adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা জারি

image_64171_0ঢাকা: বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রথম থেকে নবম শ্রেণীর ভর্তি ফরমের মূল্য ও ভর্তি ফি, ভর্তি প্রক্রিয়া এবং বয়স নির্ধারণ করে এ নীতিমালা জারি হয়েছে।

মঙ্গলবার জারি করা এই নীতিমালায় বলা হয়েছে, জারিকৃত নীতিমালা অমান্য করলে অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও, স্বীকৃতি ও পাঠদানের অনুমতি বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নীতিমালায় অনুসারে ভর্তির ফরম এবং ভর্তির ফি বাবদ সরকার নির্ধারিত অর্থের চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এটি করলে সরকার এমপিও বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। নীতিমালার ব্যত্যয় করলে বেসরকারি প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি বা একাডেমিক স্বীকৃতি বাতিলসহ প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে।

ভর্তি ফরম

নীতিমালায় বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন এলাকার আংশিক এমপিওভুক্ত প্রতিষ্ঠানে সর্বোচ্চ ২০০ টাকা, সম্পূর্ণ এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ১৫০ টাকা এবং ঢাকা মেট্রোপলিটন এলাকা ছাড়া দেশের সব প্রতিষ্ঠানে ভর্তির আবেদন ফরমের জন্য সর্বোচ্চ ১০০ টাকা নেয়া যাবে।

সেশন চার্জ

নীতিমালায় অনুসারে, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫০০ টাকা, পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা নেয়া যাবে। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি সেশন চার্জসহ ভর্তি ফি আদায় করা যাবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তির ক্ষেত্রে ৫ হাজার টাকার অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে ৮ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার বেশি অর্থ আদায় করা যাবে না। এমপিও বহির্ভূত শিক্ষকদের বেতন ভাতা প্রদানের জন্য শিক্ষার্থীর ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে ৮ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার বেশি গ্রহণ করা যাবে না। উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না।

দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উল্লেখিত ফি যতদূর সম্ভব মওকুফের ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে এই নীতিমালায়।

প্রথম শ্রেণীতে লটারি

নীতিমালা অনুযায়ী, ২০১৪ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলে প্রথম শ্রেণীতে ভর্তির জন্য লটারি পদ্ধতি এবারো থাকছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে প্রধান করে ঢাকা মহানগরী, জেলা প্রশাসককে প্রধান করে জেলা কমিটি ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে উপজেলা পর্যায়ের স্কুলগুলোর জন্য তিনটি পৃথক ভর্তি কমিটিও গঠন করা হয়েছে।

নীতিমালায়  উল্লেখ আছে, প্রথম শ্রেণীতে ভর্তির জন্য আগামী ১ জানুয়ারি শিক্ষার্থীর বয়স ৫ থেকে ৭ বছরের মধ্যে হতে হবে। লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ভর্তি কমিটির সদস্যদের উপস্থিতিতে স্বচ্ছতার সঙ্গে লটারি কার্যক্রম সম্পন্ন করতে হবে। লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের পাশাপাশি অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করতে হবে। নির্ধারিত তারিখে নির্বাচিত শিক্ষার্থী ভর্তি না হলে অপেক্ষমাণ তালিকা থেকে পর্যায়ক্রমে ভর্তির ব্যবস্থা করতে হবে।

দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণী ভর্তি

নীতিমালা বলা হয়েছে, এছাড়াও দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত লিখিত পরীক্ষার মাধ্যমে মেধাক্রমের ভিত্তিতে শিক্ষার্থী বাছাই করতে হবে। আর জেএসসির ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করতে হবে।

নীতিমালা অনুযায়ী, দ্বিতীয় থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত ভর্তি পরীক্ষার পূর্ণমান-৫০। এর মধ্যে বাংলা-১৫, ইংরেজি-১৫ ও গণিতে ২০। পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পূর্ণমান ১০০। এর মধ্যে বাংলা-৩০, ইংরেজি-৩০ ও গণিতে ৪০। ভর্তি পরীক্ষার সময় ২ ঘণ্টা।

ভর্তিতে কোটা

মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং পুত্র-কন্যা পাওয়া না গেলে তাদের পুত্র-কন্যার ছেলে-মেয়েদের ভর্তির জন্য ৫ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।

এছাড়া প্রতিবন্ধীদের জন্য থাকবে ২ শতাংশ কোটা। শিক্ষা মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তান এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা/ কর্মচারীদের সন্তানদের জন্য থাকবে ২ শতাংশ আসন।

কোনো প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর/ সহোদরা বা যমজ ভাই/ বোন পূর্ব থেকে অধ্যয়নরত থাকে তবে আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তির অগ্রাধিকার পাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া