তৈরি করা হয়। যাতে ঢেউ বা কোনো আঘাতে হ্যাচের তেল অন্য কোনো দিকে ঝুঁকে পড়তে না পারে। ছোটখাট আঘাতেও ওই ট্যাংকারের কোনো ক্ষতি হয় না।’

সার্বিক অবস্থা দেখতে ঘটনাস্থলে উপস্থিত আছেন মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর হাবিবুর রহমান ভূইয়া। তিনি বলেন, ট্যাংকার থেকে আর তেল বের হচ্ছে না। তবে মংলা বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে তেল যাতে আর ছড়িয়ে পড়তে না পেরে সেজন্য ট্যাংকার ঘিরে একটি ভাসমান ব্যারিকেড (রাবার বয়া) তৈরি করা হচ্ছে।

ওটি সাউদান স্টার ৭ ডিসেম্বর খালিশপুরের পদ্মা ডিপো থেকে তিন লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল বোঝাই করে গোপালগঞ্জ বিদ্যুৎ প্লান্টের জন্য। যার বাজার মূল্য দুই কোটি ১৫ লাখ টাকা। ৮ ডিসেম্বর ভোররাতে আরেকটি কার্গো জাহাজের ধাক্কায় ওটি সাউদার্ন স্টার শ্যালা নদীতে ডুবে যায়।

ট্যাংকার ডুবির ঘটনায় শ্যালা নদীর আশপাশের নালা-খালগুলোতে এখন তেল ভাসছে। বনের গাছের গায়ে তেলের কালো দাগ। ট্যাংকার ডুবির দেড়দিন পেরিয়েছে, কিন্তু তা উদ্ধারের কোনো তৎপরতা এখনও দেখা যাচ্ছে না।

ট্যাংকারের পরিবর্তে কার্গোতে ফার্নেস অয়েল সরবরাহ করা হচ্ছিল কেন- এমন প্রশ্নের জবাবে পদ্মা তেল কোম্পানির ডিপো ম্যানেজার আনোয়ার হোসেনের বলেন, সরকার যখন জরুরিভিত্তিতে বিদ্যুৎ প্লান্ট তৈরি করে তখন জরুরিভিত্তিতেই ফার্নেস অয়েল পরিবহনের জন্য এ ধরনের কার্গো ব্যবহারে সাময়িক অনুমতি দেওয়া হয়। এ কারণে তারা ওটি সাউদান স্টার সরবরাহ করেন।

পদ্মা তেল কোম্পানির সহকারী জেনারেল ম্যানেজার ইব্রাহিম হাফিজুর রহমান বলেন, বিদ্যুৎ প্ল্যান্টগুলোর জন্য তারা অগ্রাধিকারভিত্তিতে ফার্নেস অয়েল সরবরাহ করেন।

তিনি বলেন, পরিবহন ঠিকাদার তাদের জানিয়েছেন, শ্যালা নদীতে কুয়াশার জন্য নৌ-যানটি নোঙর করা ছিল। পরে তা দুর্ঘটনায় পতিত হয়। ঠিকদার নিয়োগ করে বিদ্যুৎ প্ল্যান্ট কর্তৃপক্ষ। এখানে তাদের করার কিছু নাই।

এ ব্যাপারে পরিবহন ঠিকাদার বরিশালের হারুন এন্টারপ্রাইজের মালিক ফরিদ হোসেন বলেন, কার্গোটি তেল পরিবহনের জন্য মিনি ট্যাংকারে রূপান্তর করা হয়েছিল। এতে কয়েকটি পাম্পও বসান হয়।

তিনি দাবি করেন, কার্গোটির বীমা করা থাকলেও ফার্নেস অয়েল পরিবহনের কোনো বীমা ছিল না। বুধবার বিকেল পযর্ন্ত মাস্টার মোখলেসুর রহমানের কোনো সন্ধান পাওয়া যায়নি।

