adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিপিএল বন্ধ করতেই ফিক্সিং অভিযোগ!

image_73328_0ঢাকা: বহুল আলোচিত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসরে স্পট ও ম্যাচ ফিক্সিং নিয়ে নতুন বিতর্কের জন্ম দিলেন অভিযুক্তদের আইনজীবী ব্যারিস্টার নওরোজ এমআর চৌধুরী। আইসিসির অভিযোগেই অসঙ্গতি রয়েছে, আর ট্রাইব্যুনালের বৈধতা নিয়েও রয়েছে প্রশ্ন। একটি মহল বাংলাদেশে ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠা বিপিএল বন্ধ করতেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে এমন অভিযোগ তুলেছে বলে দাবি করেন তিনি। দাবির পক্ষে তিনি কিছু যুক্তিও তুলে ধরেছেন।



রোববার এ বিষয়ে দ্বিতীয় দফার শুনানি শেষে ব্যারিস্টার নওরোজ সাংবাদিকদের এ কথা বলেন।



প্রথম দফার মতোই কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে ফিক্সিং কেলেঙ্কারির দ্বিতীয় দফায় শুনানি অনুষ্ঠিত হয়। গুলশান-১ স্থাপিত ট্রাইব্যুনালে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শুনানি চলে। ফিক্সিংয়ে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত নয় জনের মধ্যে মোহাম্মাদ রফিক ছাড়া বাকি সবার আইনজীবী এ শুনানিতে উপস্থিত ছিলেন।



বিসিবি ট্রাইবুন্যালের বিচারকরা বরাবরই সাংবাদিকের এড়িয়ে যান, এবারো গেলেন। তবে ঢাকা গ্লাডিয়েটর্সের আইনজীবী ব্যারিস্টার নওরোজ এম আর চৌধুরী সাংবাদিকদের অনেক কিছুই বলেন।



আইসিসির পরামর্শে গঠিত বিসিবি ট্রাইব্যুনালের বৈধতা নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি। দেশের কোটি কোটি ক্রিকেটভক্তের প্রিয় বিপিএল টি-টোয়েন্টি ক্রিকেট বন্ধ করতেই ফিক্সিংয়ের অভিযোগ তোলা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।



ব্যারিস্টার নওরোজ বলেন, ‘আজ ট্রাইব্যুনাল গঠন ও বৈধতা নিয়েও শুনানি অনুষ্ঠিত হয়েছে। আমরা বলেছি, বিসিবি যে ট্রাইব্যুনাল গঠন করেছে তার কোনো বৈধতা নেই। ট্রাইব্যনাল গঠন নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) মধ্যে ট্রাইব্যুনাল নিয়ে যে চুক্তি হয়েছে সেটা অবৈধ। এ বিষয়গুলো নিয়ে আমরা প্রশ্ন তুলেছি। আমাদের কথাগুলো ট্রাইব্যুনাল শুনেছেন আগামী ২১ জানুয়ারি এ বিষয়ে আবারও শুনানি অনুষ্ঠিত হবে।’



নিজস্ব বক্তব্যের পক্ষে যুক্তি হিসেবে তিনি যা বলেন তা হলো:

মূল বিচার শুরুর আগে আমাদের ওপর যে অভিযোগ আনা হয়েছে, সেগুলো আনার ক্ষেত্রে বিসিবির তাদের কোনো ক্ষমতা দিয়েছে কি না এই সব কিছুর ওপরে প্রাথমিক শুনানি হয়েছে। আমরা আমাদের অবজেকশন রেইজ করেছি কী কী ব্যাপারগুলোতে ইরেগুলারিটিজ হয়েছে। এখানে জাজ সাহেবরা একদিন সময় নিয়েছেন ওনারা সাবসিকুয়েন্ট একটা অর্ডার দেবেন যে, কী রেগুলাটিরিজের ওপর উনারা এই মামলা চালাতে পারবেন। আইসিসিও তাদের বক্তব্য দিয়েছে। পরশু দিন থেকে বা যেদিন উনারা মনে করবেন সেদিন থেকে ট্রাইব্যুনাল শুরু হবে।



