adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘জিপিএ-৫ হলো আরেক যন্ত্রণা’

আসাদুজ্জামান নূর {focus_keyword} জিপিএ-৫ হলো আরেক যন্ত্রণা hf89pene e1407415850572ডেস্ক রিপোর্ট : ‘সন্তানদের আমরা সঠিক পরিবেশে সঠিকভাবে গড়ে তুলছি না। তাদের জীবনে কোনো আনন্দ নেই। মানবিক গুণাবলীর কোনো চর্চা নেই। একটু বড় হলেই শুরু হয় আরেক যন্ত্রণা। এ যন্ত্রণার নাম হলো জিপিএ-৫। এ নিয়ে বাবা-মার যে কী টেনশন। তার সঙ্গে যোগ হয় শিক্ষকরাও। কানের কাছে শুধু জিপিএ-৫ আর জিপিএ-৫।’ 
রোববার বিকেল সাড়ে ৫টায় গাজীপুরের সালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্বরে বঙ্গবন্ধুর ৩৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এসব কথা বলেন ।
সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘তাদের জীবনে নাটক, সিনেমা, গান, আকাশ, বাতাস, না পাখি, না ফুল কিছুই নেই। তারা শুধুই ছুটছে জিপিএ-৫ এর পেছনে। কতগুলো বইয়ের পাতা মুখস্থ করা ছাড়া আরতো কিছু শিখছে না তারা। এটা যদি একটি জীবন হয়, তারা মানবিক অনুভুতি-কোনটা ভালো, কোনটা মন্দ, কোনটা সত্য, কোনটা অসত্য, কোনটা ইতিহাস বিকৃতি, সভ্যতা কী, বাঙালি মানে কী এসব কিছুই তারা শিখছে না। ফলে জিপিএ-৫ পেয়েও তাদের অনেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো ভালো শিক্ষা প্রতিষ্ঠানে টিকছে না।’

প্রকৃত মানুষ হওয়ার তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, ‘আমাদের এমন একজন মানুষ হতে হবে যাতেকরে পরিবারের প্রতি সহানুভূতিশীল থাকবে, যে প্রতিবেশীর কথা ভাববে, সমাজের কথা ভাববে, দেশের কথা ভাববে এবং বিশ্বের কথা ভাববে। কিন্তু সেই মানুষ আমরা হচ্ছি না। আমরা শুধু জিপিএ-৫ পাওয়ার মানুষ হচ্ছি। তাদের মধ্যে যারা মেধাবী হচ্ছে, তারা আবার দেশ ছেড়ে ভিনদেশে পাড়ি দেয়।
এক সময় তাদের বাবা-মাকে বৃদ্ধাশ্রমে থাকতে হয়। কারণ, তাদের সন্তানদের মন-মানসিকতা তো ওইভাবে গড়ে তোলা হয়নি। ওরা শুধু নিজেকে নিয়েই ভাবতে শেখে। যে শুধু নিজেকে নিয়ে ভাবে, তাকে নিয়ে কাক্সিক্ষত সেই সমাজ কীভাবে গড়বেন। আমরা চাইছি আমাদের একটি অসাম্প্রদায়িক পরিবার হবে, গণতান্ত্রিক সমাজ হবে। সেখানে মানুষের মূল্যবোধ থাকবে, যেখানে মানুষ সত্য কথা বলবে। এসব জীবনে প্রতিষ্ঠিত করতে হবে। সে পরিবেশ আমরাতো তাদের দিচ্ছি না। ফলে তাদের মাঝে অসাম্প্রদায়িকতা, অমানবিকতা ঢুকে যাচ্ছে। অন্যের কথায় সহজেই বিভ্রান্ত হচ্ছে।
সাম্প্রদায়িকতা চেতনা থেকে মুক্ত থাকতে তিনি বলেন, ‘অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়তে হলে সবাইকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। বঙ্গবন্ধুকে যারা ভালবাসেন তাদের বঙ্গবন্ধুর সৈনিক হতে হবে।’
বিএনপি জামায়াতের সমালোচনা করে মন্ত্রী বলেন, ‘তাদের রাজনৈতিক উদ্দেশ্যটা কী। তাদের রাজনৈতিক উদ্দেশ্য হলো মানুষকে বিভ্রান্ত করে সত্য থেকে সরিয়ে নিয়ে যাওয়া। তাদের রাজনৈতিক ভাবধারা পাকিস্তানি। বিএনপি-জামায়াতের মধ্যে যারা নেতৃত্বে আছেন তাদের মধ্যে শতকরা ৯৫ জনই স্বাধীনতা বিরোধীদের ভিতর থেকে এসেছেন।
তিনি সবাইকে বঙ্গবন্ধুর আদর্শে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহ্বান জানান।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মাহবুবর রহমানের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ইসমাইল হোসেন মিয়া, প্রফেসর ড. গিয়াস উদ্দিন মিয়া প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া