adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নৌকার মাঝি হলেন গোলাম আযমের শিষ্য

image_64761_0চট্টগ্রাম: খোলস পাল্টে আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ কর্মীদের হটিয়ে অবশেষে নৌকায় উঠলেন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী গোলাম আযমের শিষ্য আবু রেজা নদভী।

আবু রেজা নদভী গত শুক্রবার চট্টগ্রাম-১৪ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পান।

যুদ্ধাপরাধীদের শিরোমনি গোলাম আযমের এক সময়ের শিষ্য আবু রেজা নদভীকে মুক্তিযুদ্ধের পক্ষশক্তি হিসেবে পরিচিত আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়ায় দলের নেতাকর্মী থেকে শুরু করে প্রগতিশীল মানুষের মধ্যেও হতাশা ও ক্ষোভের সঞ্চার হয়েছে।

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগের কালিমা গায়ে না লাগানোর জন্য প্রকাশ্যে তৃণমূলের নেতাকর্মীরা কিছু না বললেও ভেতরে ভেতরে তাদের শুরু হয়ে হৃদয়ে রক্তক্ষরণ!

সাতকানিয়ায় মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগের ত্যাগী ও কর্মীবান্ধব পাঁচজন নেতা থাকলেও সেখানে কীভাবে নৌকার টিকিট পেলেন গোলাম আযমের শিষ্য একজন নদভী।

রাজনীতি ও ভোটের নীতির সেই কঠিন সমীকরণটি মেলাতে পারছেনা সাতকানিয়-লোহাগাড়া সহ চট্টগ্রামের আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এবার চট্টগ্রামের আরো ৬ আসনে নতুন মুখের সন্ধান দিলেও আওয়ামী লীগ সভানেত্রীর একটি সিদ্ধান্তে তারা দারুল হতাশ। আওয়ামী লীগের এক নেতার ভাষায়- ‘স্তব্ধ পুরো সাতকানিয়ায় আওয়ামী পরিবার।’

পারিবারিক সূত্র জানায়, আবু রেজা নদভী মাদ্রাসা পাস মৌলানা। বাবার নাম মাওলানা ফজলুল্লাহ। তার শ্বশুর জামায়াতের কেন্দ্রীয় নেতা মুমিনুর হক চৌধুরী। সাতকানিয়া লোহাগাড়া আসন থেকে ১৯৯১ সালে জামায়াতের পক্ষে নির্বাচন করেন নদভীর শ্বশুর মুমিনুল হক চৌধুরী। পরবর্তীতে তিনি বাঁশখালী আসন থেকে নির্বাচন করেন।

অভিযোগ রয়েছে, গত চারদলীয় জোট সরকারের আমলে জামায়াতের শাহজাহান চৌধুরীকে বিজয়ী করে আনার পেছনে নদভীর বিশেষ ভূমিকা ছিল। আবু রেজা নদভীর সঙ্গে রয়েছে জামায়াত শিবিরের বিশেষ যোগাযোগ। মতিউর রহমান নিজামী চট্টগ্রাম আসলে নদভী তার কাছাকাছি থাকতেন এবং তার নিজের গাড়ি নিজামীকে ব্যবহার করতে দিতেন।

শুধুমাত্র বাংলাদেশ জামায়াতে ইসলামী নয়, পাকিস্তান জামায়াতে ইসলামীর সঙ্গেও তার গভীর সম্পর্ক রয়েছে আবু রেজা নদভীর। মহাজোট সরকারের আমলে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে গোলাম আযমের এ শিষ্যের বিদেশ সফরের ঘটনায় তখন চট্টগ্রামের আওয়ামী লীগের নেতাকর্মীরা বিব্রত অবস্থার সম্মুখীন হয় তখন।

মুক্তিযদ্ধের স্বপক্ষের এই দলটি নেতাকর্মীদেও মাঝে এখন চরম উদ্বেগ ও অসন্তোষ ছড়িয়ে পড়ে তাকে মনোনয়ন দেয়ার ফলে।  

