adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হলে উঠতে লাগবে আ.লীগের প্রত্যয়ন!

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নতুন ভর্তি হওয়া ছাত্রদের হলে উঠতে স্থানীয় আওয়ামী লীগের প্রত্যয়নপত্র এনে দেখাতে হবে বলে জানিয়ে দিয়েছে সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল শাখা ছাত্রলীগ।

এদিকে প্রত্যয়নপত্র না থাকায় সোমবার রাতে হল থেকে ৯৭ শিক্ষার্থীকে বের করে দিয়েছে ছাত্রলীগ নেতারা। নিজেদের ছাত্রলীগের কর্মী প্রমাণ করতে না পারলে ওই ছাত্রদের আর হলে ঢুকতে দেয়া হবে না বলেও জানিয়েছে তারা।

ভুক্তভোগী ছাত্ররা জানায়, চলতি বছরই তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তি হয়েছে। কারো ক্লাস শুরু হয়ে গেছে, কারো কিছুদিনের মধ্যেই শুরু হবে। ভর্তির সময়ই হল বরাদ্দের পর পরিচিতদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে চলতি মাসের শুরু থেকে তারা তোশক-বালিশ আর কাপড়ের ব্যাগ বা ট্রাংক নিয়ে হলে উঠে। প্রথমবর্ষের ৯৭ জন ছাত্রের আশ্রয় হয় এসএম হলের বারান্দায়। কয়েকদিন ধরে তারা ওখানেই থাকছিল।

সোমবার রাতে তাদের হলের সামনের ফাঁকা জায়গায় জড়ো হতে বলে ছাত্রলীগের নেতারা। রাত ১০টার দিকে হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক দিদার মুহাম্মদ নিজামুল ইসলামসহ অন্য নেতাদের সামনে জড়ো হয় ওই ৯৭ জন শিক্ষার্থী।

দিদার মুহাম্মদ তখন সবার কাছে জানতে চান আগে কেউ ছাত্র রাজনীতি করেছে কী না। কয়েকজন উত্তর দেয় তারা কলেজে বা স্কুলে ছাত্রলীগ করেছে। এ সময় দিদার বলেন, ‘আর বাকিরা কি ছাত্রদল-শিবির করেছ? আগে যা করেছ করেছ এখানে থাকলে স্বাধীনতার পক্ষের শক্তিতে যোগ দিতে হবে। তা না হলে বাইরে গিয়া শান্তিতে থাকো।’

হলে থাকার জন্য ১৫ ফেব্রুয়ারির মধ্যে নিজ নিজ এলাকার শাখা আওয়ামী লীগের প্যাডে একজন নেতার দেয়া প্রত্যয়নপত্র আনতে বলা হয়েছে নতুন ছাত্রদের। দিদার শর্ত দিয়ে দিয়েছেন, প্রত্যয়নপত্রে যেন স্বাক্ষরকারী আওয়ামী লীগ নেতার মুঠোফোন নম্বর থাকে। যাতে হলের পক্ষ থেকে পরে যোগাযোগ করে বিষয়টি যাচাই করা যায়। নীলক্ষেত থেকে বানিয়ে প্রত্যয়নপত্র আনলে পিঠের চামড়া থাকবে না বলেও ছাত্রদের সতর্ক করেছেন দিদার।

এরপর তাদের ১৫ মিনিটের সময় দিয়ে ব্যাগ নিয়ে বের হয়ে যেতে বলা হয়। কয়েকজন রাতে থাকার অনুরোধ করলেও কাজ হয়নি। এরপর ছাত্ররা বের হয়ে যায়।



তাদের অনেকেই ভালোভাবে ঢাকা শহর চেনে না বলে জানিয়েছে। আবার কয়েকজন জানিয়েছে, বাস টার্মিনালে গিয়ে রাত কাটিয়ে ভোরে বাড়ি চলে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে দিদার মুহাম্মদ নিজামুল ইসলাম বাংলামেইলকে বলেন, ‘এসএম হলে আবাসন সমস্যা সবচেয়ে বেশি। হলের অনেক ছেলে যারা মাস্টার্সে পড়ে তারা বারান্দায় থাকে। এই অবস্থায় তাদের কথা দিয়েছি যেসব ছাত্ররা বর্তমানের বারান্দায় থাকছে তাদের রুমে সরানোর ব্যবস্থা করে নতুন ছাত্রদের তোলা হবে।’

তিনি আরো বলেন, ‘ওইসব শিক্ষার্থী স্বাধীনতার সপক্ষের শক্তি কি না তা জানার জন্য ৫ দিন পর তাদের স্থানীয় আওয়ামী লীগ নেতাদের কাছ থেকে প্রত্যায়নপত্র আনতে বলেছি।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর শরীফ বাংলামেইলকে বলেন, ‘আমি এ ধরনের কোনো ঘটনা শুনিনি।’

এ বিষয়ে হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ মাহবুবুল হক জোয়ারদার বাংলামেইলকে বলেন, ‘এ ব্যাপারে আমি কিছু শুনিনি। তবে হলে নতুন শিক্ষার্থী তোলার ক্ষেত্রে আমরা বিজ্ঞাপন দিয়ে তুলে থাকি। নতুন শিক্ষার্থী কার কাছে এসেছে কেন এসেছে আমি এর কিছু জানি না।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া