adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূণিঝড় লহর আসছে ধেয়ে

25desh1লহর নামে একটি ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে। ধাপে ধাপে শক্তি বাড়িয়ে  সোমবার রাতেই অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে লহর। বৃহস্পতিবার দুপুরে সেটি ভারতের  অন্ধ্রের মছলিপত্তনম ও কলিঙ্গপত্তনমের মাঝামাঝি কোনও জায়গায় আছড়ে পড়বে বলে আবহবিজ্ঞানীরা জানিয়েছেন। 
‘লহর’ নামকরণ করেছে ভারত। এর আগে বঙ্গোপসাগরে সৃষ্ট ‘পিলিন’-এর নাম রেখেছিল তাইল্যান্ড, আর ‘ হেলেন’ নাম বাংলাদেশের। রবিবারের উপগ্রহ-চিত্র বিশ্লেষণ করে আবহবিজ্ঞানীরা জানান, আন্দামান সাগরে (দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর) জন্ম লহরের। এই মুহূর্তে আন্দামান দ্বীপপূঞ্জের কাছে অবস্থান করছে ঝড়টি। বৃহস্পতিবার দুপুরে অন্ধ্রের উপকূলে আছড়ে পড়ার সময় ওই এলাকায়  ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। 
বঙ্গোপসাগরে এ ভাবে ঘনঘন ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে  কেন? 
এর জন্য সমুদ্রতলের উষ্ণতা বৃদ্ধিকেই দায়ী করেছেন আবহবিদদের একাংশ। তাঁরা বলছেন, সমুদ্রতলের উষ্ণতা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠলে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরি হয়। তার সঙ্গে যুক্ত হয় পারিপার্শ্বিক বায়  প্রবাহের ধরন, জলীয় বাষ্পের পরিমাণ ইত্যাদির মতো কিছু বিষয়। অন্য এক দল আবহবিজ্ঞানী অবশ্য বলছেন, সবিস্তার গবেষণা না-করে সমুদ্রতলের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে এ ভাবে ঘূর্ণিঝড়ের সরাসরি সম্পর্ক টানা উচিত হবে না। 
ঘূর্ণিঝড়গুলি অন্ধ্র প্রদেশেই বা আছড়ে পড়ছে কেন? 
বিজ্ঞানীরা বলছেন, এর পিছনে রয়েছে বায়ু প্রবাহের টান। এই সময়ে উত্তর-পশ্চিম ভারত থেকে শুকনো ঠান্ডা হাওয়া বইতে থাকে। তা দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া জলীয় বাষ্প-সহ ঘূর্ণিঝড়কে নিজের দিকে টানে। দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগর থেকে সেই ঘূর্ণিঝড় উত্তর-পশ্চিম দিকে সরে এলে অন্ধ্র উপকূলই সামনে পড়বে। তবে এই গতিপথ বদলেও  যেতে পারে। এই আবহবিজ্ঞানী বলেন, “বায়ুমণ্ডলের উপরিস্তরে আচমকা পরিবর্তন ঘটলে ঘূর্ণিঝড় বাঁক নিয়ে চলে যেতে পারে মিয়ানমারের দিকেও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া