উনারা বলছেন, মামলা নিয়ে নির্দিষ্ট কোনো ইনজাংকশন (বাধ্যবাধকতা) নাই সুতরাং উনারা এটা কন্টিনিউ করছেন। আমরা সেইম ইস্যুজগুলো এখানেও রেইজ করেছি: আইসিসির আদৌ এখতিয়ার আছে কি না আমাদের বিরুদ্ধে নোটিশ চার্জ অব ইস্যু করার এবং সাবসিকোয়েন্ট অব প্রসিডিংস ড্র করার। উনারা বলেছেন, আইসিসি এই ক্ষেত্রে বিসিবি দ্বারা ক্ষমতাপ্রাপ্ত হয়েছে। আমরা বলছি, বিসিবি যে চুক্তি দ্বারা ক্ষমতা দিয়েছে সেটাই ফল্টি। তারপরে একই ব্যক্তি দুটি ক্যাপ পরতে পারে না। আমরা যদি এগ্রিমেন্টকে সত্যিই ধরে নিই তাহলে বিসিবির কন্ট্রাকচুয়াল অ্যামপ্লয়ি হিসেবে ট্রিট হবে আইসিসি। আদৌ এটা সম্ভব কি না। সুপারিয়র অথরিটি ইনফিরিয়র হিসেবে কাজ করতে পারবে কি না। তো এই প্রশ্ন আমরা রেইজ করেছি, এখন দেখা যাক।



একটা প্রশ্ন ট্রাইব্যুনাল রেইজ করেছে, কারেক্টলি ইয়ান পন্টের (ক্লাবের প্রধান কোচ) নামে কোনো চার্জ নেই। এটা আমরাও রেইজ করতে চেয়েছি, সিরিয়াস চার্জগুলো আনা হয়েছে শুধু বাংলাদেশিদের বিরুদ্ধে; বাংলাদেশের খেলোয়াড় হোক বা মালিক হোক। বিদেশি কারোর বিরুদ্ধে সিরিয়াস কোনো এলিগেশন আনা হয়নি। দু’একজন যাদের আনা হয়েছে তারা জানতো কিন্তু ইনফর্ম করেনি বিসিবি বা আইসিসিকে। সেই ম্যাচে ২৫ রানে ৫ উইকেট হারায় সেখানে জশুয়া কব, এনামুল হক, ওয়াইজ শাহ, স্টিভেন্স- এরা ছিলেন। তাদের নাম আসেনি কেন?



খেলাটায় হারা হয়েছে কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে, বোলারদের ব্যর্থতার জন্য নয়। এখানে যারা বোলারদের ও আশরাফুলদের অভিযুক্ত করেছেন অথচ আশরাফুল ছাড়া ব্যাটসম্যান তো সব বিদেশি। সুতরাং ওরা কেন ২৬ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচটা হারাল। এটাই তো মূল এলিগেশন আনা উচিৎ ছিল। কেন ওদের না এনে কেবল বাংলাদেশিদের বিরুদ্ধে এমন সিরিয়াস এলিগেশন আনা হলো। তাদের বিরুদ্ধে তেমন কোনো অভিযোগ নেই। পন্টের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। আমাদের যা দেয়া হয়েছে সেখানে লেখা আছে, ইয়ান পন্ট প্রথম থেকেই পুরোটা জানতো। এবং সে ৬ হাজার ডলারও নিয়েছে এর জন্য। অথচ তার নামে কোনো অভিযোগ নেই। আমরা ব্যাপারটা ট্রাইব্যুনালের দৃষ্টিগোচর করেছি। তারা বলছে, কেন এই ব্যাপারটি আসেনি তা আইসিসিকে বলতে হবে।



