adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশ ৪০৯/৮

image_67297_0চট্টগ্রাম: জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ আট উইকেটে ৪০৯। ৩০২ রান প্রয়োজন ছিল ফলোঅন এড়াতে। আগের দিন ৮৬ রানে থাকা বাংলাদেশের লঙ্কানদের দ্বিতীয় বার ব্যাটিং বাধ্য করতে হলে এই রানটা জরুরি ছিল। কারণ তা না হলে বাংলাদেশ ফলোঅনে পড়ত। এবং টেস্ট যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠত। সেটা থেকে বাঁচিয়ে দিয়েছেন শামসুর রহমান আর ইমরুল কায়েসের দ্বিতীয় জুটিতে ২৩২ রান। দুইজনেই করেছেন সেঞ্চুরি। আর মিডল অর্ডারে সাকিবের ১৬তম টেস্ট ফিফটি। ইনজুরি নিয়েই মাঠে নামা মুশফিক ২০ রানে ফেরত। আর শুক্রবার ম্যাচের ৪র্থ দিন বাংলাদেশের টার্গেট ৫৮৭ রানের দূরত্ব কমানো। কিন্তু হাতে আছে দুই উইকেট।

সকালে ব্যাট হাতে বেশ ভালোই শুরু করেন ইমরুল আর শামসুর। লঙ্কান স্পিন আর পেস বিভাগকে আঙুল দেখিয়ে দ্বিতীয় জুটি লাঞ্চ পার করে দিলেন। ততোক্ষণে ফলোঅনের শঙ্কাটা অনেকটাই ফিকে হয়ে যায়। দুই ব্যাটসম্যানই নিজেদের টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নিলেন। তবে ইমরুল ১৭তম টেস্টে এসে আর শামসুর মাত্র দুই টেস্ট খেলছেন। সেঞ্চুরির দেখা পেতে নতুন হিসেবে অনেক বেশি পরিপক্কাতার পরিচয় দিয়েছেন শামসুর। যা পারেনি ইমরুল। আগের দিন ৩২ রানে একবার, আজ ৯৫ রানে দুই বার আর সেঞ্চুরি করার পর আবার ক্যাচ দিলেন। চারবার বেঁচে ১১৫ রানে মেন্ডিসের বলে বোল্ড হলেন। অবশ্য এর আগে ১১টি চার আর একটি ছক্কা দিয়ে প্রথম সেঞ্চুরির স্বাদ পাওয়া শামসুরও মেন্ডিসের বলে বোল্ড হয়েছেন।

২০১০ সালে ঢাকায় ভারতের বিপক্ষে তামিম-জুনায়েদ সিদ্দিকীর করা ২০০ রানের রেকর্ড ভেঙে নতুন করে গড়লেন ২৩১। মূলত এই জুটিই ফলোঅন এড়ানোর পথ খুঁজে পেয়ে যায় বাংলাদেশ।

মিডল অর্ডারে আস্থার প্রতীক হওয়া মমিনুল আনলাকি ১৩ রানে পেরেরার বলে লাইন মিস করে এলবি’র শিকার। এরপর সাকিব আর মুশফিকের ৫ম জুটি। তবে বেশি দূর যাওয়া হলো না। আনফিট মুশফিক ২০ রানে পেরেরার বলে ক্যাচ দিলেন সিলভার হাতে। সাকিব আর নাসির জুটি ৩১ রান যোগ করে। ৩২ রানে ক্যাচ তুলে বেঁচে গেলেও ক্যারিয়ারের ১৬তম টেস্ট ফিফটি স্পর্শ করা সাকিব ৫০ রানেই ক্যাচ দিলেন। স্কোর ছয় উইকেটে ৩৫০ রান। ৩৮৮ হলে ফলোঅন এড়াবে।

নাসির দেখে শুনেই খেলছিলেন। সঙ্গী মাহমুদুল্লাহ। কিন্তু ৪২ রান করা নাসির মেন্ডিসের ধোঁকা খেয়ে উইকেটের পেছনে ক্যাচ দিলেন। স্কোর ৩৯৬ হওয়াতে শঙ্কা ছিল না। নাসিরের পর সোহাগও সাজঘরে ফেরত গেলেন মেন্ডিরের শিকার হয়ে। ক্রিজে তখন মাহমুদুল্লাহর সঙ্গে আল আমিন। শূন্য রানে থাকা আল আমিন মেন্ডিসকে সোজা ব্যাটে তুলে মারলেন। কিন্তু দুই ফিল্ডার ধাক্কা খেয়ে বল মাটিতে। মাহমুদুল্লাহ তখন ৩০ রানে। স্কোর আট উইকেটে ৪০৯

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া