adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই বয়সে পদক জয়

চল্লিশে পদক জয়স্পোর্টস ডেস্ক : এশিয়ান গেমসে বিস্ময়কর চমক সৃষ্টি করেছেন উজবেক জিমন্যাস্ট ওকসানা চুসোভিতিনা। বয়স ৩৯ পেরিয়ে ৪০ ছুঁই ছুঁই। এই রেকর্ড ভল্ট ইভেন্টে। ১৭তম এশিয়ান গেমসে জিমন্যাস্টে ওকসানা দ্বিতীয় হয়ে রৌপ্যপদক জিতে আলোড়ন তুলেছেন।
না, প্রাপ্তির পরও খেলাকে বিদায় নয়, ঠিক এমটাই জানিয়েছেন এই বিস্ময় মধ্যবয়সী। বরং এই পদক ওকসানাকে ২০১৬ রিও অলিম্পিকের স্বপ্ন দেখাচ্ছে যখন তার বয়স হবে ৪১। সেখানে অংশ নিতে পারলে তা হবে তার সপ্তম অলিম্পিক গেমসের মাইলফলক স্পর্শ করার রেকর্ড। একজন অ্যাথলেটের জন্য সত্যিই তা অবিস্মরণীয়। বিশেষ করে এই ধরনের একটি ইভেন্টে যেখানে তারুণ্যই সাফল্যের মূল কথা। 
প্রতিযোগিতা শেষে ওকসানা বলেছেন, ‘৭ সংখ্যাটি আমার জন্য সৌভাগ্যের। আমি এখনও সুস্থ অনুভব করি। কিন্তু মাঝে মাঝে বেশ পরিশ্রান্ত মনে হয়। কিন্তু এই ফলে আমি দারুণ সন্তুষ্ট।’ ৬ বা তার বেশী অলিম্পিকের আসরে অংশগ্রহণের রেকর্ড ১০০ জনেরও বেশী অ্যাথলেটের রয়েছে। মাত্র ৭ বছর বয়সে জিমন্যাস্টিকসে এসেছিলেন এই উজবেক তারকা। ওই সময় উজবেকিস্তান সোভিয়েত ইউনিয়নের একটি অংশ ছিল। ১৯৮৮ সালে তিনি জাতীয় অল অ্যারাউন্ড শিরোপা জিতেছেন। জার্মানিতে বেশ কয়েক বছর থাকার পরে তিনি গত বছর ছেলের অসুস্থতার কারণে উজবেকিস্থানে ফিরে আসেন। এই সময়ের মধ্যে তার সাফল্যের পালকে যুক্ত হয়েছে অলিম্পিক স্বর্ণ এবং রৌপ্য, বিশ্ব চ্যাম্পিয়নশিপের স্বর্ণ, দ্’ুটি এশিয়ান গেমসের পদক। এশিয়ান গেমসে এই ভল্ট ইভেন্টে স্বর্ণ জয় করেছেন ২০১২ লন্ডন অলিম্পিকের স্বর্ণ জয়ী চাইনিজ তারকা জিমন্যাস্ট হং উন জং।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া