adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রেটদের বিদায়ে শূন্যতার ছোঁয়া

lrne-pevpxrg-ot20131230161139ঢাকা: ২০১৩ সালে বেশ কয়েকজন বড় মাপের ক্রিকেটার ব্যাট-প্যাড গুছিয়ে রাখলেন। শচীন টেন্ডুলকার ও জ্যাক ক্যালিসের মতো দুই সেরার বিদায়ে ক্রিকেটে তো শূন্যতা ছুঁয়ে গেল। 

এছাড়া অ্যাশেজ সিরিজের মাঝপথে অবসর নিয়ে বিশ্বকে চমকে দিলেন গ্রায়েম সোয়ান। কারো কারো মতে এসব অবসর নতুনত্বের ইঙ্গিত দিচ্ছে, ৩১ ডিসেম্বর রাত ১২টার পর ক্রিকেট বিশ্ব নতুন এক যুগে প্রবেশ করবে।



আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২০১৩ সালে তারকাদের বিদায়মুহূর্ত নিয়েই এই আয়োজন:



শচীন টেন্ডুলকার: পুরো বিশ্বকে আপ্লুত করেছে এই অবসর। ১০ অক্টোবর, ২০১৩ অগণিত ভক্তদের মনে আকস্মিক ধাক্কা দেওয়া একটি ঘোষণা এল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের দু’শতম টেস্টই হতে যাচ্ছে শচীনের জীবনের শেষ ম্যাচ। ক্রিকেট ঈশ্বরের বিদায়কে স্মরণীয় করে রাখতে শুরু হলো আয়োজনের প্রতিযোগিতা। কলকাতার ইডেন গার্ডেন ও মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়াম শচীনকে বিদায়ী সংবর্ধনা দিতে রাখঢাক না রেখে আয়োজনের প্রস্তুতি সম্পন্ন করল। কলকাতায় প্রথম টেস্টে একমাত্র ইনিংসে ব্যাট হাতে লিটল মাস্টার করলেন ১০ রান। ঘরের মাঠ ওয়াংখেড়েতে মাকে প্রথমবারের মতো দর্শক হিসেবে রেখে শেষবার মাঠে নামলেন ব্যাটিং লিজেন্ড। খেললেন সেই আগের মতো করে, ৭৪ রানের অসাধারণ এক ইনিংস খেলে অশ্রু ভরা চোখে ভক্তদের আপ্লুত করে বিদায় নিলেন প্রিয় ক্রিকেট থেকে।



জ্যাক ক্যালিস: দারুণ সব অর্জন দিয়ে যদি কেউ শচীনের ধারেকাছে থেকে থাকে, তবে তিনি হলেন জ্যাক ক্যালিস। হয়তো চলতি বছরে ফর্ম না হারিয়ে ফেললে ভারতীয় ব্যাটিং গ্রেটের ৫১ টেস্ট শতককে ছাড়িয়ে যেতে পারতেন ডানহাতি অলরাউন্ডার। সাতটি টেস্ট খেলে এ বছর গড় রান ২০ এর নিচে। এমন ফর্ম নিয়ে খেলে যেতে চাননি তিনি। ভারতের বিপক্ষে ডারবান টেস্টকেই ক্যারিয়ারের শেষ বলে ফেললেন। বর্তমান প্রজন্মের সেরা এই অলরাউন্ডার বিদায়বেলাকে স্মরণীয় করে রাখলেন ৪৫তম সেঞ্চুরি হাঁকিয়ে। সর্বোচ্চ রান সংগ্রহে ভারতের ‍রাহুল দ্রাবিড়কে পেছনে ফেলে জায়গা করে নিলেন তিনে। সেরা অলরাউন্ডারের বিদায় তো এমনই হওয়া উচিত। অবশ্য এখানেই শেষ নয়, অধরা বিশ্বকাপ পেতে ২০১৫ সালে দলে থাকার আশ্বাস দিলেন ক্যালিস।



মাইকেল হাসি: রিকি পন্টিংহীন অস্ট্রেলিয়ার নতুন অধ্যায় কেবল শুরু হয়েছিল, এরই মধ্যে মাইকেল হাসির কাছ থেকে ঘোষণা এল শ্রীলঙ্কার বিপক্ষে নতুন বছরের টেস্টই হচ্ছে শেষ। ভালো ফর্ম থাকা সত্ত্বেও মিস্টার ক্রিকেট’র এমন সিদ্ধান্ত হতবাক করেছিল ভক্তদের।



সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শেষ টেস্টে হাসি ভাইদের বড়জন করলেন ২৫ রান, দলকে জেতাতে কয়েক রান দূরে থাকতে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে করলেন অপরাজিত ২৭ রান। দলের জয় নিয়ে বীরের বেশে দর্শকদের ভালোবাসায় সিক্ত হয়ে মাঠ ছাড়লেন ৩৮ বছর বয়সী হাসি।





গ্রায়েম সোয়ান: সম্ভবত বছরের সবচেয়ে বিস্ময়কর অবসর এটা। সবকিছু ঠিক ছিল যখন ইংল্যান্ড টানা তৃতীয় অ্যাশেজ শিরোপা জিতল নিজ ঘরে। কিন্তু অস্ট্রেলিয়ায় এসে সবকিছু ওলটপালট। প্রথম তিন টেস্টে এমনভাবে ইংলিশরা হারল যাকে বলে বিশাল ভরাডুবি। দল তো সমালোচিত হচ্ছিল, সঙ্গে গ্রায়েম সোয়ানও। 



