adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিটফোর্ড হাসপাতালে ভাঙচুর, সেবা বন্ধ

image_58708_0ঢাকা: স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে (মিটফোর্ড) এক রোগীর রক্ত পরীক্ষায় ইচ্ছাকৃতভাবে অন্যজনের রিপোর্ট দেয়াকে কেন্দ্র করে তুমুল সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় সব ধরনের চিকিৎসা সেবা বন্ধ হয়ে যায়। সংঘর্ষের সময় হাসপাতালে ভাঙচুর করা হয়। আশপাশের সব দোকানপাট বন্ধ হয়ে যায়।

সোমবার রাত দেড়টার দিকে শিক্ষানবিশ চিকিৎসক হাসানের এক আত্মীয়ের সার্জারির প্রয়োজনে রক্তের প্রয়োজন হয়। তখন ব্লাড ব্যাক ভবনে রক্ত পরীক্ষার জন্য যান হাসান ও অপর এক শিক্ষানবিশ চিকিৎসক আশফাক। সেখানে টেকনিশিয়ানরা শিক্ষানবিশ চিকিৎসকদের দু’ঘণ্টা পর আসতে বলেন। সাড়ে তিনটার দিকে তারা আবার গেলে তাদের চারটি টেস্টের মধ্যে একটির রিপোর্ট দেয়া হয়। তখন শিক্ষানবিশ চিকিৎসকরা বলেন, ‘বাকিগুলো কই।’

টেকনিশিয়ানরা তাদের বলেন, ‘বাকিগুলোর হয়নি।’

শিক্ষানবিশ চিকিৎসকরা চাপ দিলে তখন পাশের রুমে গিয়ে ৫ মিনিটের মধ্যে অন্যজনের একটি রিপোর্ট এনে দেয়া হয়। তখন  চিকিৎসকরা টেকনিশিযান আউয়াল ও মনির হোসেনকে মারধর করেন।

খবর পেয়ে ৪র্থ শ্রেণীর কর্মচারী সমিতির সহ সাধারণ সম্পাদক জাকির হোসেন আসলে তাকেও মারধর করা হয়। পরে ভোর ৫টার দিকে ঘটনাটি মীমাংসা হয়ে যায়। কিন্তু  সকাল ৮টায় ছাত্ররা কলেজ বিল্ডিংয়ে ঢুকতে গেলে ওই কর্মচারীরা বহিরাগতদের নিয়ে ১৫-২০ জনের একটি দল মিলে কলেজে হামলা চালায়। এ অবস্থায় ১৫-২০ মিনিটের মধ্যে প্রায় ৪শ ছাত্র ও  শিক্ষানবিশ চিকিৎসক হাসপাতালে চতুর্থ শ্রেণীর কর্মচারী যাদের পায় তাদের মারধর করে । সেই সঙ্গে হাসপাতালে ব্যাপক ভাঙচুর করে।

মঙ্গলবার সকালে সংঘর্ষ শুরুর পর শিক্ষানবিশ  ছাত্র ও চিকিৎসকরা হাসপাতালের ভেতরে অবস্থান নেন। কর্মচারীরা অবস্থান নেন বাইরে। এসময় হাসপাতালে ভাঙচুর করা হয়। পুলিশ ঘটনাস্থলে গেলেও তারা কোনো অ্যাকশনে যায়নি। কর্তৃপক্ষ কোনো মীমাংসা করতে পারে কিনা পুলিশ সে অপেক্ষায় ছিল। কিন্তু পরে দুপুর সোয়া ১টার দিকে ধাওয়া পাল্টা-ধাওয়া শুরু হয়। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এগোতে থাকে। বিপুল সংখ্যক র‌্যাব-পুলিশ এসে উপস্থিত হয়। পরে ছাত্ররা লাঠিসোটা নিয়ে ভেতরে অবস্থান করে। কর্মচারীরা বাইরে অবস্থান নেয়।

দুপুর পৌনে দুইটার দিকে স্থানীয় এমপি মোস্তফা জালাল মহিউদ্দিন মীমাংসার জন্য আসেন।

পুলিশের লালবাগের ডিসি হারুনুর রশিদ বলেন, ‘আমরা দ্রুত ব্যবস্থা নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি। বিষয়টি নিয়ে অধ্যক্ষ, স্থানীয় এমপি, রাজনৈতিক নেতারা ছাত্র-কর্মচারীদের নিয়ে বসবেন। আমরা মীমাংসার আশায় অ্যাকশনে যাচ্ছি না।’

অধ্যক্ষ দীলিপ কুমার ধর বলেন, ‘হঠাৎ একটি অনাকাঙ্খিত ঘটনার কারণে ছাত্র ও শিক্ষানবিশ চিকিৎসক এবং কর্মচারীদের বাকবিতণ্ডা ও ধাক্কাধাক্কি হয়। আমরা ছাত্র কর্মচারী এবং আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে খুব তাড়াতাড়ি বসছি। চেষ্টা করছি, সমস্যা সমাধানের।

সকালের সংঘর্ষে হাসপাতালের চার কর্মচারী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। আতরা হলেন, অফিস সহকারী খোরশেদ আলম (৪০), আব্দুল আওয়াল (৩০), ফজলুল হক (৪৮) ও বাবুল (৩২)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া