অভিযোগ রয়েছে, ১৯৯২ সালে যখন শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে রাজাকারবিরোধী সংগ্রামে উত্তাল দেশের রাজপথ, তখনই গোলাম আযম স্বাধীন দেশের বসে আরবি হরফে লেখেন তার শিষ্য আবু রেজা নদভীর চারিত্রিক সনদ! এতে গোলাম আযম আরবী ভাষায় লিখেন, ‘আমি তাকে (নদভী) ব্যক্তিগতভাবে চিনি…।’

১৯৯২ সাল থেকে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গণ আদালতের রায় যুদ্ধাপরাধী গোলাম আযমের ফাঁসির দাবিতে ঢাকা-চট্টগ্রামসহ দেশজুড়ে তুমুল আন্দোলন শুরু হয়।

৯৪ সালের ২৬ জুলাই চট্টগ্রামের লালদীঘি ময়দানে জামায়াতের তৎকালীন আমীর গোলাম আযমের সংবর্ধনা ঠেকাতে মুক্তিযুদ্ধেও চেতনায় উজ্জীবিত ছাত্র-জনতা উদ্যত সঙ্গীনের মুখে বুক পেতে দেয়। আহত হন শতাধিক। লালদীঘি অভিমুখো প্রতিবাদ মিছিলে পুলিশের গুলিতে প্রাণ হারানা মণি, টিটু, জাফরসহ ৪ জন। আহত হন শতাধিক প্রগতিশীল মানুষ।

এমন সময়ে শিষ্য নদভী চারিত্রিক সনদের জন্য ছুটে যান গুরু গোলাম আযমের কাছে। আর গোলাম আযমও তাকে স্বীকৃতি দেন ‘দক্ষ কর্মী’ হিসেবে। শুধু গোলাম আযম নন, আবু রেজা নদভীর ঘনিষ্ট সম্পর্ক রয়েছে যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামী, দেলোয়ার হোসেন সাঈদী, বিএনপি নেতা যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদেও চৌধুরীর সাথে।

২০০১ সালের চারদলীয় জোট সরকারের সময় নদভীর সাথে তৎকালীন প্রধানমন্ত্রীর একান্ত সচিব হারিছ চৌধুরীর সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। পাকিস্তান জামায়াতের আমীর হোসেন আগমদের সঙ্গে নদভীর সম্পর্কেও কথা ‘ওপেন সিক্রেট’।

এ ছাড়া যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী, যুদ্ধাপরাধী জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, যুদ্ধাপরাথী আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার একান্ত সচিব হারিস চৌধুরীর সঙ্গে তার ঘনিষ্ঠতার ছবিসংবলিত প্রকাশনা রয়েছে খোদ তার নিজের প্রতিষ্ঠানেরই।

২০০১ সালের নির্বাচনে সাতকানিয়া আসন থেকে বিএনপির মনোনয়ন চেয়ে কর্ণেল অলি কাছে হার মেনেছিলেন নদভী।

জানা যায়, ভারতের একটি মাদ্রাসা থেকে আরবি শিক্ষার ওপর উচ্চ শিক্ষা নেয়ার পর তিনি নগরীর চান্দগাঁও থানাধীন হাজিরপুল নামক এলাকায় দারুল মা’আরিফ কওমি মাদ্রাসায় শিক্ষকতা করেন।

সেখান থেকে তিনি চাকরিচ্যুত হওয়ার পর তার জামায়াতি কানেকশনের মাধ্যমে ইসলামী ইউনিভার্সিটিতে প্রভাষক পদে চাকুরি নেন। সেখানেও বেশি দিন স্থায়ী হননি তিনি।

এরপর তিনি নিজেই আল্লামা ফয়জুল্লাহ ফাউন্ডেশন নামে একটি এনজিওর কার্যক্রম শুরু করেন। গত ১/১১ সরকারের সময় গোয়েন্দা সংস্থা তার ফয়জুল্লাহ ফাউন্ডেশনের বিরুদ্ধে জঙ্গীদেও পৃষ্ঠপোষকতার অভিযোগ তুলে।

