adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শত কোটি টাকা ক্ষতির মুখে স্থলবন্দর

image_65825_0বেনাপোল(যশোর): ফের টানা অবরোধে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরের প্রায় শত কোটি টাকা গচ্ছা যাওয়ার আশঙ্কা করছেন আমদানিকারকরা।
১৮ দলের ডাকা টানা ৭২ ঘণ্টা অবরোধে পণ্য খালাস না হওয়ায় পেট্রোপোল বন্দর থেকে বেনাপোল বন্দর পর্যন্ত আমদানি পণ্য নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে আছে কয়েকশ’ ট্রাক।
টানা ৭২ ঘণ্টার অবরোধে এসব ট্রাকে থাকা পচনশীল দ্রব্য নষ্ট হয়ে যাবে। এতে ক্ষতি হবে কমপক্ষে একশ কোটি টাকা। আর সরকার প্রায় ৬০ কোটি টাকা রাজস্ববঞ্চিত হবে।
জানা গেছে, অবরোধ-হরতালে ভারত থেকে নিয়মিত পণ্য আমদানি-রপ্তানি হচ্ছে। কিন্তু বেনাপোল বন্দর থেকে কোনো পণ্য খালাস না হওয়ায় ভারতের পেট্রোপোল বন্দর থেকে বেনাপোল বন্দর পর্যন্ত আমদানি পণ্য নিয়ে আটকে আছে প্রায় চার শতাধিক ট্রাক।
আটকেপড়া ওইসব ভারতীয় ট্রাকে রয়েছে মাছ, পিঁয়াজ, চাল, পোল্ট্রিফিডসহ গার্মেন্টস ও শিল্প কলকারখানার কাঁচামাল। ট্রাকগুলো বন্দর এলাকায় অপেক্ষা করছে মাল আনলোড করার জন্য।
বন্দর থেকে মালামাল বের না হওয়ায় স্থান সংকুলানের অভাবে ট্রাকগুলো থেকে সময় মতো মাল আনলোড করা যাচ্ছে না। এতে দ্বিগুণ হচ্ছে আমদানিকারকদের ব্যয়ের পরিমাণ। সময়মতো কাঁচামাল গন্তব্যে না পৌছালে ছোটখাট প্রতিষ্ঠানগুলো ২০ শতাংশ পুঁজি হারাবে।
তাছাড়া,  আগামীকাল শনিবার থেকে ফের অবরোধে জ্বালাও পোড়াওয়ের ভয়েও বেনাপোল বন্দর থেকে বন্ধ হয়ে যাবে পণ্যবাহি ট্রাক চলাচল।
বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সহসভাপতি আলহাজ্ব নুরুজ্জামান জানান, তিনদিন অবরোধের শেষে শনিবার থেকে বন্দর এলাকায় কার্যক্রম স্বাভাবিক হওয়ার কথা ছিল। কিন্তু আবারো ৭২ ঘন্টার অবরোধ আর তার সাথে সাপ্তাহিক ছুটি থাকায় সাত দিন বেনাপোল বন্দর অচল থাকবে। এতে ব্যবসায়িরা উদ্বিগ্ন হয়ে পড়েছে।
বেনাপোল বন্দরের মাছ আমদানিকারক সততা ফিশের আব্দুর রাজ্জাক জানান, তাদের আমদানি করা ৮টি ট্রাকে ভারতীয় রুই মাছ রয়েছে। এগুলো সময়মতো গন্তব্যে পৌঁছাতে না পারলে পচে নষ্ট হয়ে যাবে।
বেনাপোল আমদানি-রপ্তানিকারক সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, দেশের শতকরা ৭০ ভাগ শিল্প কলকারখানার কাঁচামাল বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয়ে থাকে। কিন্তু সাপ্তাহিক ছুটি ও অবরোধ মিলিয়ে সাতদিন বন্ধ থাকায় আমদানি-রপ্তানিকারকরা প্রায় ১০০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হবে।
বেনাপোল স্থলবন্দরের সিনিয়র উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, বেনাপোল স্থলবন্দর খোলা আছে। আমদানিকারকরা ইচ্ছা করলে তাদের পণ্য ডেলিভারি নিতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া