adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হরতাল-অবরোধে দুর্বিষহ জীবনে ফুটপাত ব্যবসায়ীরা

image_60002_0ঢাকা: টানা হরতাল-অবরোধে বেচাবিক্রি না হওয়ায় পথে বসতে চলেছেন রাজধানীর ফুটপাত ব্যবসায়ীরা। দৈনিক আয়ের ওপর নির্ভরশীল স্বল্প পুঁজির এসব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তাদের আয় রোজগারের পথ রুদ্ধ। লোকসান গুণে গুণে দুর্বিষহ হয়ে উঠছে তাদের জীবন-জীবিকা।



রাজধানীর বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ীরা জানান, ইদানীং হরতালে আতঙ্ক বেড়েছে কয়েকগুণ। হরতালের চেযে অবরোধে নাশকতার আশঙ্কা বেশি হওয়ায় ক্রেতারা ঘর থেকে বের হচ্ছেন না। বেড়েছে জ্বালাও-পোড়াও, ভাঙচুর, ককটেল ফোটানোসহ বোমাবাজি। এতে রয়েছে জীবনের ঝুঁকিও। অনেক হকারই ফুটপাতের দোকান খুলতে পারছেন না। যারা জীবনের ঝুঁকি নিয়ে দোকান খুলছেন তাদেরও ক্রেতার অভাবে বিক্রি হচ্ছে না পণ্য।



রাজধানীর নিউমার্কেট ফুটপাতের কাপড় ব্যবসায়ী জমির নতুন বার্তাকে জানান, অবরোধে ব্যবসা একেবারেই নেই। সারা দিনে ১০০ টাকার বিক্রি হচ্ছে না। শীতের এসময় দোকানে গ্রাহকদের উপচেপড়া ভিড় থাকে। কিন্তু অবরোধে সহিংসতার কোনো গ্রাহকই নেই।



আরেক ব্যবসায়ী নাজির জানান, সারা দিন দোকান খুলে বসে আছি। কাস্টমারের দেখা নাই। কয়েক সপ্তাহ ধরে একই অবস্থা চলছে। অবরোধের মধ্যে শত আতঙ্ক থাকা সত্ত্বেও দোকান খুলে বসে আছি, কিন্তু লাভ তো দূরের কথা, ন্যায্য দামেও একটি কাপড় বিক্রি হচ্ছে না। অথচ এরমধ্যে আবার প্রায় প্রতিদিন গুণতে হচ্ছে লাইনম্যানের টাকা, বিভিন্ন অজুহাতে চাঁদাতো রয়েছেই।



শীত আসছে, তাই সুদে ৩০ হাজার টাকা নিয়ে শীতের কাপড়ের ব্যবসায় নেমেছেন ফুটপাতের ব্যবসায়ী আনোয়ার। গুলিস্তানে তার দোকান। কিন্তু মাসখানেক ধরে চলা হরতাল অবরোধে তার ব্যবসার লাভের আশা এখন দুঃস্বপ্নে পরিণত হয়েছে।



তিনি জানান, হরতালের পর অবরোধের কারণে বেশিরভাগ দিনই দোকান খুলতে পারছেন না। এতে প্রতিদিন তার সুদের বোঝা তো বাড়ছেই, তার ওপর কেনা কাপড়গুলোও বিক্রি করতে পারছেন না। আর দুশ্চিন্তায় চোখে ঘুম নেই। বড় ব্যবসায়ীদের কোনো ক্ষতি হয় না। সব ক্ষতি গরিবের। এই রকম হরতাল-অবরোধ চলতে থাকলে গরিব না খেয়ে মরবে।



শুধু এই ব্যবসায়ীরাই নয় রাজধানীর হরতালসহ রাজনৈতিক কর্মসূচিতে দুই লাখের বেশি হকার বা ক্ষুদ্র ব্যবসায়ীর কণ্ঠে এখন হাহাকার ধ্বনি। তারা রাজনীতি চায় না। সরকার বা বিরোধীদল নিয়েও তাদের কোনো মাথাব্যথা নেই। তারপরও চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। সংসার চালানো ও দুবেলা ডাল-ভাত খাবার জোগানোই এখন দায় হয়ে পড়েছে।



গুলিস্তানের ফুটপাতের খুচরা দোকানি আলাউদ্দিন জানান, আট ছেলে মেয়ের সংসার নির্ভর করছে দৈনিক বিক্রির ওপরে। ঋণের টাকায় ব্যবসা করছি, বিক্রি না হলে সপ্তাহে কিস্তির টাকা পরিশোধ করতে পারি না। তখন কারো কাছ থেকে আবারো ধার করতে হয় আর সেই টাকা যথাসময়ে পরিশোধ না করলে দ্বিগুণ সুদের ভার বহন করতে হয়।



ধানমন্ডি হকার্স মার্কেটের ফুটপাতে শীতবস্ত্র-বিক্রেতা মশিউর বলেন, অবরোধে বিক্রি করতে পারছি না। দুই বলো খাওয়ার ব্যবস্থা করতে জিনিস যে দামে কিনেছি তার চাইতেও কম দামে বিক্রি করতে হচ্ছে।



রাজধানীর নিউমার্কেক, পল্টন, গুলিস্তানে এলাকায় প্রায় দুই শতাধিক ফলের দোকান রয়েছে। ব্যবসায়ীরা বিভিন্ন ফল আমদানি করে ছোট ছোট দোকান, ভ্যানে সাজিয়ে বিক্রি করে। কিন্তু টানা একের পর এক অবরোধের কারণে ক্রেতা উপস্থিতি কম থাকায় ফল বিক্রি না হওয়ায় ফলে পচন ধরে নষ্ট হয়ে যায়।



পুরানা পল্টনের ফল ব্যবসায়ী আশরাফ উদ্দিন জানান, প্রায় দুই বছর ধরে তিনি এখানে ফল বিক্রি করে থাকেন। স্বাভাবিকভাবে প্রতিদিন ফল বিক্রি করে ৮০০ থেকে ৯০০ টাকা লাভ হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে টানা অবরোধের কারণে ক্রেতা না থাকায় কেনাবেচা নেই। অবরোধে বিক্রি না থাকায় ইতিমধ্যে ফল নষ্ট হয়ে প্রায় পাঁচ হাজার টাকা লোকসান হয়েছে তার।



বাংলাদেশ হকার্স ফেডারেশনের সভাপতি এমএ কাশেম নতুন বার্তাকে বলেন, “রাজনৈতিক কর্মসূচি ফুটপাতের ব্যবসায়ীদের ওপর এসে পড়ে। ফুটপাতের ব্যবসায়ীরা দিনে রোজগার করে দিনে খায়। তাদের সঞ্চয় বলতে তেমন কিছু থাকে না। অনেকে আবার সুদের ওপর টাকা নিয়ে মাল কিনে। তাই একদিন বেচাকেনা বন্ধ থাকলে আয় তো যায়ই তার ওপর বাড়ে সুদের দেনা।”



তিনি বলেন, রাজনীতিবিদদের ক্ষমতা দখলের লড়াইয়ে তারা গিনিপিগে পরিণত হয়েছেন। দেশের বৃহৎ দুটি রাজনৈতিক দল জাতীয় ও জনস্বার্থ ভুলে গিয়ে ক্ষমতা দখলের লড়াইয়ে অবতীর্ণ হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া