adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একান্ত মেয়েদের : পিরিয়ডে কতিপয় সতর্কতা

piriod-300x198ডা. গোলাম মোর্শেদ: আমাদের দেশে মেয়েদের ১১-১২ বছর বয়সে পিরিয়ড শুরু হয়। এ সময় আপনার কন্যাসন্তানকে পিরিয়ড সম্পর্কে সম্যক ধারণা দিন। কারও ১৮ বছর বয়সেও পিরিয়ড না হলে তখন তাকে স্ত্রী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ দেখাতে হবে। প্রতি ২৮ দিন পরপর পিরিয়ড হয়। কারও কারও ক্ষেত্রে দুয়েক দিন আগে পরে হতে পারে। ৪০-৪৫ বছর বয়সে পিরিয়ড বন্ধ হয়ে যায়।
যৌবন শুরুর প্রথম দিকে পিরিয়ড অনিয়মিত হতে পারে। এমনকি দুই তিন মাস পরপরও হতে পারে। পুরোপুরি ম্যাচিউর না হওয়ার কারণে এরকম হয়। এতে ভয়ের কিছু নেই। চার-পাঁচ দিনের বেশি স্রাব হতে থাকলে, রক্তের সঙ্গে ডেলা বের হতে থাকলে, দিনে পাঁচ-ছয়টির বেশি ন্যাপকিন ব্যবহার করতে হলে এবং এ সমস্যা পরপর দুই-তিন মাসিকে ঘটলে একে অতিরিক্ত রক্তস্রাব বলে। 
এক্ষেত্রে স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। পিরিয়ডের সময় পাঁচ টেবিল চামচের বেশি রক্তস্রাব হলে মাত্রাতিরিক্ত আয়রন বেরিয়ে যায়। ফলে রক্তশূন্যতা দেখা দেয়। এ সময় কচুশাক, কাঁচকলা, বেগুন, সবুজ শাক-সবজি, গরুর মাংস, যকৃত, ডিমের কুসুম ইত্যাদি আয়রন সমৃদ্ধ খাবার এবং প্রচুর পানি পান করা উচিত।
 
পিরিয়ডকালীন বিষণœতা কমানোর জন্য কলে ছাঁটা চালের ভাত, ডিম, নানা রকম বাদাম, বাঁধাকপি, সয়াবিন, মাছ, মাংস ও যকৃত ইত্যাদি ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার খাবেন। পেটের ব্যথা কমাতে এবং শরীরের পানির মাত্রা ঠিক রাখতে ঢেকিছাঁটা চালের ভাত, বাদাম, সবুজ শাক-সবজি, কলা ইত্যাদি ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খাবেন। বিষণœতা ও শরীরের আড়ষ্টতা কমাতে দুধ, ছানা, পনির, সয়াবিন, সূর্যমুখী ইত্যাদি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাবেন। স-খ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া