adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্মঘটে চড়াও পুলিশ, আহত শতাধিক

image_75444_0রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিভিন্ন খাতে বর্ধিত ফি প্রত্যাহার ও সান্ধ্যকালীন কোর্স বন্ধের দাবিতে লাগাতার ধর্মঘট চলাকালে পুলিশের রাবার বুলেট ও টিয়ারশেলে সাংবাদিকসহ আহত হয়েছে অন্তত অর্ধশতাধিক। এরমধ্যে রাবার বুলেটে আহত হয়েছে ৭ সাংবাদিকসহ ১৫ শিক্ষার্থী।
রোববার বেলা সাড়ে ১১টার দিকে রাবি ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। আহতদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেসহ (রামেক) বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।
আহত সাংবাদিকরা হলেন- দৈনিক নিউ এজের সাংবাদিক নাজিম মৃধা, মাছরাঙা টেলিভিশনের ব্যুরো চিফ গোলাম রাব্বানি, সানরাইজের ফাহিম, স্থানীয় পত্রিকার তমাল ও নিজাম, নতুন প্রভাতের ফটো সাংবাদিক জুয়েল, সোনার দেশের শামস রুমি।
শিক্ষার্থীদের মধ্যে আহতরা হলেন- জহির, অমিত, আশিক, রশিদ, রুবেল পারভেজ, লতিফ, নজরুল, মৌসুম, সাজু, সোহেল রানা, হামিদুল, তৌহিদ, আবু সুফিয়ান, পরাগ, রবিউল ইসলাম, রাখি, আনোয়ার হোসেন, রাজিব। এদের মধ্যে ১১ শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়েছেন।
এদিকে ৭ সাংবাদিক আহত হওয়ার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, সাংবাদিক সমিতি ও  রিপোর্টার্স ইউনিটি আলটিমেটাম দিয়েছে। বিকেল ৪টার মধ্যে তারা রাবির সহ-প্রক্টর হেলাল উদ্দিন, সহ-প্রক্টর সিরাজুল ইসলাম, সহ-প্রক্টর জুলফিকার আলী ও মহানগর পূর্ব জোনের পুলিশ উপ-কমিশনার প্রলয় চিচিমকে বিশ্ববিদ্যালয় থেকে প্রত্যাহারের আলটিমেটাম দিয়েছে। এ দাবি মানা না হলে তাদের পক্ষ থেকেও কঠোর কর্মসূচি দেয়া হবে বলে জানিয়েছে সাংবাদিকরা।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকালে ফি প্রত্যাহার ও সান্ধ্যকালীন কোর্স বন্ধের দাবিতে ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান ধর্মঘট করছিল। পুলিশ এসে তাদের চলে যেতে বললে তারা অসম্মতি জানায়। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে। এতে সাংবাদিকসহ ১৫ জন বুলেটবিদ্ধ ও আহত হন অন্তত শতাধিক।
এদিকে বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগ কর্মীরা মিছিল নিয়ে আন্দোলনরত ছাত্রদের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ করা হয়েছে। ঘটনার বিষয়ে তাৎক্ষণিকভাবে প্রশাসনের বক্তব্য নেয়া সম্ভব হয়নি। পুলিশের বক্তব্য জানতে চাইলে তারা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।
বর্তমানে ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
উল্লেখ্য, বর্ধিত ফি প্রত্যাহার ও সান্ধ্য কোর্স বন্ধের দাবিতে গত ১৯ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল, সমাবেশ, প্রশাসন ভবন ঘেরাও, ধর্মঘটসহ নানা কর্মসূচি পালন করে আসছে সাধারণ শিক্ষার্থীরা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কয়েক দফা বৈঠকের পরেও কোনো প্রকার সমঝোতায় না আসায় শিক্ষার্থীরা শনিবার থেকে লাগাতার ধর্মঘটের ডাক দেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া