adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অবরোধে বিপাকে বিএনপির ৫ নেতা

OAC-5yrnqref-fz20131214132802ঢাকা: ১৮ দলের ডাকা টানা হরতাল-অবরোধে বিপাকে পড়েছেন বিএনপিরই পাঁচ শীর্ষ নেতা। গ্রেফতারের পর ৩৭দিন কেটে গেলেও জামিনে মুক্ত করা সম্ভব হয়নি তাদের।  

দলের পক্ষের আইনজীবীরা বলছেন, হরতাল অবরোধের কারণেই হাইকোর্টে জামিন শুনানি করা সম্ভব হচ্ছে না।

পাঁচ শীর্ষ নেতা হচ্ছেন,  দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এমকে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিঞা, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু এবং বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস।

আইনজীবীরা বলছেন, স্বাভাবিক পরিস্থিতি থাকলে অনেক আগেই দলের এই শীর্ষ পর্যায়ের নেতাদের জামিনে মুক্ত করে আনা সম্ভব হতো।  

শীর্ষ পাঁচ নেতার অন্যতম আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বাংলানিউজকে বলেন, নেতাদের জামিন চেয়ে গত ২ ডিসেম্বর হাইকোর্টে আবেদন করা হয়েছে। কিন্তু অবরোধের কারণে তাদের জামিন শুনানি করা সম্ভব হচ্ছে না।

এর মধ্যে ৮টি কর্মদিবস পার হলেও শুনানির জন্য জামিন আবেদন আদালতে উপস্থাপন করা সম্ভব হয়নি।

হরতাল অবরোধে হাইকোর্টে বেঞ্চ বসছে না বলে এমনটা হচ্ছে বলে জানান ব্যারিস্টার মাহবুব।

এদিকে, রোববার উচ্চ আদালতে শীতকালীন অবকাশ শুরু হচ্ছে।

ওইদিন অবকাশকালীন বেঞ্চ বসার কথা থাকলেও জামায়াতে ইসলামী হরতাল আহবান করায় তা নিয়েও সংশয় রয়েছে বলে জানান মাহবুব উদ্দিন খোকন।

প্রসঙ্গত এর আগে গত ১৬ মে বিএনপি’র যুগ্ম-মহাসচিব আমান‍ উল্লাহ আমান, মো. শাহজাহান, চেয়ারপার্সনে উপদেষ্টা ডাঃ এজেডএম জাহিদ হোসেন হাইকোটে আবেদন করে দ্রুতই ৬ মাসের জামিন পান।

শীর্ষ পাঁচ নেতার আরেক আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ বাংলানিউজকে জানান, ব্যারিস্টার মওদুদ আহমদ, এমকে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিঞা ওআব্দুল আউয়াল মিন্টু কাশিমপুর কারাগারে রয়েছেন। বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস আছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারে।

এর আগে গত ২৮ নভেম্বর গাড়ি ভাঙচুর, পুলিশের কাজে বাধা ও বিস্ফোরক আইনে মতিঝিল থানায় দায়ের হওয়া ২টি মামলায় তাদের জামিন নামঞ্জুর করেন মহানগর দায়রা জজ আদালত।

গত ১৪ নভেম্বর ম্যাজিস্ট্রেট আদালত বিএনপির পাঁচ নেতার জামিন আবেদন নাকচ করে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন। কিন্তু পরদিনই হাইকোর্ট রিমান্ড আদেশ স্থগিত করেন।

দু’টি মামলার একটিতে আসামিদের বিরুদ্ধে গত ২৪ সেপ্টেম্বর তথ্যমন্ত্রীর বাসায় বোমা হামলা মামলায় অভিযোগপত্র দাখিলের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিতে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে রাস্তায় ৮/১০টি গাড়ি ভাঙচুর করে ও গাড়ির ভেতরে থাকা ড্রাইভারদের হত্যার উদ্দেশ্যে মারধরের নির্দেশ ও পরিকল্পনার অভিযোগ আনা হয়।

অপর মামলায় গত ৪, ৫ ও ৬ নভেম্বরের হরতালের দ্বিতীয় দিনে ১৮ দলের একটি মিছিল থেকে জনমনে আতঙ্ক সৃষ্টির জন্য রাস্তায় অবরোধ সৃষ্টি করার নির্দেশ ও পরিকল্পনার অভিযোগ করা হয়।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর বিকেলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার ভোর থেকে টানা ৭২ ঘণ্টা হরতাল ঘোষণা দেওয়ার ঘণ্টা পাঁচেকের মাথায় রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপির ওই ৫ নেতাকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া