২৭শে আগস্ট, ২০১৯ ইং | ১২ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ইউরোপ উপগ্রহ স্থাপন করলো ভুল কক্ষপথে

europe-galelio-satelite-1 ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ europe galelio satelite 1europe-galelio-satelite-2 ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ europe galelio satelite 2আন্তর্জাতিক ডেস্ক : মহাকাশে মার্কিন যুক্তরাষ্ট্রের জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) পরিচালনাকারী উপগ্রহকে টেক্কা দিতে ইউরোপীয় ইউনিয়ন দুটি উপগ্রহ প্রেরণ করেছিল। দুটোই স্থাপিত হয়েছে ভুল কক্ষপথে।
ইউরোপের মহাকাশ সংস্থা ‘এসা’ এর বিশেষজ্ঞরা কারিগরি কিংবা পদ্ধতিগত ত্রুটির দিকটি এখনও আবিষ্কার করতে পেরেছেন কী না জানা যায়নি। জানা যায়, শুক্রবার ‘সোয়ুজ’ রকেটযানের সঙ্গে যুক্ত করে ঐ দুটো উপগ্রহকে মহাকাশে নিক্ষেপ করা হয়। মহাকাশের নির্দিষ্ট স্থানে রকেট থেকে উপগ্রহ দুটি বিচ্ছিন্ন হয়ে পড়ে।
europe-galelio-satelite--4 ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ europe galelio satelite 4সোয়জু রকেটটি ফ্রান্সের সমুদ্র উপকূলবর্তী এলাকা গিয়েনে থেকে প্রেরণ করা হয়েছিল। উল্লেখ্য, ইউরোপ ২০২০ সালের মধ্যে জিপিএস এর বিকল্প একটি ব্যবস্থা প্রস্তুত করতে চায়। তার অংশ হিসেবেই উপগ্রহ দুটিকে পাঠানো হয়েছিল। এ প্রকল্পের নাম দেয়া হয়েছে গ্যালিলিও নেভিগেশন নেটওয়ার্ক। এর ব্যয় ধার্য করা হয়েছে প্রায় সাতশো কোটি ইউরো।
europe-galelio-satelite--5 ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ europe galelio satelite 5নাসা তার অন্তর্জালিক মুখপত্রে ঐ উপগ্রহ দুটিকে সঠিক কক্ষপথে পুনঃস্থাপন করা সম্ভব হবে না বলে মন্তব্য করেছে। রকেটের গমন থেকে শুরু করে উপগ্রহ বিচ্ছিন্ন হয়ে পড়ার একটি ধারাবাহিক চিত্র নিম্নরূপ। সৌজন্যে স্কাইনিউজ।

europe-galelio-satelite--6 ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ ভুল কক্ষপথে উপগ্রহ স্থাপন করলো ইউরোপ europe galelio satelite 6

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া