adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোল্লার শেষ অনুরোধ রাখেনি জামায়াত শিবির

image_67161_0 (1)ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসিতে ঝুলা জামায়াতের সহাকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার শেষ অনুরোধ রাখেনি জামায়াত-শিবিরের কর্মীরা। তার অনুরোধকে পাত্তা না দিয়েই উল্টো বিরুদ্ধাচারণ করেছে তারা। শুক্রবার রাজধানী জুড়ে তাণ্ডব চালিয়ে কাদের মোল্লার প্রতি রীতিমতো ‘বুড়ো আঙ্গুল’ দেখিয়েছে তারই রাজনৈতিক দলের কর্মীরা। প্রতিবাদ জানাতে গিয়ে অনেকটা হিংস্র হয়ে ওঠে তারা। শেষ পর্যন্ত তারা পুড়িয়েছে ফুটপাতের দোকান, স্বল্প আয়ের মানুষগুলোর শেষ সম্বলও।

মৃত্যুর আগে কাদের মোল্লার পরিবার তার সঙ্গে দেখা করতে গেলে তিনি পরিবারের মাধ্যমে তার দলের নেতাকর্মীদের প্রতি সহিংসতা না চালানোর অনুরোধ জানান। মোল্লার বড় ছেলে হাসান জামিল গণমাধ্যমকে জানিয়েছিলেন, ‘সহিংসতামূলক সব ধরনের আন্দোলন থেকে বিরত থাকতে বাবা অনুরোধ জানিয়েছেন। এমনকি মানুষের ক্ষতি হয় সে ধরনের কিছু না করারও আহ্বান করেন তিনি।’

কিন্তু মোল্লার সেই কথা উপেক্ষিত তারই দলের কর্মীদের কাছে। শেষ পর্যন্ত তার এ অনুরোধকে তোয়াক্কা না করে বৃহস্পতিবার রাতে রাজধানীর বাইরে এবং শুক্রবার রাজধানীতে মাত্রাহীন তাণ্ডবে মেতে উঠেছে জামায়াত-শিবির। দেশের বিভিন্ন স্থানে সহিংস আন্দোলন চালায় এ দলটির নেতাকর্মীরা। অগ্নিসংযোগ, বোমা ফাটানোর পাশাপাশি ব্যাপক ভাঙচুর চালায় দলটির উত্তেজিত কর্মীরা। শুক্রবারেই রাজধানীতে প্রাইভেট কার, মোটর সাইকেলসহ দশটি যানবাহনে আগুন দিয়েছে। অর্ধশতাধিকেরও বেশি গাড়িতে ভাঙচুর চালায় তারা। এ ঘটনায় আহত হয় অন্তত ২০ জন।

আন্দোলনের কৌশল পাল্টিয়ে শিবিরকর্মীরা রাস্তায় এখন সংবাদপত্র লেখা জ্যাকেট পরে ভাঙচুর চালায়। এ সময় তাদের মাথায় হেলমেটও পরা ছিল। আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতেই এমন কৌশল বেছে নেয় দলটির কর্মীরা।

রাজধানীর মালিবাগ, রামপুরা, ফকিরাপুল, মতিঝিল এজিবি কলোনি, আইডিয়াল স্কুল ও পল্টন এলাকায় ভয়াবহ অগ্নিসংযোগ ও ভাঙচুর চালানো হয়। যানবাহনের ওপরও এ সময় আক্রমণ চালায় শিবিরকর্মীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে। এ ঘটনায় পথচারীদের দিশেহারা দিগ্বিদিক ছোটাছুটি করতে দেখা যায়।

শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত কেবল রাজধানীতে তাণ্ডব চালিয়ে কয়েক কোটি টাকার মতো ক্ষতি সাধন করে জামায়াত-শিবির। এছাড়াও তাণ্ডবের হাত থেকে প্রায় কোটি টাকার মালামাল রক্ষা করে পুলিশ।

কেবল ঢাকাতেই নয়, ঢাকার বাইরে বিভিন্ন জেলায়ও আক্রমণাত্মক হয়ে ওঠে জামায়াত-শিবিরের কর্মীরা। দেশের বিভিন্ন জেলায় হামলা চালায় তারা। সিরাজগঞ্জের উল্লাপাড়া থানায় অতর্কিত হামলা চালায় দলটি। তাৎক্ষণিক পুলিশের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। এতে পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়। শেষ পর্যন্ত পুলিশের প্রতিরোধের মুখে টিকতে না পেরে হামলাকারীরা পালিয়ে যেতে বাধ্য হয়।

জানা যায়, গাজীপুরের জয়দেবপুর রেল স্টেশনে পেট্রোল বোমা মারে শিবিরকর্মীরা। অতর্কিত এ পেট্রোল বোমা হামলায় আহত হয় ১০ জন। এছাড়াও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল মারলে পুলিশের এসআই গুরুতর আহত হয়। তার অবস্থা আশঙ্কাজনক বলেও জানা গেছে।

এদিকে বৃহস্পতিবার রাতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের গ্রামের বাড়িতে বোমা হামলা করে জামায়াত-শিবির কর্মীরা। কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হওয়ার পর ট্রাইব্যুনাল-১ এর বিচারপতির সেনবাগ উপজেলার কাবিলপুর ইউনিয়নের শায়েস্তানগর গ্রামের বাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ করে তারা।

এছাড়া ওই রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের সামনে একটি পুলিশ ক্যাম্প গুড়িয়ে দেয় ছাত্রশিবিরের কর্মীরা। কাদের মোল্লার ফাঁসি কার্যকর হওয়ার পরপরই চট্টগ্রামে নাশকতা শুরু করে ছাত্রশিবির। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া অংশে গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখে জামায়াত-শিবির। আর এতে করে চট্টগ্রামের সঙ্গে রাঙামাটি, বান্দরবন, খাগড়াছড়ির সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

সারাদেশে আওয়ামী নেতাকর্মীদের বাড়িতে হামলা চালানোর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাতে কাদের মোল্লার ফাঁসি হওয়ার পর থেকেই এ হামলা শুরু হয়। শুক্রবারেও কয়েকটি জেলায় আওয়ামী লীগ নেতাদের বাড়িতে নাশকতা চালায় তারা।

তবে নেতার কথাকে উপেক্ষা করে কেন এমন হামলা চালানো হচ্ছে, এ প্রশ্নের উত্তরে জামায়াত শিবিরের সম্পৃক্ততার কথা অস্বীকার করেন মহানগর জামায়াতের আইন শাখার প্রধান অ্যাডভোকেট ফরিদ উদ্দিন খান।

তিনি বাংলামেইলকে বলেন, ‘এ হামলা জামায়াত-শিবিরের কর্মীরা করছে, সেটা আপনি কীভাবে বলছেন? আমাদের বিরুদ্ধে নানুমুখি ষড়যন্ত্র চলছে। এ সব কিছুই সেই ষড়যন্ত্রেরই অংশ।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া