adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইংরেজি মাধ্যম বন্ধের পক্ষে মত দিলেন চাষী নজরুল

ইংরেজি মাধ্যম বন্ধের পক্ষে চাষী নজরুলনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের শিক্ষার্থীরা যারা ইংরেজি মাধ্যমে পড়াশুনা করে তারা দেশের সংস্কৃতি গ্রহণ করতে পারছে না, তাই তাই ইংরেজি মাধ্যম বন্ধ করে দেওয়ার পক্ষে মত দিয়েছেন চলচ্চিত্র ব্যক্তিত্ব চাষী নজরুল ইসলাম।
আজ শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতি আয়োজিত ‘প্রশ্নপত্র ফাস’ বিপন্ন শিক্ষা, উত্তরণের উপায়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। 
চাষী নজরুল বলেন, ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা বাংলা ভাষা ও সংস্কৃতি গ্রহণ করছে না বরং পাল্টে দিচ্ছে। এজন্য ইংরেজি মাধ্যম বন্ধ করে দেওয়া উচিত। 
তিনি বলেন, ইংরেজি আছে, থাকবে। তবে এর অর্থ এই নয় যে বাংলা ভুলে যাবে। ক্লাস সেভেন বা এইট থেকে ইংরেজি পড়াতে হবে। আমরা এইট থেকে ইংরেজি পড়েছি। যোগাযোগের জন্য ইংরেজি একটা ভালো মাধ্যম। এটা লাগবে এর অর্থ কি বাংলা ভুলে যাবো? এসময় অপসংস্কৃতির আগ্রাসন বন্ধে বিদেশি চ্যানেল দেখা বন্ধ করারও পরামর্শ দেন তিনি। 
প্রশ্নপত্র ফাঁসের জন্য নিজেদের দায়ী করে চাষী নজরুল বলেন, প্রশ্নপত্র ফাঁসের জন্য আমরাই দায়ী। কারণ যখন যে সরকার আসে, তারা তাদের মত করে শিক্ষাব্যবস্থাকে সাজায়। জোট সরকারের সময় শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলন কিছু ব্যবস্থা নিয়েছিলেন। যা সবার প্রশংসা কুড়িয়েছে। কিন্তু এ সরকার এসে ইচ্ছেমত কাজ করছে। কি হচ্ছে! বলার ভাষা নেই।

সংগঠনের উপদেষ্টা আকবর হোসেন নান্টুর সভাপতিত্বে আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন- বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান। বক্তব্য রাখেন- পেশাজীবী নেতা রুহুল আমিন গাজী, শিক্ষক নেতা অধ্যক্ষ সেলিম ভূইয়া ও জাকির হোসেন প্রমুখ।
বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষক সমিতি ১২ দফা দাবি আদায়ের লক্ষ্যে এ সভার আয়োজন করে। ১২ দফা দাবিসমূহ হলো:
১.শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান অবস্থানের উপর ভাড়া বাড়িতে নিবন্ধনের অনুমতি দিতে হবে।
২. ট্রেজারি চালান ১০০ টাকা করতে হবে।
৩. রিজার্ভ ফান্ডে স্থায়ী আমানত বাতিল করতে হবে। 
৪. বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারী নিয়োগের পূর্বে একটি জাতীয় দৈনিক পত্রিকায় নিয়োগের জন্য শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতাসহ অন্যান্য বিষয়াদি উল্লেখ করে প্রকাশিত বিজ্ঞপ্তির  কপি সংযুক্ত করতে হবে। এ সম্পর্কিত উপধারাটি শিথিল করতে হবে।
৫. বোর্ড কর্তৃক নির্ধারিত পাঠ্য বইয়ের পাশাপাশি মানসম্মত সহায়ক বই পাঠের অনুমতি দিতে হবে।
৬. শিক্ষাখাতে বাজেটে কিন্ডার গার্টেন স্কুলসমূহের জন্য আলাদা বরাদ্দ দিতে হবে।
৭. কিন্ডার গার্টেন স্কুলের জন্য আলাদা শিক্ষা বোর্ড গঠন করতে হবে।
৮. কিন্ডার গার্টেন স্কুলসমূহের গ্যাস, বিদ্যুত ও পানির বাণিজ্যিক বিল বন্ধ করতে হবে।
৯. কিন্ডার গার্টেন (প্রাথমিক) ১ হাজার ৫০ বর্গফুট আয়তনের বিদ্যালয়ে পাঠদানের জন্য ভবন অনুমতি প্রদান করতে হবে।
১০. প্রাথমিক স্তরে কমপক্ষে ৬ জন শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
১১. সরকারি উদ্যোগে কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
১২. সব কিন্ডার গার্টেন স্কুলকে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার মতো সরাসরি নিজ স্কুলের নামে জেএসসি ও এসএসসি পরীক্ষার অনুমতি প্রদান করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া