adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিসির সংস্কারে জোরালো সমর্থন জানাচ্ছে ভারত

image_65845_0নয়া দিল্লি: আইসিসি-র আর্থিক ও প্রশাসনিক কাঠামোতে বড়মাপের রদবদলের প্রস্তাব নিয়ে দুবাইতে মঙ্গলবার থেকে যে বৈঠক শুরু হতে যাচ্ছে, ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই সেখানে সেই প্রস্তাব সমর্থন করার জন্য জোরালো প্রস্তুতি নিয়েই গেছে।

বস্তুত পাকিস্তান বা বাংলাদেশের মতো ভারতের বহুদিনের মিত্র ক্রিকেট বোর্ডগুলো এই পরিবর্তনের ঘোরতর বিরোধী, এটা জানা সত্ত্বেও বিসিসিআই বলছে এই প্রস্তাব কার্যকর করতেই হবে – আর তার কারণ পুরোপুরি অর্থনৈতিক।

ক্রিকেট বিশ্বে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার সঙ্গে হাত মিলিয়ে ভারত বাকি দেশগুলোর ওপর ছড়ি ঘোরাচ্ছে – এমন অভিযোগও মানতে নারাজ তারা।

বিসিসিআইয়ের হিসেব বলছে, লর্ড উলফ আর ম্যানেজমেন্ট সংস্থা প্রাইসওয়াটার হাউস কুপার্সের তৈরি করা রিপোর্ট মেনে যদি আইসিসি-র কাঠামোতে পরিবর্তন করা হয় তাহলে ২০১৫ থেকে ২০২৩ – এই কয়েক বছরে আইসিসি-র মোট রাজস্ব আদায় হবে আড়াইশো কোটি ডলার।

আর তার ফলে ভারতীয় বোর্ড এই সময়সীমার মধ্যে অন্তত ৩৬০০ কোটি রুপি বাড়তি উপার্জন করতে পারবে, যা পৃথিবীর সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডের পক্ষেও উপেক্ষা করা কঠিন।

এই কারণেই গত সপ্তাহে ভারতীয় বোর্ড যখন এই প্রস্তাব নিয়ে চেন্নাইতে আলোচনায় বসেছিল, বোর্ডের প্রায় কোনো কর্মকর্তাই তার বিরোধিতা করেননি।

বোর্ডের সচিব সঞ্জয় প্যাটেলও তাই দাবি করছেন, এই প্রস্তাবের পেছনে কোনো ক্ষমতা দেখানোর অভিপ্রায় নেই – বরং আর্থিক কারণ আছে।

প্যাটেলের কথায়, “এখানে কোনো পাওয়ার গেম বা ক্ষমতা জাহির করার ব্যাপার নেই – বরং ক্রিকেট বিশ্বে ভারতের যে অবদান, ভারত যে রাজস্ব সংগ্রহ করে থাকে তারই একটা স্বীকৃতি। এই মুহূর্তে ভারত ক্রিকেট রাজস্বের যে ভাগ পেয়ে থাকে, সেটা খুব কম – ফলে আমরা এখন শুধু আমাদের ন্যায্য পাওনাটুকু দাবি করছি।”

আসলে অর্থের অঙ্কটা এতটা বিপুল বলেই ভারতীয় বোর্ড ক্রিকেট দুনিয়ায় তাদের দীর্ঘদিনের মিত্র দেশ পাকিস্তান, শ্রীলঙ্কা বা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার ঝুঁকি নিয়েও এই প্রস্তাব সমর্থন করছে – এবং হাত মিলিয়েছে ক্রিকেট বিশ্বের তথাকথিত শ্বেতাঙ্গ গোষ্ঠী ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার সঙ্গে, যারা এতকাল ভারতবিরোধী বলেই পরিচিত ছিল।

নতুন প্রস্তাব অনুমোদিত হলে ভারতের মাটিতে অনেক বেশি আইসিসি-র আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে, এমনকি সারা বিশ্বের ক্রিকেট ম্যাচগুলোর টিভি সম্প্রচারের নিয়ন্ত্রণও কার্যত বিসিসিআই অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারবে।

আর এই কারণেই ভারতীয় বোর্ডের প্রতিনিধিরা দুবাইতে গেছেন রীতিমতো আঁটঘাট বেঁধে – যাতে দুদিনের বৈঠকে এই বিতর্কিত প্রস্তাব পাস করাতে কোনো অসুবিধা না-হয়।

বিসিসিআই সচিব সঞ্জয় প্যাটেলের বলছেন, “আইসিসির বৈঠকে যে আলোচনা হবে – সেখানে সব পক্ষের মধ্যে দরকষাকষি বা আপসের চেষ্টা হবে এমনটা আমরা মনে করি না। এখানে আমাদের অবস্থানটা সবাইকে বুঝতে হবে। আমরা বারবার বলছি, আমাদের ভাগের যেটা পাওনা, তার বেশি কিন্তু আমরা কিছু চাইছি না।”

ভারতীয় বোর্ডের এই অবস্থান থেকে যেটা স্পষ্ট – তা হল তারা তাদের নিজেদের সম্ভাব্য আর্থিক মুনাফার দিকটাকেই এখানে বড় করে দেখছেন।

যে সদস্য দেশগুলোর এই প্রস্তাবে আপত্তি আছে তাদের বক্তব্যকে আদৌ আমল দিতে চাইছেন না।

ভারতীয় বোর্ডের এক প্রভাবশালী কর্মকর্তা বিবিসিকে এমন কথাও বলেছেন, এই পরিবর্তনে মিত্র বোর্ড বাংলাদেশ যদি কার্যত টেস্ট ম্যাচ খেলার সুযোগই না-পায়, তাতে আমাদের খারাপ লাগবে ঠিকই – কিন্তু এই হাজার হাজার কোটি রুপির বাড়তি উপার্জনের পথটা তার জন্য বন্ধ করে দেয়াটা কোনো কাজের কথা নয়। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া