adv
১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবিতে মানববন্ধন

ঢাকা: ঢাকা কলেজকে পূর্ণাঙ্গ স্বায়ত্বশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কলেজে অধ্যয়নরত কয়েকহাজার সাধারণ শিক্ষার্থী।

মঙ্গলবার সকাল ১১টায় কলেজ ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থীরা প্লাকার্ড, ব্যানার, ফেস্টুনসহ শান্তিপূর্ণ অবস্থান নেন। এসময় শিক্ষার্থীরা দাবি আদায়ে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন।

মানববন্ধনে অংশ নেয়া একাধিক ছাত্র জানান, ‘ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয় করতে হবে। যতদিন ঢাকা কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় ঘোষণা করা হবে না, ততদিন আমাদের আন্দোলন চলবে।’

এ ব্যাপারে ঢাকা কলেজের অধ্যক্ষ ড. আয়েশা বেগম বলেন, ‘শিক্ষার্থীরা নিজেরাই স্বপ্রণোদিত হয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। তবে কলেজ প্রশাসন সাধারণ ছাত্রদের নিরাপত্তা এবং কলেজের সম্পদের যেন কোন ক্ষতি না হয় সে বিষয়ে সতর্ক আছে। আর বিশ্ববিদ্যালয় করার যে দাবি জানিয়ে আসছে এটা নিতান্তই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যাপার এ বিষয়ে আমার কোন মন্তব্য নেই।’

মানববন্ধন শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা নতুন কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে, ১. আগামী ৪ মার্চ মঙ্গলবার প্রেসক্লাবের সামনে মানববন্ধন। মানববন্ধন শেষে শিক্ষামন্ত্রীর কাছে স্বারকলিপি প্রদান।

২. ২৬ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ বিশ্ববিদ্যালয় করার দাবিতে ক্যাম্পাসে গণস্বাক্ষর গ্রহণ কর্মসূচি। ৩. ২৬ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ ঢাকা কলেজ ক্যাম্পাসে জনমত তৈরি ও মানববন্ধনের জন্য ক্যাম্পেইন। কলেজের প্রতিটি বর্ষের ছাত্রদের নিয়ে সাব-কমিটি গঠন।

৪. পরবর্তী কর্মসূচি শেষে ছাত্র সমাবেশ, মোমবাতি প্রজ্জ্বলন এবং ‘কনসার্ট ফর বিশ্ববিদ্যালয়ের তারিখ ঘোষণা হবে।

প্রসঙ্গত, এর আগেও বেশ কয়েকবার ঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে রুপান্তরের জন্য অহিংস আন্দোলন, মানববন্ধন, মন্ত্রণালয়ে স্বারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে কলেজটি শিক্ষার্থীরা। তবে তখন এসব আন্দোলন প্রশাসন এবং ক্ষমতাসীন ছাত্র সংঠনের নেতাদের চাপের মুখে সফলতার মুখ দেখেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া