adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বরাদ্দেই দায় শেষ, তদারকিতে নেই ইপিবি

image_73842_0ঢাকা: ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণ্যজ্যমেলায় স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দিয়েই দায় সেরেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। অভিযোগ উঠেছে স্বচ্ছ তদারকি নিয়ে। মেলায় প্যাভিলিয়ন ও স্টলগুলো কতটা নিয়ম মানছে তাতে ব্যুরোর কোনো দৃষ্টি নেই।

মেলায় দর্শণার্থী ও বিভিন্ন স্টলের লোকজনের সঙ্গে কথা বললে তারা এসব অভিযোগ করেন। তাদের মতে, মেলা কর্তৃপক্ষ শুধু স্টল বরাদ্দ দিয়েই গা ছাড়া ভাবে বসে আছে। তদারকির জন্য টিম থাকলেও নিজে থেকে কখনোই মাঠে নামে না তারা। যখন কেউ গিয়ে অভিযোগ করে তখনই কেবল তাদের সক্রিয় হতে দেখা যায়।



অভিযোগের ভিত্তিতে সরেজমিনে দেখা গেছে, বেশ কিছু স্টল বরাদ্দ নেয়া হয়েছে এক পণ্যের নামে কিন্তু সেখানে বিক্রি করা হচ্ছে ভিন্ন পণ্য।

মেলা প্রাঙ্গণে ৯৫ ও ৯৬ নম্বর স্টল যথাক্রমে মা জাহানারা সুজ ও ঝুমুর সুজ নামে জুতার জন্য বরাদ্দ নেয়া হয়েছে। সে অনুযায়ী লাগানো হয়েছে সাইনবোর্ডও। কিন্তু মা জাহানারায় বিক্রি হচ্ছে চশমা, খেলনা ও দেশীয় গহণা। আর ঝুমুর সুজে বিক্রি হচ্ছে ব্লেজার।



জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির বরাদ্দকৃত প্যাভিলিয়নের মাঝের অংশে কুটির শিল্পের তৈরি পোশাক থাকলেও দুই পাশেই ছোট ছোট করে বেশ কয়েকটি খাবারের দোকান গড়ে তোলা হয়েছে। জানা গেছে, এ দোকানগুলো অন্যান্য স্টল মালিকদের অভিযোগের ভিত্তিতে একবার ইপিবি বন্ধ করে দিলেও দু’তিন ঘণ্টা পরেই চালু করা হয়েয়ে। এখন ইপিবির চোখের সামনেই দিব্যি চলছে।



একই ধরনের অনিয়ম চোখে পড়ে আরও বেশ কয়েকটি জায়গায়। একটি স্টলের ব্যানারে দেখা গেছে, পাশাপাশি লেখা রয়েছে শান্তা ইলেকট্রনিক্স ও বিশাল সেন্টার। সেখানে বিক্রি হচ্ছে খাবার। স্টল কর্তৃপক্ষকে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি দাবি করেন, খাবারের দোকানের জন্যই তিনি অনুমোদন নিয়েছেন। অথচ মেলার ফুড কর্নার আলাদা অংশে। এ স্টলের আশেপাশে কোনো খাবারের দোকান থাকার কথা নয়।



এদিকে আবুল খায়ের গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সিলন এর প্যাভিলিয়নের বাইরের অংশে বিক্রি করা হচ্ছে চা। যার কোনো অনুমোদন নেই। কিন্তু তারা দেদারসে বিক্রি করে যাচ্ছে। যদিও এবারের মেলায় শুধু চায়ের জন্যই আলাদা স্টল বরাদ্দ নিয়েছে সিলন।



এ ব্যাপারে জানতে চাইলে মেলা কমিটির সদস্য সচিব বিকর্ণ কুমার ঘোষ বাংলামেইলকে বলেণ, ‘ইপিবি মেলার শৃঙ্খলা বজায় রাখতে কাজ করছে। কেউ কোনো অভিযোগ দেয়ার সাথে সাথেই আমরা ব্যবস্থা নিচ্ছি। আর ইপিবির মনিটরিং টিম মেলা মাঠে সক্রিয় রয়েছে। আপনারা (সাংবাদিকরা) আমাদের দেখিয়ে দিন কোথায় অনিয়ম হচ্ছে। আমরা ব্যবস্থা নেব।’



মেলার কর্তৃপক্ষ হিসেবে ইপিবি কেন নিজ থেকে সক্রিয় হচ্ছে না এমন অভিযোগ সত্য কি না জানতে চাইলে বিকর্ণ ঘোষ বলেন, ‘আমরা সব ব্যাপারে সচেতন রয়েছি। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ম্যাজিস্ট্রেট মেলায় নিয়মিত অভিযান পরিচালনা করছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া