অস্ট্রেলিয়ার মাটিতে উইকেট পেতে অনেক কষ্ট করতে হয়েছে তাকে। এমন হতাশা নিয়ে আর চালিয়ে যেতে চাননি। চতুর্থ টেস্ট শুরু হওয়ার আগ দিয়ে ঘোষণা দিলেন অবসরের। অবশ্য তার বিদায়ক্ষণ কিছুটা বিতর্কিত। যাওয়ার বেলায় সংবাদ সম্মেলনে কয়েকজন সতীর্থের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন এই অফ স্পিনার।



তিলকরত্নে দিলশান: শচীন যেদিন অবসরের ঘোষণা দিলেন সেদিনই টেস্ট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন শ্রীলঙ্কান এই ক্রিকেটার। পাঁচদিনের ক্রিকেটে নতুন প্রজন্মকে সুযোগ করে দিতে সাদা পোশাক ঘরে তুলে রাখলেন সাবেক অধিনায়ক। 



কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটের সীমিত ওভারের পারফর্মার হিসেবে ভালোভাবেই এগিয়ে যাচ্ছেন দিলশান। কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের সঙ্গে দলকে শক্ত অবস্থানে রাখতে ২০১৫ সালের বিশ্বকাপে থাকবেন এই তারকা।





অজিত আগারকার: ২০০৭ সালের পর ভারতের জাতীয় দলের সঙ্গে আর খেলা হয়নি এই অলরাউন্ডারের। আবারও আন্তর্জাতিক মঞ্চে খেলার প্রত্যাশা নিয়ে ফিটনেস ধরে রাখতে ঘরোয়া ক্রিকেটে খেলে গেছেন। 



কিন্তু চলতি বছর নতুন মৌসুম শুরুর হওয়ার মুহূর্তে সব ধরনের ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন ৩৬ বছর বয়সী। এর আগে নেতৃত্বে থেকে মুম্বাইকে রঞ্জি ট্রফি জিতিয়েছেন আগারকার। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বঞ্চিত হওয়ার পর থেকে তিনবার রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।




ক্রিস মার্টিন: তরুণ পেসারদের ভিড়ে আর নিজেকে ঠাওরে উঠতে পারছিলেন না নিউজিল্যান্ডের ৩৯ বছর বয়সী এই সিমার। জুলাইয়ে বলে দিলেন এখনই সঠিক সময় বিদায় নেওয়ার। টেস্ট ক্রিকেটে নির্ভরযোগ্য বোলার ছিলেন এই ডানহাতি। ৭১ টেস্টে নিয়েছেন ২৩৩ উইকেট। 



তবে তিনি স্মরণীয় হয়ে থাকবেন অন্য এক কারণে। ১১ নম্বরে ব্যাট করতে নেমে টেস্টে রেকর্ড ৩৬ বার শূন্য রানে সাজঘরে ফিরেছেন মার্টিন একাই। এমনকি ক্যারিয়ারের শেষ ম্যাচেও একই কাণ্ড করেছিলেন তিনি।





ট্রেন্ট জন্সটন: আয়ারল্যান্ডের অসামান্য ক্রিকেটার হিসেবে খ্যাতি পেয়েছিলেন। দশ বছর ধরে দলের মূল্যবান সদস্য ছিলেন। শেষ কয়েক বছর স্মরণীয় মুহূর্ত অতিক্রম করেছেন এই আইরিশ। 



২০০৭ সালে দলকে বিশ্বকাপে নিয়ে গিয়েছিলেন। আর গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয় পেয়েছিল জন্সটনের আয়ারল্যান্ড। 

ডিসেম্বরে আইসিসি আন্তঃমহাদেশীয় কাপ জেতার পরই অবসরের ঘোষণা দেন তিনি। বর্তমানে আয়ারল্যান্ড মেয়েদের দলের কোচিংয়ের কাজ করছেন, এ উপলক্ষে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা যাবে তাকে।




ম্যাথু হগার্ড: চতুর এই সুইং বোলার এ বছরের সেপ্টেম্বরে ক্রিকেটকে বিদায় বললেন। হ্যাম্পশায়ারের বিপক্ষে লিচেস্টারশায়ারের হয়ে চ্যাম্পিয়নশিপে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেন তিনি। ২০০৮ সালের পর থেকে হগার্ড ইংল্যান্ডের হয়ে খেলেননি, কিন্তু লিচেস্টারের নির্ভরযোগ্য ছিলেন। 



২০০৫ সালে ইংল্যান্ডের অ্যাশেজ জয়ে মূল অবদান রেখেছিলেন ডানহাতি এই পেসার। ২০০০ সালের শুরু থেকে পেসার আক্রমণে অসাধারণ অবদান রাখায় স্মরণীয় হয়ে থাকবেন ৬৭ টেস্টে ২৪৮ উইকেট নেওয়া ইংলিশ তারকা।



স্টিভ হার্মিসন: ২০০৫ সালের অ্যাশেজ জয়ের আরেক নায়ক স্টিভ হার্মিসন আন্তর্জাতিক ক্রিকেট থেকে বঞ্চিত হলেও খেলে গেছেন ডারহাম ও ইয়র্কশায়ারের হয়ে। 



কিন্তু চোট নিয়ে পুরো মৌসুমে মাঠে নামতে ব্যর্থ হয়েছেন। খেলেছেন কয়েকটি দ্বিতীয় একাদশের ম্যাচ। ফল যা হওয়ার তাই, অবসর নিলেন ক্রিকেট থেকে। ক্যারিয়ারের উত্থান পতনের ইতি টানলেন এখানেই। 



তার ক্যারিয়ারের উত্থান পতনের দুটি উদাহরণ হচ্ছে ২০০৫ সালে অস্ট্রেলিয়ার সেরা ব্যাটিং লাইনআপকে গুড়িয়ে দেওয়া, আর ২০০৬-০৭ মৌসুমে পারফরমেন্সে বিরাট ধস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া