adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিভিউয়ের অনুমতি দিলেন কাদের মোল্লা, প্রাণভিক্ষার কথাও ভাবছেন

image_58715_0ঢাকা: একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লা রিভিউ আবেদনের জন্য আইনজীবীদের অনুমতি দিয়েছেন। একই সঙ্গে রাষ্ট্রপতির কাছে ক্ষমার কথাটিও ভাবছেন বলে জানিয়েছেন তার আইনজীবীরা।  

মঙ্গলবার সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কাদের মোল্লার সঙ্গে সাক্ষাত শেষে তার আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক এ কথা জানান।

ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বলেন, “আব্দুল কাদের মোল্লার সঙ্গে আমরা দুইটি বিষয়ে আলোচনা করেছি। একটি হলো রিভিউ আবেদন অন্যটি রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা। তিনি আমাদের রিভিউ আবেদনের বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন। রিভিউ আবেদন করতে বলেছেন। আর রাষ্ট্রপতির কাছে ক্ষমার বিষয়ে তিনি ভাবছেন।”

ব্যারিস্টার রাজ্জাক বলেন, “যেহেতু জেল কোড অনুযায়ী তিনি (কাদের মোল্লা) ১৫ দিন সময় পাবেন সেহেতু তিনি আগামী ২২ ডিসেম্বর পুনরায় আমাদেরকে সাক্ষাৎ করতে বলেছেন। ওই দিন তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমার বিষয়টি জানাবেন।”

মানসিকভাবে কাদের মোল্লা সুস্থ ও শক্ত আছেন বলেও জানান এই আইনজীবী।

শিগগির রিভিউ আবেদন করা হবে উল্লেখ করে তিনি বলেন, “আমরা সার্টিফাইট কপি পাওয়ার পর রিভিউ করবো।”

আব্দুর রাজ্জাক জানান, তিনি (কাদের মোল্লা) এখনো রায়ের কপি পাননি। ৭৯০ পৃষ্ঠার রায়ে কী আছে তা জানার অধিকার রয়েছে তার। তাকে রায়ের কপি দেয়া হয়নি। তাকে শুধু পরোয়ানার বিষয়টি জানানো হয়েছে।

তিনি বলেন, “এছাড়া কাদের মোল্লার রায় কার্যকরে জেল কোডের বাইরে যাওয়ার সুযোগ নেই। কেননা ইতিপুর্বে তাকে জেল কোড অনুযায়ী অনেকটা সুযোগ সুবিধা দেয়া হয়েছে। এখন কেন জেল কোড প্রযোজ্য হবে না।”

অন্যদিকে সিনিয়র জেল সুপার ফরমান আলী জানিয়েছেন, রায় কার্যকরের জন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন। সরকার নির্দেশ দিলেই রায় কার্যকর করা হবে।

তিনি জানান, রাষ্ট্রপতির কাছে ক্ষমার বিষয়ে ব্যারিস্টার রাজ্জাক যে ১৫ দিনের কথা বলেছেন তা এখন গ্রহণযোগ্য হবে না। কেননা সংশোধীত আইন এখনো কার্যকর করা শুরু হয়নি। সুতরাং প্রচলিত নিয়ম অনুযায়ী তিনি সাত দিন সময় পাবেন। গত ৮ ডিসেম্বর থেকে সাত দিন গণনা শুরু হয়েছে।

কাদের মোল্লার ক্ষেত্রে জেল কোড প্রযোজ্য হবে না উল্লেখ করে জেল সুপার বলেন, গতকাল অ্যাটর্নি জেনারেল জেল কোডের বিষয়ে বলে দিয়েছেন। এছাড়া ট্রাইব্যুনাল আইনেও জেল কোডের কথা বলা নেই।

দীর্ঘ ৫০ মিনিট ধরে দুই আইনজীবী কাদের মোল্লার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় বাইরে অপেক্ষা করেন অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ, অ্যাডভোকেট শিশির মোহাম্মাদ মুনির ও নজিব মোমেন।

গত রোববার আইনজীবীরা কাদের মোল্লার সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে সিনিয়র জেল সুপার বরাবর এ আবেদন করেন।

কাদের মোল্লার বিরুদ্ধে আপিল বিভাগের রায়ের রিভ্যিউ আবেদন করতে আসামিপক্ষের পাঁচ আইনজীবী কারাগারে তার সঙ্গে সাক্ষাতের জন্য এ আবেদন করেন।

আব্দুল কাদের মোল্লার সঙ্গে সাক্ষাতের কারণ হিসেবে আবেদনে উল্লেখ করা হয়েছে ‘বিগত ০৫ ডিসেম্বর ২০১৩ মহামান্য আপিল বিভাগ কর্তৃক আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। ওই মামলার আপিলের রায়ের বিরুদ্ধে আমরা মাননীয় সুপ্রিম কোর্টের অ্যাপিলেট ডিভিশনে আমাদের মোয়াক্কেলের নির্দেশনা সাপেক্ষে আমরা রিভিউ আবেদনের প্রস্তুতি নিতে চাই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া