adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নানা ঘটনায় রাবির ভর্তি পরীক্ষা

image_74429_0রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষে চার দিনব্যাপী ভর্তি পরীক্ষা রোববার দুপুরে শেষ হয়েছে। দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ’জি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ৮টি ইউনিটের এমসিকিউ পদ্ধতির এ পরীক্ষা শেষ হয়। পরীক্ষা শেষ হলেও পরীক্ষার প্রথমদিন ক্যাম্পাসে হাত বেমা বিস্ফোরণের সঙ্গে জড়িত কাউকে সনাক্ত করতে পারেনি পুলিশ। এখনো সন্ধান মেলেনি প্রশ্নপত্র জালিয়াতি কোনো চক্রের।

 

গত বৃহস্পতিবার সকাল ৯টায় কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় বিনোদপুর ফটকে ককটেল বিস্ফারণের ঘটনা ঘটে। এতে দুই ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ গোয়েন্দা পুলিশের এক সদস্য ও একজন গার্ড আহত হন। এ ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই ঘটনার চারদিন পরেও ককটেল হামলায় জড়িত কাউকে সনাক্ত করতে পারেনি পুলিশ।



এদিকে, পরীক্ষার প্রথমদিন প্রশ্নপত্র জালিয়াতির কাউকে আটক করা না গেলেও পরীক্ষার দ্বিতীয়দিন শুক্রবার সকাল সাড়ে ৮টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের বিজোড় রোল নম্বরধারীদের পরীক্ষাচলাকালে বিশ্ববিদ্যালয় সিরাজী ভবনের ১২০ নম্বর কক্ষ থেকে তরিকুল ইসলাম ও বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজের ২১০ নম্বর কক্ষ থেকে আসাদুর রহমান বাপ্পিকে আটক করা হয়। এদের মধ্য তরিকুল উন্নতমানের ব্লুটুথ ডিভাইসের মাধ্যমে এবং বাপ্পি এসএমএসের মাধ্যমে বাইর থেকে উত্তর জানার চেষ্টা করছিলেন। তারা দুজনই বগুড়া সরকারি আজিজুল কলেজের ছাত্র। এরপর সকাল সোয়া ১০টায় একই ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষাচলাকালে বিশ্ববিদ্যালয় ৩য় বিজ্ঞান ভবন থেকে রাজশাহীর ইফতিয়াজ আহমেদ রাব্বিকে আটক করা হয়।



একই দিন দুপুরে বাণিজ্য অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের বিজোড় রোল নম্বরধারীদের পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় মমতাজ উদ্দিন কলা ভবন থেকে মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে উত্তর সংগ্রহকালে বায়জিদ আহমেদকে আটক করা হয়। বিকেলে একই ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পলীক্ষা চলাকালে নূরজাহান আক্তার নামের আরেক শিক্ষার্থীকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।



পরীক্ষার তৃতীয়দিন শনিবার বিজ্ঞান অনুষদ ভুক্ত ‘সি’ ইউনিটে ভুয়া পরীক্ষা দেয়ার অভিযোগে রুয়েটের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র শামীম হোসেন ও ঢাকার ড্যাফোডিল ইউনিভার্সিটির ছাত্র কল্লোল হোসেনকে বিশ্ববিদ্যালয়েল দ্বিতীয় বিজ্ঞান ভবন থেকে আটক করা হয়। একই সময় রিপন হোসেন নামের আরেক শিক্ষার্থীকে আটক করা হয়। রিপন ঝিনাইদাহ থেকে নাজমুন্নাহারের পরিবর্তে ভর্তি পরীক্ষা দিতে এসেছিলেন।



এছাড়া ওইদিন পরীক্ষার কক্ষে মোবাইল ফোনে কথা বলার সময় মোছা. রশ্মি আক্তার নামের এক শিক্ষার্থীকে আটক করা হয়।



ভর্তি পরীক্ষার শেষদিন রোববার ‘এফ’ ইউনিটের (অ-বিজ্ঞান গ্রুপ) পরীক্ষাচলকালে রোল নম্বর পরিবর্তনের অভিযোগে পাবনা থেকে আসা ভতিচ্ছু শিক্ষার্থী এসএম শফিকুল ইমলাম ও সিরাজগঞ্জ থেকে আসা শারামিন সুলতানা মীমকে আটক করা হয়।



ভর্তি পরীক্ষা চলাকালে আটককৃত শিক্ষার্থীদের মধ্যে তরিকুল ইসলাম, আসাদুর রহমান বাপ্পি ও ইফতিয়াজ আহমেদ রাব্বিকে জিজ্ঞাসাবাদ শেষে মতিহার থানা থেকে আদালতে পাঠানো হয়। বাকিদের বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে প্রাথমিক জ্ঞিাসাবাদ শেষে ছেড়ে দেয়া হয়।



তবে এখন পর্যন্ত এ চক্রের অন্য কোন সদস্যকে আটক করতে পারেনি পুলিশ



আটক আসাদুর রহমান বাপ্পি সাংবাদিকদের জানান, বগুড়া আজিজুল হক কলেজের আরিফ নামে এক বড় ভাই তাকে এ পরামর্শ দেন। পরীক্ষা চলাকালে তাদের একজন প্রশ্নপত্রসহ বাইরে বের হয়ে আসেন। এরপর ওই প্রশ্ন দেখে ওই বড় ভাই মুঠোফোনে তার কাছে উত্তর পাঠাচ্ছিলেন। আসাদুর কেবল ক্রমিক নম্বর অনুযায়ী উত্তর দিয়ে যাচ্ছিলেন।



এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর তারিকুল হাসান বাংলামেইলকে বলেন, ‘ভর্তি পলীক্ষায় জালিয়াতির অভিযোগে আটককৃতদের অপরাধ অনুযায়ী তাদের ব্যাপারে ব্যবস্থা নেয়া হয়েছে। প্রশ্নপত্র জালিয়াতি চক্রের বিরুদ্ধে থানায় একটি মামলা করা হয়েছে।’



জালিয়াতি চক্রকে আটক করতে পুলিশ কাজ করছে বলেও জানান তিনি।



মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুর নূর বাংলামেইলকে জনান, ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক তিনজনকে আদালতে পাঠানো হয়েছে। ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতির চক্র ও ক্যাম্পাসে ককটেল হামলাকারীদের আটক করতে অভিযান চালানো হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া