আইসিসি ওয়াইজ শাহ, জশুয়া কবের বিরুদ্ধে অভিযোগ আনে নাই। আরেকজন বিদেশি ছিল। নাম মনে নাই। আমরা মনে করছি, পুরো বিষয়টি বৈষম্যমূলক। আইসিসি বিসিবিকে অনেকটা ভিক্টিম করে সারকামস্টেন্স বেনিফিশিয়ারি হচ্ছে। ফিক্সিংয়ের ঘটনা বিপিএল বন্ধেরই একটা পাঁয়তারা। ১৬ কোটি মানুষের যে মার্কেট এ ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট তো একটা পণ্য।

 

এখানে আইসিসির ল-ইয়ার আছে। সে বক্তব্য দিয়েছে। আরো দেবে। রফিক বলছে, আমি কোনো কিছুর সঙ্গে ইনভলভ না। ট্রাইব্যুনাল যা রায় দেন মেনে নিবে। আমি সেলিম ও শিহাব চৌধুরীকে (ঢাকা গ্লাডিয়েটরসের মালিক) রিপ্রেজেন্ট করছি।   



রোববার সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন ট্রাইব্যুনালে রুদ্ধদ্বার শুনানি অনুষ্ঠিত হয়। অভিযুক্তদের কেউ উপস্থিত ছিলেন না। তবে মোহাম্মদ রফিক আইনজীবী নিয়োগ না করায় তার পক্ষের ছাড়া সবারই আইনজীবী উপস্থিত ছিলেন। তবে কেউ কেউ বলেছেন, ইংলিশ ক্রিকেটার ড্যারেন স্টিভেন্স শুনানিতে উপস্থিত ছিলেন, তবে তা নিশ্চিত হওয়া যায়নি।



শুনানি শেষে বাংলাদেশের দুই ক্রিকেটার পেসার মোশারফ রুবেল ও মাহাবুবুল আলম রবিনের আইনজীবী ব্যারিস্টার নূর-উস সাদিক বলেন, ‘আজ প্রাথমিক শুনানি হয়েছে। আমাদের যুক্তিগুলো তুলে ধরেছি। কালদিন পরে মঙ্গলবার আবারও শুনানি হবে। আমরা আবারো বলেছি, বিপিএলে রুবেল ও রবিন কোনো অপরাধ করেনি।’



উল্লেখ্য, বিপিএলের দ্বিতীয় আসরে ম্যাচ ও স্পট ফিক্সিংয়ের অভিযোগ ওঠার পর আইসিসিরি দুর্নীতি দমন নিরাপত্তা ইউনিট (আকসু) ঘটনা তদন্তের পর বাংলাদেশ জাতীয় দলের তিন জনসহ নয় জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। এরা হলেন- জাতীয় দলের মোহম্মদ আশরাফুল, মোশারফ হোসেন রুবেল, মাহবুবুল আলম রবিন, জাতীয় দলের সাবেক ক্রিকেটার মোহাম্মদ রফিক, ঢাকা গ্ল্যাডিয়েটর্সের মালিক সেলিম চৌধুরী ও শিহাব চৌধুরী।



বিদেশিদের মধ্যে অভিযুক্তরা হলেন- বিপিএল প্রধান নির্বাহী গৌতম রাওয়াত (ভারত), শ্রীলঙ্কান ক্রিকেটার কৌশল্য লোকুয়ারাচ্চি ও ইংল্যান্ডের ড্যারেন স্টিভেন্স।



আকসু তদন্ত প্রতিবেদন দেয়ার পরেই অভিযোগের বিচার করতে ট্রাইব্যুনাল গঠন করে বিসিবি। আশরাফুল অভিযোগ স্বীকার করেছেন। বিসিবি তাকে সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করেছে। রুবেল ও রবিনও নিষিদ্ধ। তারাও নিজেদের নির্দোষ দাবি করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া