১লা সেপ্টেম্বর, ২০১৯ ইং | ১৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

হামেস রদ্রিগেস পেলেন গোল্ডেন বুট

স্পোর্টস ডেস্ক : ব্রাজিল বিশ্বকাপের আকাশে ধূমকেতুর মতো আবির্ভাব হামেস রদ্রিগেসের। কলম্বিয়া কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিলেও দলের সেরা খেলোয়াড়কে গোলসংখ্যায় ম্লান করতে পারেনি আর কেউই। টুর্নামেন্টে সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন বুট তাই বিশ্বকাপের এই বিস্ময় তারকারই।
ফাইনালে এক গোল পেলে টানা দ্বিতীয়বারের মতো পুরস্কারটি পেতে পারতেন জার্মানির টমাস মুলার। পারেননি তিনি, ৬ গোল করে সেরা গোলদাতার পুরস্কার পেলেন তাই কলম্বিয়ার প্লেমেকার। পাঁচটি গোলের সঙ্গে গোলে তিনটি সহায়তার জন্য সিলভার বুট পেয়েছেন মুলার।
কোয়ার্টার-ফাইনালে চোট পেয়ে ছিটকে পড়া ব্রাজিল তারকা নেইমার চারটি গোল এবং একটি সহায়তার জন্য পেয়েছেন ব্রোঞ্জ বুট। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় মেসিও সমান সংখ্যক গোল ও গোলে সহায়তা করেছিলেন। তবে কম সময় মাঠে থাকায় পুরস্কারটি পেল তার বার্সেলোনা সতীর্থই।
টুর্নামেন্ট শুরুর আগে তারকা স্ট্রাইকার রাদামেল ফালকাওয়ের অনুপস্থিতিতে সম্ভাব্য তারকা হিসেবে ধরা হচ্ছিল রদ্রিগেসকে। কিন্তু এভাবে যে দশ দিক আলোকিত করে ঝলসে উঠবেন, বোঝা যায়নি। পারফরমেন্স দিয়ে সত্যি সবার মন জয় করে নিয়েছেন; এখন তাই সবার মুখে রদ্রিগেসের জয়ধ্বনি।
‘লস কাফেতেরস’রা এবারই প্রথম উঠল বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে। সেখানে রদ্রিগেসের অবদান আর্জেন্টিনার সাফল্যে লিওনেল মেসির চেয়েও বেশি। ৩৯৯ মিনিট খেলেই করেছেন ৬ গোল। এছাড়াও দুটি গোলে সহায়তাও করেছেন তিনি। ইন্টারনেট
উরুগুয়ের বিপক্ষে ম্যাচে অবিস্মরণীয় এক ফুটবল মুহূর্তের উপহার দিয়েছিলেন রদ্রিগেস। পেনাল্টি এলাকার বাইরে বুক দিয়ে বল নামিয়ে, সেটি মাটিকে পড়তে দেওয়ার আগে চকিত ঘুরে বাঁ পায়ের ভলিতে অসাধারণ এক গোল করেছিলেন রদ্রিগেস। বিশ্বকাপে শীর্ষ গোলদাতার পুরস্কারে পোশাকি নাম অ্যাডিডাস গোল্ডেন বুট। দুই বা ততোধিক খেলোয়াড়ের গোল সমান হলে, সেরা গোলদাতা ঠিক করা হয় গোলে সর্বোচ্চ অবদানের ভিত্তিতে। সেটিও সমান হলে পুরস্কারটি পান অপেক্ষাকৃত কম সময় মাঠে থাকা খেলোয়াড়। এ নিয়মটি ২০০৬ সাল থেকে চালু রয়েছে। তার আগে একাধিক খেলোয়াড় পেয়েছেন এ পুরস্কার।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুলাই ২০১৪
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন   আগষ্ট »
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া