adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জঙ্গি ততপরতা নিয়ে উদ্বিগ্ন ভারত- বাংলাদেশের সহায়তা চায়

Bengal police detonate home-made bombs on the banks of Damodar before central agencies could examine them. Photo: The Telegraphআন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গের বর্ধমানের একটি বাড়িতে বিস্ফোরণে দুই সন্দেহভাজন জঙ্গি নিহত হওয়ার প্রেক্ষাপটে জঙ্গিদের গতিবিধি নিয়ে নয়া দিল্লি ঢাকার কাছে তথ্য চাইতে পারে বলে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।
ওই ঘটনায় নিহত শাকিল আহমেদ বাংলাদেশি নাগরিক-এ বিষয়টি তাদের কাছে স্পষ্ট হওয়ার পর ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) দুই দেশে জঙ্গিদের যাতায়াত নিয়ে বিস্তারিত তথ্য পেতে চাইছে বলে এতে বলা হয়।
গত ২ অক্টোবর বর্ধমানের ওই বাড়িতে বোমা বানানোর সময় বিস্ফোরণে শাকিল ও স্বপন ওরফে সুবহান মণ্ডল নিহত হন, যারা নিষিদ্ধ সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) একটি শাখার সদস্য বলে ভারতীয় নিরাপত্তা কর্মকর্তাদের দাবি।
টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সীমান্ত পেরিয়ে নদীয় জেলায় ঢুকে ভারতের একটি ভোটার আইডি যোগাড় করেন শাকিল। এরপর মুর্শিদাবাদের বেলডাঙ্গায় একটি ব্যবসা শুরু করেন তিনি। ভারতের জাতীয় তদন্ত সংস্থা এখন  বাংলাদেশে শাকিলের অতীত কর্মকাণ্ড সম্পর্কে জানতে চায়।
ঘটনার দিনই শাকিলের স্ত্রী গুলশানা বিবি ওরফে রাজিয়া বিবি এবং বোমা বানানোর সঙ্গে জড়িত ও বিস্ফোরণের ঘটনায় আহত আব্দুল হাকিমের স্ত্রী আমিনা বিবিকে গ্রেপ্তার করে পশ্চিমবঙ্গ পুলিশ। 
তাদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এনআইএ বলছে, বাংলাদেশে উতসবের সময় হামলা চালানোর জন্য বর্ধমানে ওই বোমা বানানো হচ্ছিল। বোমা বিস্ফোরণের পর ওই দুই নারী যেভাবে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেছেন তাতে বোঝা গেছে তারাও উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত।
এদিকে আব্দুল খাদের সুলতান আরমার নামের এক ব্যক্তির খোঁজে রয়েছে এনআইএ। আরমার বর্তমানে মধ্যপ্রাচ্যে অবস্থান করে জঙ্গি সংগ্রহ করছেন বলে ভারতীয় কর্মকর্তারা বলছেন। এনআইএর ভাষ্য অনুযায়ী,  আরমার ভারতের হায়দ্রাবাদ ও চেন্নাইয় থেকে পাওয়া অনুসারীদের কয়েক দফায় কলকাতা যেতে বলেন, যাতে তারা সেখান থেকে সহজেই বাংলাদেশে ঢুকে জিহাদের প্রশিক্ষণ নিতে পারে।    

আনসার-উল তাওহীদ (এইউটি) নামের একটি সংগঠনের প্রধান আরমার। বর্ধমানের বাড়িতে বিস্ফোরণের পরপরই গ্রেপ্তার হওয়া দুই নারী সেখানে থাকা এইউটি’র সব নথি পুড়িয়ে ফেলেন বলে সন্দেহ এনআইএ কর্মকর্তাদের।
বিস্ফোরণস্থল থেকে ২৫টি গ্রেনেড, ১০টি হাতবোমা এবং অ্যামোনিয়াম নাইট্রেট,আইরন অক্সাইড, হাইড্রোজেন পার অক্সাইডসহ প্রচুর পরিমাণে বিস্ফোরক তৈরির উপাদান উদ্ধার করে পুলিশ।
ওই সব দ্রব্য কীভাবে কলকাতা থেকে সংগ্রহ করে বর্ধমানে নেয়া হয়েছিল সে বিষয়টিও খতিয়ে দেখছে এনআইএ।
সংস্থাটির এক কর্মকর্তা বলেছেন, বোমা বানানোর কার্যক্রম দেখতে গত মাসে চারজন বাংলাদেশি বর্ধমানের ওই বাড়িতে গিয়েছিলেন। ওই বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে রোববার বর্ধমানের পূর্বস্থলী থেকে গ্রেপ্তার হাসান মোল্লার বিষয়েও বিস্তারিত জানার চেষ্টা করছে এনআইএ। হাসান মোল্লাও বাংলাদেশ থেকে গিয়েছে কি না তা খতিয়ে দেখছে তারা। এছাড়া নিষিদ্ধ জেএমবি সম্পর্কেও বিস্তারিত তথ্য জানতে চান এনআইএ কর্মকর্তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া