adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপির প্রতিক্রিয়া নেই- হরতালেও সমর্থন নেই

downloadনিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে মৃত্যুদণ্ডাদেশ থেকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। আপিল বিভাগ থেকে সাঈদীর বিরুদ্ধে দেওয়া (আমৃত্যু কারাদণ্ড) রায়ের প্রতিবাদে ৪৮ ঘণ্টার হরতাল দিয়েছে জামায়াতে ইসলামী। তাদের ডাকা দুই দিনের হরতালে কোনো প্রকার সমর্থন নেই বিএনপির। দলটির একাধিক শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির নেতৃবৃন্দ জানান, জামায়াতে ইসলামী বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক দল। কিন্তু এটা তাদের দলের নিজস্ব কর্মসূচি। তাছাড়া এই ধরনের ইস্যুতে বিএনপি অতীতেও জামায়াতে ইসলামীর হরতালে সমর্থন দেয়নি। তাই এবারের হরতালে বিএনপি সমর্থন দেবে কিনা তা আপনাদের বিবেচনায় থাকা উচিত।
এদিকে এ রায়ে প্রতিক্রিয়া নেই ২০ দলীয় জোটের প্রধান দল বিএনপির। এ বিষয়ে দলটি এখনই কোনো মন্তব্য করতে রাজি নয়। তবে বিএনপির শীর্ষ নেতারা বলছেন, বিচ্ছিন্নভাবে কোনো প্রতিক্রিয়া নয়, প্রয়োজনে দলীয়ভাবেই প্রতিক্রিয়া জানানো হতে পারে।
গত বছরের ২৮ ফেব্র“য়ারি সাঈদীর মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল-১। এর এক মাস পর ২৮ মার্চ আপিল করে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ। বুধবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর আমৃত্যু কারাদ­ের এই রায় ঘোষণা করেন।
রায়ের প্রতিক্রিয়া জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজি হননি দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। স্থায়ী কমিটির আরেক সদস্য নজরুল ইসলাম খান জানিয়েছেন, বিচ্ছিন্নভাবে কোনো বক্তব্য দেওয়া যাবে না। প্রয়োজনে দলীয়ভাবে প্রতিক্রিয়া হতে পারে।
দলের জ্যেষ্ঠ নেতা ও স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, রায় পরিবর্তন হয়ে আমৃত্যু কারাদ­ হওয়ায় সাঈদীর পরিবারের দুঃখ এখন কিছুটা লাঘব হয়েছে। এটি যেহেতু সর্বোচ্চ আদালতের রায়, তাই এ সম্পর্কে তেমনভাবে বক্তব্য দেওয়ার অবকাশ নেই। রায়ের প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপির চেয়ারপারসনের অন্যতম উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, রায় সম্পর্কে বিস্তারিত জেনে মন্তব্য করবে বিএনপি।
জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ে রাজনৈতিক ইচ্ছার প্রতিফলন ঘটেছে বলে মন্তব্য করেছেন তার আইনজীবী ও বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন।
উল্লেখ্য, আপিল বিভাগ থেকে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে দেওয়া (আমৃত্যু কারাদ­) রায়ের প্রতিবাদে ৪৮ ঘণ্টার হরতাল দিয়েছে জামায়াতে ইসলামী। বৃহস্পতি ও রোববার দলটি এ হরতাল কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে।
রায়ের পর দলটির প্রচার বিভাগের সহকারী ইব্রাহীম স্বাক্ষরিত এক বিবৃতিতে ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এ কর্মসূচি ঘোষণা করেন।
বিবৃতিতে জানানো হয়, বৃহস্পতিবার (১৮ সেপ্টেম্বর) দেশব্যাপী ২৪ ঘণ্টার হরতাল দিয়েছে জামায়াতে ইসলামী। ওই দিন ভোর ৬টা থেকে ১৯ সেপ্টেম্বর শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল পালন করবে দলটি।
এছাড়া ১৯ সেপ্টেম্বর শুক্রবার সরকারের জুলুম থেকে পরিত্রাণের জন্য দেশে-বিদেশে আল্লামা সাঈদীর জন্য দোয়া অনুষ্ঠান করা হবে। একই সঙ্গে ২০ সেপ্টেম্বর শনিবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করবে দলটি।
এরপর ২১ সেপ্টেম্বর রোববার ভোর ৬টা থেকে ২২ সেপ্টেম্বর সোমবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার হরতাল পালন করবে জামায়াতে ইসলামী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া