৫ই অক্টোবর, ২০১৯ ইং | ২০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

adv

স্মৃতিশক্তি কমে ভুঁড়ি বাড়লে

fat-guy-speedoডেস্ক রিপোর্ট : আপনার ভুড়ি আছে, কিন্তু চলাফেরায় খুব একটা কষ্ট হয় না। দেদারসে দিন কেটে যাচ্ছে। কিন্তু স্মৃতিশক্তি যে কমে যাচ্ছে, সেটা হয়তো মালুম হচ্ছে না। এবার নিজের ভুড়িটা নিয়ে ভাবুন। কী করবেন ? 
সতর্ক হন। কারণ এখনই না ব্যবস্থা পেলে ভবিষ্যতে হয়ত ভাবনার উপায়ই আপনার হাত ছাড়া হয়ে যেতে পারে। সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে মধ্য বয়সে স্থুল মধ্যপ্রদেশ যুক্ত ব্যক্তিদের ভবিষ্যতে সাধারণ অবস্থার থেকে ৩.৬ গুণ প্রবণতা থাকে স্মৃতি শক্তি লোপ পাওয়ার।
রুশ ইনিভার্সিটি মেডিক্যাল সেন্টার ন্যাশনাল ইন্সটিটিউটের সঙ্গে যৌথ গবেষণায় প্রকাশ পেয়েছে যে প্রোটিনটি ফ্যাট বিপাকের সঙ্গে যুক্ত থাকে সেই একই প্রোটিন মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাসে স্মৃতি ও শিক্ষা গ্রহণের ক্ষমতা নিয়ন্ত্রণ করে। যকৃতের মধ্যে শরীরের সব থেকে বেশি ফ্যাট বিপাক হয়। পেরক্সিমোস প্রলিফেরাটর অ্যাকটিভেটেড রিসেপটর আলফা (পিপিএআর আলফা) যকৃতে ফ্যাট বিপাক নিয়ন্ত্রণ করে। পিপিএআর আলফা তাই যকৃতের মধ্যে সর্বাধিক পরিমাণে পাওয়া যায়। যেহেতু পিপিএআর আলফা সরাসরি ফ্যাট বিপাকের সঙ্গে যুক্ত, তাই বৃহত ভুঁড়ি যুক্ত ব্যক্তিদের যকৃতে পিপিএআর আলফার পরিমাণ কমতে থাকে। ফলে ফ্যাট বিপাক অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। প্রাথমিকভাবে যকৃতে পিপিএআর আলফার পরিমাণ কমতে থাকলেও পরবর্তী সময়ে শরীরের বিভিন্ন অংশ এমনকী মস্তিষ্কেও কমতে থাকে এই প্রোটিনের পরিমাণ। ফলে লোপ পেতে থাকে স্মৃতি শক্তি। ওয়েবসাইট।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া