adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাসচাপায় শিক্ষার্থী নিহতের ঘটনায় তাণ্ডব- ইবি বন্ধ ঘোষণা

ডেস্ক রিপোর্ট : বাসচাপায় কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থী নিহতের ঘটনায় ব্যাপক তাণ্ডব চালিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় পুরো ক্যাম্পাস। এ ঘটনায় পুলিশসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে প্রশাসন।
রোববার বিকেলে বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেয় ইবি প্রশাসনে। সন্ধ্যা ছয়টার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল সকাল ১০টার মধ্যে ছাত্রীদের ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। এর আগে রোববার দুপুর ১২টার দিকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাড়াকৃত বাসের ধাক্কায় বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ছাত্র তৌহিদুর রহমান টিটু মারা যান।
 প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের দুপুর ১২টার নির্ধারিত বাসে ঝিনাইদহের উদ্দেশ্যে যাওয়ার জন্য বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ছাত্র তৌহিদুর রহমান টিটু  ‘সাগর এন্টারপ্রাইজ’ নামের ভাড়াকৃত বাসে উঠেন। গাড়িতে বসার জায়গা না থাকায় তিনি নেমে যাচ্ছিলেন। এ সময় ওই গাড়ির চালক আরেকটি বাসকে ওভারটেক করতে গেলে টিটুর শরীরে ধাক্কা লাগে। এতে তার গলার দুই তৃতীয়াংশ কেটে যায়।  ঘটনাস্থলেই মারা যান তিনি।
 এখবর ছড়িয়ে পড়লে ওই বিভাগের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মেইন গেট এলাকায় একত্রিত হতে থাকেন এবং একপর্যায়ে তারা মেইনগেট ও ক্যাম্পাসে অবস্থানরত গাড়িতে  ভাঙচুর চালান। এ সময় ওই বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মিলে মেইন গেটের ভেতরে থাকা ভাড়াকৃত ১০টি বাসে আগুন দেয়। পরে তারা টিটুর লাশ ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সামনে নিয়ে যায়। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মফিজ লেক সংলগ্ন গাড়ির গ্যারেজে অবস্থানরত ২০টিরও বেশি বাসে আগুন লাগিয়ে দেয়।
 খোঁজ নিয়ে জানা গেছে, তৌহিদুর রহমান টিটু ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার বেলেঘাট গ্রামের আব্দুল আজিজের ছেলে।
এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছে। তাছাড়া পুলিশ সাধারণ শিক্ষার্থীদেরকে ছত্রভঙ্গ করতে অর্ধশতাধিক টিয়ারসেল নিক্ষেপ করেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সাধারণ শিক্ষার্থীরা ডায়না চত্বরে এবং পুলিশ প্রশাসনভবনের সামনে অবস্থান করছে।
 
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার নতুন বার্তা ডটকমকে বলেন, “যা ঘটেছে তা অত্যন্ত হƒদয়বিদারক। এ ঘটনায় আমি গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি। কোনোভাবেই এ ক্ষতি পুষিয়ে দেয়া সম্ভব নয়। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ মোতায়েন করা হয়েছে। তাছাড়া বিষয়টি খতিয়ে দেখতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।”

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া