২৫শে আগস্ট, ২০১৯ ইং | ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

‘মাইক’ এ তোলপাড় সৌদি আরব

ছবি: সংগৃহীতডেস্ক রিপোর্ট : অখ্যাত নাট্যকার মোস্তফা কামাল রাজ রচিত ও পরিচালিত ধারাবাহিক নাটক ‘মাইক’ এর প্রধান চরিত্রে হালের জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমের বারবার একই কথা ‘উদি আরব যায় ফকিরনিরা, আমার কি টেকার অভাব’ কমন এই ডায়ালগে সারা বিশ্বের লক্ষ লক্ষ প্রবাসী বাংলাদেশিদের মাঝে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে। 
নাটকে এও বলা হয়েছে ‘ফকিরেরা যায় বিদেশে’। বিদেশ বিভুঁইয়ে মাথার ঘাম পায়ে ফেলা প্রবাসীরাই যেখানে বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি, সেখানে ‘মাইক’ নাটকে অত্যন্ত নোংরাভাবে প্রবাসীদের বিভিন্ন পেশার ধরন নিয়ে রীতিমতো তামাশা করা হয়েছে। ‘রাবিশ’ এই প্রোডাকশনের বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিরা আজ ক্ষুব্ধ। সীমাহীন ক্ষোভে ফেটে পড়ছেন সৌদি আরব প্রবাসী বাংলাদেশিরা। 
বিশ্বজুড়ে খেটে খাওয়া প্রবাসীদের পরিকল্পিতভাবে নাটকে হেয় প্রতিপন্ন করায় বাংলাদেশ সরকারের চরম উদাসিনতারও কঠোর সমালোচনা করা হচ্ছে দেশে দেশে। নাটক বা সিনেমা যে কোন মিডিয়াতে প্রবাসীদের ‘আন্ডারমাইন’ করা আইন করে বন্ধ না হলে এবং ‘মাইক’ নাটকের অভিনেতা মোশাররফ করিমসহ সংশ্লিষ্ট প্রযোজক পরিচালক রচয়িতার দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা না হলে ২৬ লাখ বাংলাদেশি অধ্যুষিত মধ্যপ্রাচ্যের পেট্রোলিয়াম সমৃদ্ধ দেশ সৌদি আরব থেকে বাংলাদেশে রেমিটেন্স পাঠানো বন্ধ রাখার হুঁশিয়ারি দেয়া হয়েছে। কয়েকটি শহরে ইতিমধ্যে প্রতিবাদ সভাও অনুষ্ঠিত হয়েছে। 
১৫ মে বৃহষ্পতিবার এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় রাজধানী রিয়াদ, বন্দরনগরী জেদ্দা, পবিত্র নগরী মক্কা-মদিনাসহ দাম্মামের বেশ ক’জন কমিউনিটি নেতার সঙ্গে। মোশাররফ করিমসহ ‘মাইক’ নাটকের পুরো ইউনিট প্রকাশ্যে ক্ষমা না চাইলে রাজধানী রিয়াদের বাংলাদেশ দূতাবাস ঘেরাও কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তারা। 
প্রবাসীকল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ও তার মন্ত্রণালয়ের রহস্যজনক নীরবতায় উদ্বেগ প্রকাশ করে নেতারা জানান, ‘নাটক-সিনেমা অবশ্যই জীবনের প্রতিচ্ছবি। কিন্তু সস্তা বিনোদনের নামে এসব মাধ্যমে প্রবাসীদের হেয় প্রতিপন্ন করা আইন করে বন্ধ করতে হবে এবং এই দাবি বাস্তবায়নে আমরা অচিরেই মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেবো। 
এদিকে সৌদি আরবের সীমানা পেরিয়ে ইউরোপ, আমেরিকা, কানাডা, কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ অর্ধ শতাধিক দেশ থেকেও প্রবাসীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাচ্ছেন বিভিন্ন স্যোশাল মিডিয়ায়। ফেসবুক জুড়ে চলছে তোলপাড়। ‘মাইক’ নাটকে ‘বস্তাপঁচা ডায়ালগ’র পাশাপাশি প্রবাসীদের বিভিন্ন পেশাকে ন্যাক্কারজনকভাবে খাটো করে চরম তামাশার নিন্দা জানিয়েছেন বিভিন্ন পেশার লোকজন। পাশাপাশি কোন রকম যাচাই না করে ‘মাইক’ নাটক সম্প্রচার করে অপকর্মের অংশীদার হওয়ায় সংশ্লিষ্ট টিভি চ্যানেলেরও কঠোর সমালোচনা করা হয়েছে বিভিন্ন দেশে। সূত্র : বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া