adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাটোর দুর্ঘটনা – অথৈ-কেয়া-হানিফ মালিকের বিরুদ্ধে মামলা

ডেস্ক রিপোর্ট : নাটোরের বড়াইগ্রামের রেজুর মোড় এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের সড়ক দুর্ঘটনায় ৩৬ জনের মৃত্যুর জন্য দায়ী করে অথৈ, কেয়া ও হানিফ পরিবহণের মালিক, বাসচালক ও হেলপারের বিরুদ্ধে মামলা করা হয়েছে।
দিয়েছে জেলা প্রশাসনের তদন্ত কমিটি প্রতিবেদন বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পৌঁছানোর পর মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এই ঘটনায় প্রকৃত দোষী অথৈ পরিবহণ, কেয়া পরিবহণ, হানিফ পরিবহণের মালিক, চালক ও হেলপার। তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। ওবায়দুল কাদের বলেন, গত ২০ অক্টোবর এ দুর্ঘটনা ঘটে। মাত্র তিন দিনের ভেতর এ প্রতিবেদন পাওয়া একটি উল্লেখযোগ্য ঘটনা।
তদন্ত প্রতিবেদনের বরাত দিয়ে কাদের বলেন, রাজশাহীগামী কেয়া পরিবহণ এবং গুরুদাসপুরগামী অথৈ পরিবহণের মুখোমুখি সংঘর্ষে ৩৬ জন নিহত এবং ৪৪ জন আহত হয়েছেন। তবে যে দুইজন চালকের মৃত্যুর খবর শোনা যায় তার মধ্যে কেয়া পরিবহণের চালক বেঁচে আছেন।
দুর্ঘটনার মূল কারণ বর্ণনা করতে গিয়ে মন্ত্রী বলেন, রাজশাহীগামী কেয়ার চালকের দ্রুতগতিতে ও বেপরোয়াভাবে গাড়ি চালানো এবং বিপরীত দিক থেকে আসা যানবাহনের গতিবিধ ও দূরত্ব বিবেচনা না করে একটি ট্রাককে ওভারটেকের চেষ্টা করাই এ দুর্ঘটনার মূল কারণ। এ দুর্ঘটনায় প্রকৃত দোষীরা হলেন অথৈ, কেয়া ও হানিফ পরিবহনের মালিক, চালক ও হেলপার।
এর আগে বুধবার রাত ৯টার দিকে নাটোর জেলা প্রশাসকের কক্ষে জেলা প্রশাসক মো. মশিউর রহমানের কাছে কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মোহাম্মাদক আলী এই তদন্ত প্রতিবেদন জমা দেন।
এ সময় তার সঙ্গে কমিটির সদস্যরা- বড়াইগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মোসা. শরীফুন্নেসা, সিনিয়র সহকারী পুলিশ সুপার বড়াইগ্রাম সার্কেল মাহফুজ্জামান আশরাফ, সিনিয়র সহকারী পুলিশ সুপার হাইওয়ে পুলিশ বগুড়া অঞ্চল খলিলুর রহমান, বিআরটিএ নাটোরের সহকারী পরিচালক আশরাফুজ্জামান উপস্থিত ছিলেন।
গত সোমবারের দুর্ঘটনার পরপরই গঠিত তিন সদস্যের তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়। পরে সদস্য সংখ্যা বাড়িয়ে পাঁচজন করা হয়। তবে দুই দিনেই তদন্ত প্রতিবেদন জমা দিলো কমিটি।
কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মোহাম্মাদ আলী জানান, সাত পৃষ্ঠার এই তদন্ত প্রতিবেদনে ১৭টি সুপারিশ করা হয়েছে। দুইটি গাড়িই ছিল ফিটনেস বিহীন ও মূলত ওভারটেকিংয়ের কারণে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। অথৈ পরিবহণের নম্বর প্লেটে সিলেট-ব-৬৩৮৪ লেখা থাকলেও এই নম্বরের কোনো যানবাহন নেই ও কেয়া পরিবহণে ওই লাইসেন্স দুই বছর আগেই শেষ হয়ে গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া