adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকারদের দক্ষ করতে কেন্দ্রীয় ব্যাংকের প্রশিক্ষণ

image_76036_0ঢাকা: ইন্টিগ্রেটেড সুপারভিশন সিস্টেম সফটওয়ারের মাধ্যমে সঠিকভাবে তথ্য দিতে তফসিলভুক্ত ব্যাংকগুলোর সব ব্রাঞ্চের একজন করে কর্মকর্তাকে প্রশিক্ষণের আয়োজন করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিকভাবে প্রধান কার্যালয় এবং এডি ব্রাঞ্চগুলোর ৭০০ কর্মকর্তাকে এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ২০১৪ সালের মধ্যে পর্যায়ক্রমে সব শাখার একজন কর্মকর্তাকে এ প্রশিক্ষণ দেয়া হবে বলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন।

জানা গেছে, তফসিলভুক্ত ব্যাংকগুলোর ওপর কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষণ আরো কঠোর ও নিবিড় করতে ‘ইন্টিগ্রেটেড সুপারভিশন সিস্টেম সফটওয়ার’ চালু করে বাংলাদেশ ব্যাংক। গত আগস্ট মাসে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে চালু হওয়া এ সফটওয়্যারের মাধ্যমে ব্যাংকের সব শাখাগুলোকে তাৎক্ষণিক পর্যবেক্ষণ করা সম্ভব হচ্ছে। কিন্তু শাখাগুলো সঠিকভাবে তথ্যপ্রদানে ব্যর্থ হওয়ায় তাদের এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ নওশাদ আলী চৌধুরী বাংলামেইলকে বলেন, ‘এ প্রশিক্ষণের মাধ্যমে ব্যাংকগুলোর শাখা পর্যায়ের আর্থিক পরিস্থিতি অনলাইনে পর্যবেক্ষণের জন্য নতুন যে সফটওয়্যার চালু করা হয়েছে তার ব্যবহার শেখানো হবে। এতে ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা বাড়বে। যা আমাদের তদারকি আরো নিবিড় ও জোরদার করার ক্ষেত্রে সহায়তা করবে।’

শাখা পর্যায়ের কর্মকর্তারা ‘ইন্টিগ্রেটেড সুপারভিশন সিস্টেম’ সফটওয়্যার ব্যবহার করে দ্রুততম সময়ে তথ্য পাঠালে ব্যাংকিং খাতের অনিয়ম অনেকাংশে কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। ব্যাংক কর্মকর্তাদের প্রশিক্ষণের পর আগামী বছর এ সফটওয়্যারের মাধ্যমে তথ্য প্রদানের জন্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদেরও প্রশিক্ষণ দেয়া হবে বলে তিনি জানান।

তিনি আরো জানান, সারাদেশে বিভিন্ন ব্যাংকের যে ৮ হাজার শাখা রয়েছে, এর প্রত্যেক শাখার অন্তত একজন কর্মকর্তা এই প্রশিক্ষণ পাবেন। আগে এ সফটওয়্যার চালু থাকলে ব্যাংকিং খাতে হল-মার্ক, বিসমিল্লাহ গ্রুপের মতো বড় জালিয়াতিরোধ করা সম্ভব হতো বলে জানান তিনি।

উল্লেখ্য, গতবছর ৩০ সেপ্টেম্বর ব্যাংকগুলোকে নির্ভূল তথ্য-উপাত্ত সরবরাহ নিশ্চিত করতে ‘ইন্টিগ্রেটেড সুপারভিশন সিস্টেম’ সফটওয়্যার চালু করে বাংলাদেশ ব্যাংক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া