adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেখার কেউ নেই – খোলা আকাশের নিচে পাঠদান

খোলা আকাশের নিচে পাঠদানডেস্ক রিপোর্ট : বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সবই আছে। কিন্তু নেই ভবন। তাই খোলা আকাশের নিচে ক্লাস করছে দিনাজপুরের বীরগঞ্জের পাল্টাপুর ইউনিয়নের ভোগডমা আশ্রয়ণ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। দীর্ঘ ১৫ বছর ধরে বেতন-ভাতা না পেয়েও শিক্ষাদান অব্যাহত রেখেছেন ৪জন শিক্ষক। এতদিন হতাশায় দিন কাটালেও সম্প্রতি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণের ঘোষণা দিলে আশায় বুক বাঁধেন তাঁরা।
স্থানীয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর প্রয়াত সাবেক সংসদ সদস্য এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী আব্দুর রউফ চোধুরী ১৯৯৯ সালে উপজেলার পাল্টাপুর ইউনিয়নের ভোগডোমা আশ্রয়ণটি উদ্বোধন করেন। এ সময় তিনি জানতে পারেন ভোগডোমা এলাকায় শিক্ষার হার ২০ ভাগের নিচে এবং এই এলাকার ৫ কিলোমিটারের মধ্যে কোনো প্রাথমিক বিদ্যালয় নেই। তখন এলাকাবাসী মন্ত্রীর কাছে পশ্চিম ভোগডোমা গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানান।
আব্দুর রউফ চৌধুরী বিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে শিক্ষা অফিসকে তাতক্ষণিকভাবে বিদ্যালয় নির্মাণের নির্দেশ দেন। নির্দেশ মোতাবেক উপজেলা শিক্ষা অফিসের সার্বিক তত্ত্বাবধানে ভোগডোমা গ্রামের শিক্ষানুরাগী মো. নুর দশমিক ৩৩ একর জমি দান করেন।
গ্রামবাসীর আর্থিক সহযোগিতায় এবং শিক্ষানুরাগী মো. মছির উদ্দিন, ইদ্রিস আলী, সায়েদ আলী, আবু বক্কর সিদ্দিক, মোবারক আলী ও নূর ইসলামের প্রচেষ্টায় খড়ের ঘর নির্মাণ করা হয়। এলাকার শিক্ষিত বেকার যুবক নূর মোহাম্মদ প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব নেন। তার সঙ্গে মোছা. নাসিমা খাতুন, নূরজাহান বেগম ও শ্রীমতি আল্পনা রানী সরকার সহকারী শিক্ষিকা হিসেবে স্বেচ্ছাশ্রমে শুরু করেন এলাকার শিক্ষাবঞ্চিত শিশুদের আলোকিত করার কাজ।
শিক্ষার পরিবেশ ও শতভাগ পাসের ফলে বিদ্যালয়টিকে নিবন্ধন দেওয়া হয়। নানা ঘাত-প্রতিঘাত ও অর্থনৈতিক দৈন্যের মধ্যেও প্রতিষ্ঠানটি আঁকড়ে ধরেন শিক্ষক ও এলাকাবাসী। এরপর সরকারের ঘোষণায় বিদ্যালয়টি নতুন স্বপ্ন দেখে।
কিন্তু দুর্ভাগ্যক্রমে চলতি বছরের ৫ জুলাই কালবৈশাখী ঝড়ের আঘাতে ভেঙে চুরমার হয়ে যায় বিদ্যালয়টি। বিদ্যালয়ের একমাত্র টিনের ঘরটি এক কিলোমিটার দূরে গিয়ে দুমড়ে মুচড়ে যায়। কিন্তু তাই বলে থেমে থাকেনি ভোগডোমাবাসির স্বপ্ন দেখা। জুলাই মাস থেকে বিদ্যালয়ের মেঝেতেই বসে খোলা আকাশের নিচে পাঠদান অব্যাহত রাখে শিক্ষকরা। পরবর্তীতে এলাকাবাসীর সহযোগিতায় ২০-২৫ জোড়া বেঞ্চ সংগ্রহ করে ৫ মাস ধরে শতাধিক শিক্ষার্থীর খোলা আকাশের নিচে পাঠদান চলছে।
খোলা আকাশের নিচে পড়ালেখা করতে কেমন লাগছে এমন প্রশ্নের উত্তরে পঞ্চম শ্রেণীর ছাত্রী মোছা. শাহানাজ পারভীন বলেন, পড়তে মন বসে না। কখন যে পাখির মল গায়ে পড়ে, সারাক্ষণ সেই চিন্তাই মাথায় কাজ করে। আর মেঘ জমলেই তো স্কুল ছুটি। শিক্ষার্থী শাহানাজ পাল্টা প্রশ্ন করে জানতে চান- ‘সব স্কুলই কি এমন হয়’?
প্রধান শিক্ষক নূর মোহাম্মদ জানান, ভবন নির্মাণের জন্য দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালের মাধ্যমে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করা হয়েছে। আমরা আশা করছি, মানবিক বিষয় বিবেচনা করে সরকার দ্রুত এই বিদ্যালয়ের ভবন নির্মাণের যাবতীয় ব্যবস্থা করবে।
পূর্ব ভোগডোমা আশ্রয়ণ প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি মছির উদ্দিন জানান, এই এলাকায় বেশিরভাগ গরিব মানুষের বসবাস। তাদের সন্তানদের পড়ালেখা শেখানোর মতো প্রয়োজনীয় অর্থ নেই। তারপরেও এলাকার লোকজন চেষ্টা চালিয়ে যাচ্ছে এলাকার অসহায় পরিবারগুলোর মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে।
উপজেলা শিক্ষা অফিসার আলাওল হাদী বিষয়টি নিশ্চিত করে জানান, বিদ্যালয়টি দ্বিতীয় ফেজের হওয়ায় এই মুহূর্তে কোনো পদক্ষেপ নেওয়া সম্ভব হচ্ছে না। তবে অবিলম্বে বিদ্যালয়টির অবকাঠামো নির্মাণের কার্যক্রম গ্রহণ করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া