adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবরোধে আটকে আছে বই বিতরণ

image_65290_0 (1)ঢাকা: বছরের প্রথম দিনে সারাদেশের স্কুলগুলোতে বই বিতরণের সরকারি প্রক্রিয়া থমকে আছে বিরোধী জোটের অবরোধ কর্মসূচিতে।

এবার প্রায় ৩০কোটি বই বিতরণের জন্য মুদ্রণ শেষ হলেও সারাদেশের স্কুলগুলোতে পৌছাতে পারেনি অবরোধের কারণে। ৩০ নভেম্বরের মধ্যে সকল বই দেশের উপজেলায় পৌছে দেবার কথা থাকলেও লাগাতার হরতাল ও অবরোধের কারণে যথা সময়ে তা পৌছায়নি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)পুস্তক বিতরণ নিয়ন্ত্রক মুস্তাক আহমেদ বাংলামেইলকে বলেন, ‘২০১৩  শিক্ষাবর্ষে মোট ২৯ কোটি ৭৪ লক্ষ্য ৭৩ হাজার ৩৮৬ টি বই বিতরণ করা হবে। ইতিমধ্যে বিভিন্ন অঞ্চলে প্রায় ২৫ কোটি বই পৌঁছাতে সক্ষম হয়েছি। হরতাল-অবরোধের কারণে কিছুটা বিলম্বিত হলেও ১৫ ডিসেম্বরের মধ্যে সমস্ত বই যথাস্থানে পৌছাতে পারবো।’

অবরোধ ও নাশকতার ঝুঁকি প্রসঙ্গে মুস্তাক আহমেদ বলেন, ‘বই পাঠিয়ে দিয়েই আমাদের দায়িত্ব শেষ নয়। বইগুলো নিরাপদে যথাস্থানে পৌছালো কিনা সেটাও আমরা নজরদারিত্বে রাখি। প্রতিটি ট্রাকে প্রায় ২০ থেকে ২৫ লক্ষ টাকার বই থাকে। একটি ট্রাকও যদি নাশকতার কবলে পরে তাহলে আর্থিক ক্ষতি যেমন হবে, তেমনি সময় মত বই বিতরণও বাধাগ্রস্থ হবে। তাই এ ব্যাপারে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

মুস্তাক আহমেদ জানান, ২০১২ শিক্ষাবর্ষে ৩ কোটি ১২ লক্ষ্য ১৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থীর মাধ্যে প্রায় ২২ কোটি বই বিতরণ করা হয়েছিল। পাঠ্যপুস্তকগুলোতে বিগত বছর যেসব ভুল-ত্রুটি ছিল এ বছর তা সংশোধন করা হয়েছে।

বিগত বছরগুলোতে বিভিন্ন সময় স্কুল কর্তৃপক্ষ নানা আজুহাতে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের কাছ থেকে অর্থ আদায় করে থাকে বই বিতরণের নামে।

এ ব্যাপারে মুস্তাক আহমেদ বলেন, ‘আমরা বিভিন্ন অঞ্চলের বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে ইতিমধ্যেই বৈঠক করেছি। এ ব্যাপারে তাদের সতর্ক করে দেয়া হয়েছে। তারপরও যদি এমন কোন ঘটনার প্রমান পাওয়া যায় তাহলে এনসিটিবি, মাউশি ও শিক্ষা মন্ত্রণালয়  যৌথভাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া