adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিফার বর্ষসেরা ফুটবলার রোনালদো

image_63917_0জুরিখ:  ব্যালন ডি’অর অর্থাৎ ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন পর্তুগীজ স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয়বারের মতো এ খেতাবে ভুষিত হলেন রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো। আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনার কথাই সত্যি হলো। ফিফার বর্ষসেরা ফুটবলারের খেতাব পাওয়া প্রসঙ্গে ম্যারাডোনা বলেছিলেন, “আমার ইচ্ছে হচ্ছে এখনই পুরস্কারটা রোনালদোর হাতে তুলে দিই।”

এবারের ব্যালন ডি’অর খেতাব লাভের দৌঁড়ে ছিলেন তিন ফুটবলার লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ফ্রাঙ্ক রিবেরি। শেষ পর্যন্ত টানা তিনবার (২০১০, ২০১১ ও ২০১২) বর্ষসেরার খেতাব জেতা বার্সা স্ট্রাইকার লিওনেল মেসি ও ফ্রাঙ্ক রিবেরিকে পেছনে ফেলে রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো জিতে নেন ফিফার বর্ষসেরা ফুটবলারের খেতাব।

পর্তুগীজ স্ট্রাইকার রোনালদো ফিফা নির্দিষ্ট গত ফুটবল-ক্যালেন্ডারে রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের হয়ে সব মিলিয়ে ৫৯ ম্যাচে ৬৯টি গোল করেছেন।

মেসি, রিবেরি ও রোনালদো এই তিনের মধ্যে রোনালদোর সেরা বছর গিয়েছে। ফিফা-র সরকারি ব্যাখ্যায় ব্যালন ডি’অর পুরস্কারের ব্যাপারে বলা হয়, এটা ব্যক্তিগতভাবে একজন ফুটবলারের পুরস্কার। যার গত বছর পারফরম্যান্স বাকি সব ফুটবলারের চেয়ে ভালো সেই পাবে বর্ষসেরার পুরস্কার। অর্থাৎ, তাকে গত বছরের সেরা টিমের সেরা ফুটবলার না হলেও হবে, কিংবা বর্তমান কালের সেরা ফুটবলার। সে ক্ষেত্রে বর্তমান যুগের সেরা ফুটবলার মেসি এবং গত বছরের সেরা টিমের ফুটবলার হলেন রিবেরি। কিন্তু গত বছরের শুধু একজন ফুটবলারের সেরা ব্যক্তিগত পারফরম্যান্স দেখলে এক নম্বরে থাকবেন রোনালদো। ট্রফি জেতেননি, কিন্তু বড় ম্যাচে রোনালদোই জিতেছেন।

গত বছর কোপা দেল রে সেমিফাইনালে বার্সেলোনার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে মেসি-ইনিয়েস্তা-জাভিদের বধে রিয়ালের হয়ে জোড়া গোল রোনালদোর। বিশ্বকাপ কোয়ালিফাইংয়ে উত্তর আয়ারল্যান্ডের বিরুদ্ধে পর্তুগালের জার্সিতে হ্যাটট্রিক। নভেম্বরে প্লে-অফে সুইডেন ম্যাচেও রোনালদোর হ্যাটট্রিকেই ব্রাজিলের টিকিট পায় পর্তুগাল।

২০১২-১৩ মৌসুমে রিয়াল মাদ্রিদ কোনোবড় ট্রফি জিততে না পারায় তাদের দলের প্রায় সব ফুটবলারের ফর্ম নিম্নমুখী থেকেছে। ব্যতিক্রম শুধু রোনালদো। অসাধারণ স্কোরিং দক্ষতা, গতি, ফিটনেস, শ্যুটিং, হেডিং তো ছিলই, গত বছর এ সবের সঙ্গে রোনালদো সতীর্থদের সঙ্গে বোঝাপড়া করে খেলার ক্ষমতা, পরিণতিবোধ এবং টিমম্যান হিসাবে উন্নত হয়েছেন।

রিয়ালের প্রাক্তন কোচ হোসে মরিনহোর সঙ্গে মতানৈক্য হলেও টিমের দায়িত্বে আসা আরেক হাইপ্রোফাইল কোচ আনচেলোত্তি রোনালদো সম্পর্কে একটিও বিরূপ কথা বলেননি এখনও।

বরং রিয়াল কোচ বলছেন, “ক্রিশ্চিয়ানো যদি এবার ব্যালন ডি’অর না পায়, তা হলে আমি প্রতিবাদে ফিফায় ধর্ণা দেব। রোনালদো হলো আদর্শ পেশাদার ফুটবলার। এবার ওর চেয়ে বেশি এই পুরস্কার পাওয়ার যোগ্য আর কেউ নেই।” পতুর্গাল কোচ পাওলো বেন্তো’র মন্তব্য ছিল “রোনালদো এই মুহূর্তে বিশ্বের শ্রেষ্ঠ ফুটবলার। এবার ব্যালন ডি’অর ও না পেলে খুব অন্যায় হবে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া