adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মারণাস্ত্র বইছে যে দেবদূত

image_70391_0 (1)ঢাকা: ছবিতে দেখা যাচ্ছে একটি ছোট্ট শিশু মর্টারের তাজা গোলা বহন করছে। সে হয়ত জানে যে, সে একা হাতে বয়ে নিয়ে চলেছে অন্তত দু’শো মানুষের মৃত্যু। চারপাশে এমন আরও কিছু মর্টার শেল ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। পেছনে একটি কামান। 
এবার ছবির ভেতরে প্রবেশ করা যাক।
সিরিয়া এ মুহূর্তে বহুদলীয় অন্তর্কোন্দলে যেভাবে বিপর্যস্ত, কাছাকাছি সময়ের ইতিহাসে তেমনটা খুঁজে পাওয়া যায় না। এখানে বিবদমান গোষ্ঠীগুলো হলো: সরকারি সেনাবাহিনী সিরিয়ান আর্মড ফোর্স, ফ্রি সিরিয়ান আর্মির পৃথক দুটি ভাগ এবং ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি। ফ্রি সিরিয়ান আর্মির বিভক্তর একদল ইঙ্গোমার্কিন ও সৌদি আরব সমর্থিত, আরেকদল ইয়েমেন ভিত্তিক আলকায়েদা সমর্থিত। সরকারী সিরিয়ান আর্মড ফোর্স শিয়া মতবাদ দ্বারা প্রভাবিত, পরাস্ত করতে চায় সুন্নি প্রভাবিত ফ্রি সিরিয়ান আর্মির দুটি দল ও বামপন্থি সেক্যুলারিস্ট ডেমোক্রেটিক ইউনিয়নকে- ক্ষমতা, সাম্প্রদায়িক আধিপত্য রক্ষার জন্যে। ফ্রি সিরিয়ান আর্মির দুই পক্ষ লড়ছে বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার জন্য, সেক্যুলারিস্টদের হঠানোর জন্য এবং একইসাথে অব্যাহত রেখেছে নিজেদের দু পক্ষের মধ্যে আধিপত্যের লড়াই। অপরদিকে অস্তিত্ব রক্ষা, ক্ষমতা প্রতিষ্ঠার দৌড়ে পিছিয়ে নেই লেফট উইং থেকে আসা ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি।
এবার এ দলগুলোর বাহিরে, দেশটিকে ঘিরে জটিলতর আন্তর্জাতিক কূটনীতির প্রসঙ্গে আসা যাক। সিরিয়ার রয়েছে তিনটি সমুদ্রবন্দর, যেখানে রয়েছে রাশিয়ার আধিপত্য। রাশিয়া তাই সঙ্গত কারণেই সম্পর্কযুক্ত সরকারী দলটির সঙ্গে। ফ্রি সিরিয়ান আর্মির ইঙ্গো-মার্কিন প্রভাবিত অংশকে মূলত যুক্তরাষ্ট্র সাহায্য দিয়ে থাকে, যারা তাদের মাধ্যমে আসাদের পতন ঘটাতে চায় সিরিয়ার বন্দরে রাশিয়াকে আধিপত্যের লড়াই থেকে সরিয়ে দিতে। আবার রাসায়নিক অস্ত্র অপসারণের প্রশ্নে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের চলছে প্রত্যক্ষ দরকষাকষি। এ কথা নিশ্চিতভাবে বলা যায়, দিনের শেষে এদের কাছ থেকে ছাড় পাবে না একটি দলও।
যে ছোট্ট ছেলেটিকে মর্টার বহন করছে, সে জানে না তার কোমল কাঁধে চাপিয়ে দেয়া হয়েছে এত বিচিত্র দানবাকৃতির নিষ্ঠুর সব বোঝা। এমন লাখ লাখ শিশু আছে সিরিয়ায় যাদের আশ্রয় নেই, শিক্ষা নেই, সুদীক্ষা নেই, নির্বিচারে মরে যাচ্ছে, বেঁচে গেলে বড় হচ্ছে ভেঙে দেয়া মেরুদণ্ড নিয়ে। আজ থেকে অনেক বছর পর দেশটির নেতৃত্ব নিতে পারবে ওরা, এমনটা আশা করা যায় না। মানচিত্র থেকে সিরিয়াকে হয়তো মুছে যেতে হবে।
ছবিটি সিরিয়ার আলেপ্পো শহর থেকে তোলা। ছেলেটির নাম ঈসা, বয়স ১০। ফ্রি সিরিয়ান আর্মির একটি অস্ত্রগুদামে বাবার সাথে কাজ করে সপ্তাহে ৬০ ঘণ্টারও বেশি সময়। বিনিময়ে কিছু খাবার পায়, প্রাণে বেঁচে থাকে। ছবি তুলেছেন রয়টার্সের আলোকচিত্রী হাফিজ খতিব। সময়কাল ৯ জুলাই, ২০১৩।vvvv

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া