adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের বৃদ্ধ পান না- আম্বিয়া খাতুনের বয়স ১৩৪

ডেস্ক রিপোর্ট : ইউপি চেয়ারম্যানের দেওয়া জন্মসনদ অনুযায়ী আম্বিয়া খাতুনের বয়স এখন ১৩৪ বছর। জন্মসনদে তার জন্মতারিখ লেখা ২ ফেব্র“য়ারি ১৮৮০ খ্রিস্টাব্দ। এটা জন্মসনদে লেখা থাকলেও তার দাবি তার বয়স আরও ১০ বছর বেশি হবে। এ যেন গিনেস বুকের রেকর্ডকেও হার মানানো কথা। বয়সের ভারে ন্যুব্জ আম্বিয়া হাঁটেন লাঠি ভর দিয়ে। লাঠিই যেন তার চলার পথের একমাত্র সাথী ও সারথী। এই বয়সেও তিনি পাচ্ছেন না বয়স্ক বা বিধবা ভাতা।
১৩৪ বছর বয়সী আম্বিয়া খাতুনের জন্ম হাজীগঞ্জ উপজেলার ৫ নং সদর ইউনিয়নের দোয়ালিয়া গ্রামে। বিয়ে হয়েছিল একই গ্রামের দোয়ালিয়া মিজি বাড়িতে। তিনি এতোবছর বয়সেও এই স্বাধীন দেশে পাননি বয়স্ক বা বিধবা ভাতা। আর কত বয়স হলে আম্বিয়া খাতুন বয়ষ্ক বা বিধবা ভাতা পাবেন?
স্মৃতিচারণে আম্বিয়া খাতুনের মনে পড়ে সেই নীলকরদের বিরুদ্ধে ছাত্রসমাজের দেওয়া সশস্ত্র হরতালের কথা। তখন তার বিয়ে হয়েছিল। ১৯ শতকের আগ মুহূর্তে নীলকরদের অত্যাচার ও শোষণের প্রেক্ষাপটে তখন হরতাল ডেকেছিল ছাত্ররা। ওই হরতাল দীর্ঘদিন স্থায়ী ছিল। আম্বিয়া খাতুন বলেন, হরতালের সময় বিয়ে পর্যন্ত বন্ধ ছিল। মায়ে অনেক কষ্ট করে আমারে লুকিয়ে বিয়ে দিয়েছিল। স্বামী কবে মারা গেছে ঠিক মনে নেই। তবে বাবা পায়ে হেঁটে হজে গেছেন, আর ফিরে অসেননি। সেখানেই মারা গেছেন।
আম্বিয়া খাতুনের বাবা মারা যাওয়ার দেড় বছর পরে চাচা ও মা দায়িত্ব নিয়ে একই বাড়ির সম্পর্কীয় চাচাতো ভাই জিতু মুন্সীর সঙ্গে বিয়ে দেন। তখন বয়স মাত্র ১৫ কিংবা ১৬ বছর হবে। ৮ সন্তানের জননী আম্বিয়া খাতুনের এখন এক ছেলে ছাড়া কেউ নেই। স্বামী-ছেলে-মেয়ে-নাতি-নাতনি অনেকেই বয়সের কারণে গেছেন। একমাত্র ছেলে নুরুল ইসলাম এবার বৃদ্ধ বয়সে হজে গেছেন।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুত্রের বসতঘরের একেবারে পূর্ব পাশের একটি কক্ষে থাকেন তিনি। দুই নাতবউ আম্বিয়াকে ধরে নিয়ে আসেন উঠোনে। নীল রংয়ের একটি শাড়ি পরে আম্বিয়া উঠানের চেয়ার এসে বসেন। দাঁত নেই। চোখে দেখেন ঝাপশা। চোখ দিয়ে পানি পড়ে। তবে এখনও নিজের খাবার নিজ হাতে খেতে পারেন। নিজের কাপড় নিজে কাঁচতে পারেন। অতীতের স্মৃতি তেমন একটা মনে নেই। তবে একেবারে যে ভুলে গেছেন তা নয়। ব্রিটিশ আমলের হরতালের কথা মনে আছে। তখন তার বিয়ে হয়। আবার এদেশে যখন কাবুলিওয়ালারা এসেছিল ব্যবসা করতে সে কথাও মনে আছে। ১৯৭১ সনের যুদ্ধ প্রসঙ্গে বলেন, গোলাগুলির আওয়াজ শুনেছি। আর কিছু মনে নেই।
ছেলে নুরুল ইসলামের স্ত্রী সামছুন্নাহার। তার বয়স ৬৭ বছর। তিনি বলেন, আমরা শ্বশুর বাড়িতে এসে দেখি তিনি এমনই আছেন। তিনি সরকারি কোনো ভাতা পান না।
ইউপি চেয়ারম্যান মো. মামুনুর রহমান মজুমদার বলেন, তার পরিবারের পক্ষ থেকে যোগাযোগ করা হয়নি। আল্লাহ যদি তাঁকে হায়াত দেয়, তাহলে আগামীতে অবশ্যই তার নামে ভাতা কার্ড ইস্যু করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া