adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ বছর পর পাকিস্তানের অস্ট্রেলিয়া জয়

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের পর পাকিস্তানি ক্রিকেটারদের উল্লাস বিশ বছর পর পাকিস্তানের অস্ট্রেলিয়া জয়স্পোর্টস ডেস্ক : এ অক অন্য পাকিস্তান। আক্ষরিক অর্থেই আনপ্রেডিক্টেবল। রঙ্গিন পোষাকে যে পাকিস্তানকে নিয়ে ছেলেখেলা করেছিল, সেখানে সাদা পোষাকের পাকিস্তানকে সম্পূর্ণ ভিন্নরূপে দেখল অস্ট্রেলিয়া। যেন ঊষর মরুতে পাকিস্তানের এক সংহারমূর্তি অবলোকন করলো অসিরা। প্রথম টেস্টে ২২১ রানের পর দ্বিতীয় টেস্টেও মেনে নিতে হলো ৩৫৬ রানের বিশাল পরাজয়।
ঠিক কুড়ি বছর আগে, ১৯৯৪ সালে অস্ট্রেলিয়াকে সর্বশেষ সিরিজ হারের স্বাদ দিয়েছিল পাকিস্তান। দীর্ঘ দুই দশক অপেক্ষার পর আবুধাবিতে সিরিজ হারের তিক্ত স্বাদ আবারও অস্ট্রেলিয়াকে দিতে পারল মিসবাহ-উল-হকের দল। বড় বাধা হয়ে দাঁড়িয়েছিলেন মিচেল মার্শ। তাকে ফিরিয়ে উল্লাসে মাতলেন হাফিজ অ্যান্ড কোং বিশ বছর পর পাকিস্তানের অস্ট্রেলিয়া জয়। ক্রিকইনফো
তাও যেনতেনভাবে নয়, একেবারে ধবলধোলাই করে। প্রতিপক্ষের ওপর এই কাজটি করতে অস্ট্রেলিয়া সবসময়ই সিদ্ধহস্ত। অথচ মরুর বুকে কি-না তাদেরকেই এই ভাগ্য বরণ করিয়ে দিল পাকিস্তান। টেস্টের আগে ওয়ানডে সিরিজ এবং একমাত্র টি-টোয়েন্টিতে যাচ্ছেতাইভাবে পরাজয়। তারও আগে শ্রীলংকার মাটিতে গিয়ে টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়া। এরপর ওয়ানডে সিরিজে বিস্ময়করভাবে ইউনিস খানের বাদ পড়া। সবমিলে হ-য-ব-র-ল অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল পাকিস্তান ক্রিকেট।

সে দলটিই হঠাৎ সম্পূর্ণ ভিন্ন চেহারায়! আনপ্রেডিক্টেবল এই দলটির নামের পাশে দেওয়া হবে না তো অন্য কার নামের পাশে দেওয়া হবে? সত্যি, এ যেন বদলে যাওয়া অন্য এক পাকিস্তানের গল্প। বদলে যাওয়াই তো, টেস্ট র‌্যাংকিংয়ে এক লাফে যে দলটি উঠে এসেছে এখন তিন নম্বরে।
শেষ ব্যাটসম্যান হিসেবে নাথান লিওনের ক্যাচ ধরছেন আজহার আলি বিশ বছর পর পাকিস্তানের অস্ট্রেলিয়া জয় আর নিশ্চিতভাবেই বদলে গেছে পাকিস্তানের টিম ম্যানেজম্যান্ট কর্তাব্যক্তিদের মানসিকতাও। তারা নিশ্চয় আর বিশ্বকাপের দল থেকে ইউনিস খানের মত অভিজ্ঞ ব্যাটসম্যানকে বাদ দিতে চাইবেন না। কারণ ক্রিকেট ইতিহাসে বলে কয়ে এভাবে কোন ব্যাটসম্যান দেশের বড় কর্তাদের লজ্জা দিতে পেরেছেন কি-না জানা নেই! আর ৫৬ বলে সেঞ্চুরি করে মিসবাহ মনে করিয়ে দিলেন ৪০ বছরেরও তিনি ২০ বছরের যুবক।
অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজ পাকিস্তানকে দিয়েছে দু’হাত ভরে। সবচেয়ে বড় পাওয়া বোধহয় সোমবার শেষ হওয়া আবুধাবি টেস্ট। যেখানে পাকিস্তান জয় পেয়েছে ৩৫৬ রানের বিশাল ব্যবধানে।

আগের দিনের ৪ উইকেটে ১৪৩ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে অস্ট্রেলিয়া। দলীয় ২০৮ রানে মিচেল মার্শকে (৪৭) হারায় তারা। তখনও পর্যন্ত একপ্রান্ত আগলে রাখেন স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়াও তাকিয়ে ছিল এই মিডলঅর্ডারের ব্যাটের দিকে।
অস্ট্রেলিয়াকে অল আউট করে দিয়েই সিরিজ জয়ের উল্লাসে মেতে ওঠে পাকিস্তান বিশ বছর পর পাকিস্তানের অস্ট্রেলিয়া জয় কিন্তু দলীয় ২৩৮ রানে স্মিথ ব্যক্তিগত ৯৭ রান করে আউট হয়ে গেলে হুড়মুড় করে ভেঙে পড়ে অসিদের ব্যাটিং লাইনআপ। ২০৪ বলে ১২টি চারের সাহায্যে এ রান করেন স্মিথ। ১২০ রানে জুলফিকার বাবর নিয়েছেন সর্বোচ্চ ৫ উইকেট। ৪৪ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন নবাগতক ইয়াসির শাহ।
৯০ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা তিন সেঞ্চুরি করে অনুমিতভাবেই ম্যান অব দ্য সিরিজের পুরস্কার জিতেছেন ইউনিস খান। বলা ভালো, শেষের সেঞ্চুরিটি আবার ডাবল। কম যাননি  মিসবাহও। আবুধাবি টেস্টের দু’নিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে জিতে নিয়েছেন ম্যাচ সেরার পুরস্কার। যার মধ্যে আছে ৫৬ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও। অবশ্য এই রেকর্ডে আরেকজন ভাগিদার আছেন, তিনি আর কেউ নন ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডস।
তবে মিসবাহর ২১ বলে ফিফটির রেকর্ড শুধুই তার  নিজের। এর আগে এই রেকর্ডটি ছিল জ্যাক ক্যালিসের দখলে। তিনি ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২৪ বলে ফিফটি করেছিলেন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া