এরপর তিনি কিছু দিন চুপসে থাকলেও পরবর্তীতে আওয়ামী ক্ষমতায় আসলে খোলস পাল্টে তিনি আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেন। সরকারের এক প্রভাশালী মন্ত্রীর সাথে সখ্যতা গড়ে তিনি নিজের খোলস পাল্টে আওয়ামী লীগার সাজেন।

তিনি মধ্যপ্রাচ্য কানেকশনের মাধ্যমে ফয়জুল্লাহ ফাউন্ডেশনের মাধ্যমে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা আন্তজার্তিক ইসলামী ত্রাণ সংস্থাটি চালু করেন সরকারের ওই মন্ত্রীকে দিয়ে প্রধানমন্ত্রীর মাধ্যমে। বিনিময়ে মন্ত্রীর ভাইকে এই সংস্থার বাংলাদেশের কান্ট্রি ডিরেকটর করেন। এছাড়া ওই মন্ত্রীর সাথে ঘনিষ্টতার সুবাধে প্রধনমন্ত্রীর সাথে বেশ কয়েকবার তিনি রাষ্ট্রীয় সফরে বিদেশও যান।

তার মধ্যপ্রাচ্য কানেকশনের কথা বলে প্রধানমন্ত্রীকে বিভ্রান্ত করা হলেও জামায়াতের এই শুভাকাঙ্ক্ষীর পক্ষে আরব আমিরাতের ভিসা বন্ধ, সৌদি আরব সহ বিভিন্ন মধ্য প্রাচ্যের দেশগুলোর সাথে বাংলাদেশের কূটনৈতিক দূরত্ব কমাতে তিনি কোন কাজে আসেনি।

গত কোরবানির ঈদ উপলক্ষে সাতকানিয়া লোহাগাড়া উপজেলাবাসীকে ‘উপহার’ দিয়েছেন আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু রেজা নদভী। উপহার হিসেবে বিদেশি একটি সংস্থার সহায়তায় তিনি দিয়েছেন প্রায় ৪০০ গরু।

এসব গরু দুই উপজেলার প্রতিটি ইউনিয়নে বিতরণ করা হয়েছে। এছাড়া কক্সবাজার ও পার্বত্য জেলা ছাড়া ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মোট ৬০৭টি গরু বিতরণ করা হয়েছে।

এসব গরু বিতরণ, সরকারের এক মন্ত্রীর সাথে বিশেষ সম্পর্কেও কারণে অবশেষে জাতীয় নির্বাচনে তার দলীয় মনোনয়নও জুটল।

অথচ আসনটিতে আওয়ামী পরিবারের দীর্ঘ দিনের ত্যাগী নেতা, কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতা আমিনুল ইসলাম, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, শিল্পপতি আবদুল মোতালেব, পেশাজীবী নেতা ডা. আ ম ম মিনহাজুর রহমান, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপনের মতো যোগ্য  ও ত্যাগী নেতারা ছিলেন মনোনয়ন প্রত্যাশী।

এ প্রসঙ্গে বক্তব্য জানতে ড. আবু রেজা নদভীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও পাওয়া যায়নি। তবে এর আগে তার বিরুদ্ধে এসব অভিযোগ উত্থাপিত হলে তিনি অভিযোগকে ভিত্তিহীন বলে নিজেকে একজন আওয়ামী লীগের নিবেদিত প্রাণকর্মী হিসেবে দাবি করতেন এবং এসব জামায়াতের ষড়যন্ত্রেও অংশ বলে প্রকাশ করতেন।

সাতকানিয়া আসনের মনোনয়ন প্রত্যাশী ও আওয়ামী লীগের কেন্দ্রিয় কমিটির সদস্য আমিনুল ইসলাম আমিন বলেন, ‘নেত্রী যাকে মনোনয়ন দিয়েছেন তিনিই নির্বাচন করবেন। আমি এমপি হওয়ার জন্য রাজনীতি করিনা। হয়ত সাতাকানিয়া জনগণ ও দলের নেতাকর্মীরা আমাকে ওই আসনে নৌকার প্রার্থী হিসেবে চেয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া