তিনি বলেন, সুন্দরবন বিভাগের নির্দেশ থাকলেও কার্গোটি (ট্যাংকার) বন বিভাগের জেটিতে নোঙর না করে কেন নদীর মাঝখানে নোঙর করা হলো- এমন প্রশ্নের উত্তর মাস্টার ছাড়া কেউ দিতে পারবেন না।

উল্লেখ্য, সুন্দরবনের ভেতর দিয়ে চলাচলরত সকল নৌ-যান বন বিভাগের জেটিতে নোঙর করে রাখার বিধান রয়েছে।

ট্যাংকার ডুবির ঘটনায় সর্বত্র ছড়িয়ে পড়েছে কালো তেল। মিষ্টি পানি হয়ে উঠেছে বিষাক্ত। সুন্দরবনের জীববৈচিত্র্য পড়েছে হুমকির মুখে। বিশেষ করে ইরাবতী ডলফিন পড়েছে সবচেয়ে বেশী হুমকির মুখে। এ দুর্ঘটনার পর ইরাবতী ডলফিনকে আর ভাসতে দেখা যাচ্ছে না। ২০১১ সালে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জকে এই ডলফিনের অভয়াশ্রম ঘোষণা করা হয়।

ডুবে যাওয়া ট্যাংকারটির সুপারভাইজার ওয়ালিউল্লাহ বলেন, তাদের ট্যাংকারটি ডুবে যাওয়ায় নদীতে কোনো পানির চিহ্ন দেখা যাচ্ছে না। চারদিকে শুধু তেল আর তেল। মনে হচ্ছে তেল উৎপাদন হচ্ছে।

এদিকে ডুবে যাওয়া ট্যাংকারটি উদ্ধারে এখনো অভিযান শুরু হয়নি। মঙ্গলবার রাতে বরিশাল থেকে একটি উদ্ধার জাহাজ রওনা দিয়েছে। কিন্তু ঘন কুয়াশার কারণে এখনো দুর্ঘটনাস্থলে পৌঁছতে পারেনি জাহাজটি।

উদ্ধার অভিযান বিলম্ব হলে নদীর জোয়ার-ভাটার কারণে কালো এ তেল সুন্দরবনের পূর্ব-পশ্চিমেও ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করছেন পরিবেশবাদীরা। ইতোমধ্যে তেল উত্তর-দক্ষিণে ছড়িয়ে পড়েছে।

এতে সুন্দরবনের পরিবেশ চরম হুমকির মুখে পড়বে বলে মনে করছে খোদ বন বিভাগ। একই আশঙ্কা প্রকাশ করেছেন পরিবশে ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করেন এমন গবেষকরা। তাদের ভাষ্যমতে, তেল ছড়িয়ে পড়ায় পানিতে অক্সিজেনের পরিমাণ কমে যাবে। এতে অক্সিজেন সঙ্কটে পড়বে ডলফিনসহ যে কোনো জলজ প্রাণী।

গবেষকরা বলেন, এখন শীতকাল। অতিথি পাখি আসার সময়। পাখিগুলো পানির উপরের খাবারের সঙ্কটে পড়বে। দীর্ঘদিন ধরে এর প্রভাবও থাকবে, যা সুন্দরবনের জন্য খুব ক্ষতিকর হবে।

পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (পিএফও) আমির হোসেন চৌধুরী বলেন, ডুবে যাওয়া ট্যাংকার থেকে তেল ছড়িয়ে পড়ায় বিলুপ্তপ্রায় ইরাবতী ডলফিনসহ ছয় প্রজাতির ডলফিন ও ম্যানগ্রোভ সুন্দরবনের জীববৈচিত্র্য চরম হুমকির মুখে পড়বে।

কোস্টকার্ড পশ্চিম জোনের কমান্ডার ক্যাপ্টেন মেহেদি মাসুদ বলেন, কোস্টগার্ডের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। কোস্টগার্ডের উদ্ধারকারী বড় কোনো জাহাজ না থাকায় উদ্ধারকাজ শুরু করা সম্ভব হচ্ছে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া