২৫শে আগস্ট, ২০১৯ ইং | ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

৭২টি ভাষায় কুরআন তেলাওয়াত

Grand mosqueরমজানকে সামনে রেখে কাবা শরীফে বিশ্বের বিভিন্ন ভাষায় কুরআন তেলাওয়াতের আয়োজন করতে যাচ্ছে সৌদী সরকার। সে লক্ষ্যে ইতিমধ্যেই ৭২টি ভাষার কুরআন সংগ্রহের কাজ সম্পন্ন করেছে সৌদী সরকার।
কাবা শরীফের সিনিয়র কর্মকর্তা আল হামিদ আল নাফজি আরব নিউজকে বলেন, আমাদের প্রযুক্তি এখন এতটাই উন্নত যে, যে কোন স্মার্টফোনে গ্রান্ড মসজিদ থেকে এই ৭২টি ভাষার কুরআনের মধ্যে পছন্দসই যে কোনটি ডাউনলোড করে পড়তে পারবেন।
আল নাফজি বলেন, কুরআন এখন সিংহলি, তেলেগু, সোমালি এবং চাইনিজ ভাষাসহ বিশ্বের বেশিরভাগ ভাষায় ডাউনলোড করা সম্ভব। তিনি বলেন, কুরআন রাখার জন্য কাবা শরীফে সেলফের সংখ্যা দ্বিগুণ করা হয়েছে। সেলফের সংখ্যা বাড়িয়ে ৪ হাজার এ উন্নীত করা হয়েছে। যাতে পাঠকদের জন্য বিশ্বের বিভিন্ন ভাষার ৯ লাখ ৫০ হাজারটি কুরআন সংগ্রহে রাখা হয়েছে।
তিনি আরো জানান, তারাবীহ এবং তাহাজ্জুদ নামাজের জন্য ৬ জন ইমামকে নিয়োগ করা হয়েছে। তারা হলেন, আব্দুর রহমান আস সুদাইস, সাউদ আল সুরাইম, আব্দুল্লাহ আল জোহানী, মাহির আল মুয়াইকলি, খালেদ আল খামদি এবং বান্দের বালেলাহ। আস সুদাইস তারাবীর নামাজে নেতৃত্ব দেবেন এবং তারাবীর শেষ দিনে কুরআন খতমের দিন তিনিই নামাজ পড়াবেন।
নিরাপত্তা অফিস সূত্রে জানা যায়, বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে মসজিদ এবং মসজিদের আশেপাশে নিরাপত্তার জন্য ২০০০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। মক্কার বিভাগীয় পুলিশের প্রধান মেজর জেনারেল আব্দুল আজিজ আল আসোলি এক সংবাদ সম্মেলনে বলেন, মসজিদের অভ্যন্তরে বিশৃঙ্খলার প্রতি বিশেষ নজর দেয়া হচ্ছে। সেইসাথে গাড়ী চলাচল ও পথচারীদের অবাধ চলাচল নিষিদ্ধ করারও ঘোষণা দিয়েছে ট্রাফিক পুলিশ।
আরব নিউজ থেকে অনুবাদ করেছেন সেলিম সোহেল।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৪
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে   জুলাই »
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া