২৫শে আগস্ট, ২০১৯ ইং | ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বিএনপি আন্দোলন করবে জামায়াতকে সাথে নিয়েই

k5ccioq4_18913নিজস্ব প্রতিবেদক : সৌদি বাদশাহর আমন্ত্রণে পবিত্র ওমরাহ পালন করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার সাথে যোগ দিয়েছেন সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ। মক্কা ও মদিনায় অবস্থানকালে ওমরাহর বিভিন্ন আনুষ্ঠানিকতা পালনের সাথে সাথে যখনই সময় হচ্ছেছ দলীয় নেতৃবৃন্দ ছাড়াও ১৯ দলীয় জোট নেতৃবৃন্দের সাথে রাজনৈতিক আলোচনাও সেরে নিচ্ছেন তারেক রহমান। 
বর্তমানে সৌদি আরবে ওমরাহ পালন করছেন জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাইদীর পুত্র উপজেলা চেয়ারম্যান মাসুদ সাইদী ও বিজিপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ। রোববার মসজিদে নববীতে এই দুই তরুণ নেতা তারেক রহমানের সাথে আসর থেকে মাগরিব পর্যন্ত অবস্থান করে একসাথে ইফতার করেন। এসময় একে অপরের মাধ্যে কুশল বিনিময়সহ দেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।
৫জানুয়ারির নির্বাচনের আগের আন্দোলনে দলের ভারপ্রাপ্ত মহাসচিবসহ সিনিয়র নেতৃবৃন্দের ভূমিকা নিয়ে অসন্তুষ্ট তারেক রহমান। বিএনপির অনেক নেতাই মনে করেন নতুন করে সরকার বিরোধী আন্দোলনে সিনিয়র নেতৃবৃন্দের ওপর ভরসা না করে নতুন নেতৃবৃন্দকেই গুরুত্ব দিচ্ছেন তারেক রহমান। এজন্য ১৯ দলীয় জোটের তরুণ নেতৃবৃন্দের সাথে তিনি যোগাযোগ শুরু করেছেন। এছাড়া সরকার বিরোধী আন্দোলনে রাজপথের অন্যতম শক্তি জামায়াতকে কাছে পেতে চান তিনি। 
ঈদের পর সরকার বিরোধী আন্দোলন তারেক রহমানের নেতৃত্বে পরিচালিত হবে বলে বিএনপির নেতারা জানিয়েছেন। এবার সরকার বিরোধী যত আন্দোলন হবে তার সাথে সাধারণ মানুষকে সম্পৃক্ত করেই আন্দোলন করার কথাও ঘোষণা দিয়েছে বিএনপি।
বিএনপির সাথে জামায়াতের জোটবদ্ধ হয়ে আন্দোলনের বিষয়ে সাবেক চিফ হুইপ জয়নুল আবেদিন ফারুক বলেছেন, ঈদের পর সরকার বিরোধী আন্দোলনে তাদের পাশে থাকবে জামায়াতে ইসলামী। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে অবৈধ সরকারের বিরুদ্ধে আন্দোলনে ১৯ দলীয় জোট একসাথে আন্দোলন করবে। তিনি বলেন, ৯৬ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ যুদ্ধাপরাধের বিচার করার প্রয়োজন মনে করে নাই। কারণ তখন জামায়াত তাদের সাথে জোটবন্ধ হয়ে বিএনপির বিরুদ্ধে আন্দোলন করেছে। যখন জামায়াত বিএনপির সাথে জোটবদ্ধ হয়েছে তখনই আওয়ামী লীগ যুদ্ধাপরাধের বিচারের প্রয়োজন অনুভব করে। 
জয়নুল আবেদিন ফারুক নিজেকে একজন মুক্তিযোদ্ধা দাবি করে বলেন, সরকারের যারা যুদ্ধাপরাধের কথা বলে মুখে ফেনা তুলছেন ৭১ সালে যুদ্ধক্ষেত্রে তাদের দেখা যায়নি। তিনি বলেন, বিএনপি সব সময় যুদ্ধাপরাধের বিচারের পক্ষে। কিন্তু এই বিচার প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ থাকায় বিএনপি বার বার এর সমালোচনা করেছে। আর যেহেতু বিচার প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ তাই এই বিচারের রায় সম্পর্কেও কোন মন্তব্যও করতে চাই না। জামায়াতকে সাথে নিয়ে আন্দোলন করার মধ্যে কোন দোষ নেই। কারণ তারা এখনো দেশে একটি নিবন্ধিত রাজনৈতিক দল হয়েই রাজনীতি করছে। জনগণের অধিকার আদায়ে তারাও কাজ করছে।
রাজনৈতিক বিশ্লেষক ড. পিয়াস করিম আমাদের সময় ডটকমকে বলেন, বিএনপি নেতৃত্বাধীন ১৯ দলীয় জোটের একটি অংশ জামায়াত। বিএনপি যখন জোটবদ্ধ হয়ে আন্দোলন করবে তখন এই আন্দোলনে জামায়াতের ভূমিকা কোন প্রশ্ন তুলবে বলে মনে হয় না। তিনি বলেন, বিএনপির ভেতরের অবস্থা কি তা বলা যাবে না। তবে আপাতত বাইরের অবস্থা দেখে দলটিকে অগোছালো বলেই মনে হচ্ছে। এছাড়া বিএনপি আন্দোলন করতে পারে না এই অপবাদটিও তাদের রয়েছে। এই অবস্থায় ঈদ পরবর্তী তারা দলীয়ভাবে আন্দোলনে কতটুকু সফল হবে তা বলা না গেলেও বর্তমান পরিস্থিতিতে বিএনপির জন্য আন্দোলনের বিকল্প নেই। ৫ জানুয়ারির নির্র্বাচন সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্য হয়নি। সরকারও নতুন নির্বাচনের বিষয়ে কোন ইতিবাচক মনোভাব দেখাচ্ছে না। বিএনপির পক্ষ থেকে বার বার আন্দোলনের কথা বলার পর এখন ঈদ পরবর্তী সময়ে সরকার বিরোধী আন্দোলনে না নামলে দলের নেতাকর্মীদের মনোবল ধরে রাখতে পারবে না। অর্থ্যাত বিএনপির জন্য এখন আন্দোলনের বিকল্প কোন রাস্তা নেই।
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হুমায়ুন বলেন, ৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের দাবির আন্দোলনে একমঞ্চে হয়তো নিজামীর সাথে শেখ হাসিনার ছবি পাওয়া যাবে কিন্তু জামায়াতের কোন নেতার সাথে এককভাবে শেখ হাসিনার কোন ছবি পাওয়া যাবে না। কোন যুদ্ধাপরাধীর সাথে আওয়ামী লীগের ঐক্য ছিল না বা হবার কোন সম্ভাবনাও নেই। তিনি বলেন, আন্দোলন করে আগামী নির্বাচনের কি রূপরেখা হবে সে বিষয়ে বিএনপি একটি প্রস্তাব দিতে পারে। তারা কোন প্রস্তাব না দিয়ে আন্দোলন জ্বালাও পোড়াও করলে কোন সমাধান হবে না।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুলাই ২০১৪
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন   আগষ্ট »
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া