২২শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ভারত থেকে আসছে আরও ৫৫৫ মেগাওয়াট বিদ্যুত

বাসস : ভারত বাংলাদেশকে পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিডের মাধ্যমে আরো ৫০০ মেঘাওযাট বিদ্যুত দেবে।  শুক্রবার নয়া দিল্লিতে ভারত-বাংলাদেশ পাওয়ার স্টিয়ারিং কমিটি বৈঠক শেষে বিদ্যুত সচিব মনওয়ার ইসলাম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, ভারত বাংলাদেশকে অতিরিক্ত ৫০০ মেগাওয়াট বিদ্যুত দিতে রাজি হয়েছে। তবে এটা পেতে ২০১৭ সাল নাগাদ লেগে যাবে।
উল্লেখ্য, বর্তমানে বহরমপুর এবং ভেরামেরা গ্রিডের মাধ্যমে বাংলাদেশ ভারতের কাছ থেকে ৫০০ মেঘাওয়াট বিদ্যুত পাচ্ছে। বিদ্যুত সচিব জানান, বাংলাদেশ-ভারত বিদ্যুত মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির বৈঠকে বিদ্যুত পরিস্থিতি নিয়ে অত্যন্ত ফলপ্রসূ অলোচনা হয়েছে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিদ্যুত সচিব মনওয়ার ইসলাম এবং ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সেদেশের বিদ্যুত সচিব পিকে সিনহা।

মনওয়ার ইসলাম বলেন, ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মনমোহন সিং-এর মধ্যে যে ফ্রেম ওয়াক এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছিলো উভয় দেশের জনগণ তার সুফল পেতে শুরু করেছে। ওই বৈঠকে কিছু সুনির্দিষ্ট সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।
বিদ্যুত সচিব বলেন, সার্কভুক্ত দেশ বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান’কে নিয়ে সার্ক বিদ্যুত নেটওয়ার্ক গড়ে তোলার কাজ শুরু হয়েছে। এব্যাপারে একাটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে আগামী ১৬ ও ১৭ অক্টোবর নয়া দিল্লিতে অনষ্ঠিতব্য সার্ক বিদ্যুত মন্ত্রীদের বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে সিন্ধান্ত নেয়া হবে।
তিনি বলেন, সার্ক অঞ্চলে প্রায় ৩ লাখ ৫০ হাজার মেগাওয়াট বিদ্যুত উতপাদনের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ এই সম্ভবনা কাজে লাগিয়ে লাভবান হতে চায়।
বিদ্যুত সচিব বলেন, রামপালে ভারতের সহযোগিতায় যে ১৩২০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হচ্ছে আজকের বৈঠকে তার অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, রামপাল বিদ্যুত কেন্দ্রে নির্মাণ কাজ এগিয়ে চলেছে।
ভারতের উতপাদিত সাত হাজার মেগাওয়াট বিদ্যুত ৮০০ কেভি সুপার গ্রিডের মাধ্যমে উত্তÍরপূর্ব অঞ্চল থেকে বাংলাদেশের বড়পুকোরিয় হয়ে উত্তর প্রদেশের মোজাফর নগরে যাবে এ থেকে বাংলাদেশ একটি ভালো অংশ বিদ্যুত পাবে। এব্যাপারে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। কমিটি ২০১৫ সালের নভেম্বর মাসের মধ্যেই রিপোর্ট দেবে।
তিনি বলেন, ভারত বাংলাদেশকে বিদ্যুতের ব্যাপরে বিভিন্নভাবে সহযোগিতা করছে। ভবিষ্যতে উভয় দেশ আরো বড় বড় প্রকল্প গ্রহণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া