adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্ব বোর্ডের খামখেয়ালি, গাড়ি ব্যবসায় ধস!

AOE-pnef20131124125748ঢাকা: গাড়ি ব্যবসায় ধস নেমেছে। রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের খামখেয়ালির কারণেই এই ব্যবসা এখন হুমকির মুখে। বন্দর থেকে গাড়ি খালাস না হওয়ায় সরকারও বিপুল অংকের রাজস্ব হারাচ্ছে। 

গাড়ি ব্যবসায়ীরা বলেছেন, সাড়ে ৪ মাস আগে বাজেটে প্রাপ্ত এসআরও সংশোধন করতে গিয়ে রাজস্ব বোর্ড রিকন্ডিশন্ড গাড়ি ব্যবসায়ীদের বিপাকে ফেলেছে। এসআরও জটিলতায় এখন দেড় শতাধিক গাড়ি খালাস করা যাচ্ছে না। নানা জটিলতা সৃষ্টি করে ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। 

গাড়ি ব্যবসায়ীদের হয়রানি সম্পর্কে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স এন্ড ডিলার্স এসোসিয়েশনের (বারভিডা) সভাপতি হাবিব উল্লাহ ডন বাংলানিউজকে জানান, ‘বন্দরে আটকে থাকা গাড়ি খালাস করতে না পারায় আমরা ক্ষতিগ্রস্ত। এনবিআর কর্মকর্তারা ইচ্ছে করলেই সামান্য সময়ে এসআরও সংশোধন করে দিতে পারেন। এতে রাজস্ব যেমন বাড়বে, উপকৃত হবেন ব্যবসায়ীরা।’

তিনি আরো জানান, ‘ গত ১ জুলাই রাজস্ব বোর্ড যে এসআরও জারি করছে তারা তা সংশোধন না করলে— প্রয়োজনে আমরা অর্থমন্ত্রীর কাছে যাবো। কারণ, এই বাজেটে প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী রিকন্ডিশন্ড গাড়িতে অবচয় সুবিধা ৩৫ থেকে ৪৫ শতাংশ করে ছিলেন। ৫ বছরের পুরাতন গাড়িতে যে ৪৫ শতাংশ অবচয় সুবিধা আছে তা প্রতি বছরে সমান ভাবে ভাগ করে দেওয়ার দাবি জানান তিনি।  



বারভিডা) জানায়, চলতি বাজেটের ৬ জুন পর্যন্ত পাঁচ বছরের পুরনো গাড়িতে ৪৫ শতাংশ অবচয় সুবিধা দেওয়া হতো। 

বাজেটে ৩০ জুন পর্যন্ত ব্যবসায়ীদের যে সুবিধা সরকার দিয়ে ছিলো তাতে ব্যবসায়ীরা ভালো ভাবেই ব্যবসা করছিলেন। কিন্তু, ১ জুলাই এসআরও সংশোধন করার পর থেকে ১ বছরের পুরাতন গাড়িতে (২০১২ মডেলের) শুল্ক বেড়ে যায় ৬ লাখ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত। তাই আগে যে সুবিধা দেওয়া হয়ে ছিলো তা পুনর্বহালের জন্য গত কয়েক মাস ধরে সরকারের কাছে ধর্ণা দিচ্ছেন গাড়ি ব্যবসায়ীরা। 

আমদানি নীতিমালা অনুযায়ী ৩৬৫ দিন বা ১০০০ কিলোমিটার পর্যন্ত ব্যবহৃত গাড়ি রিকন্ডিশন্ড বলে বিবেচিত।  

জানা যায়, ১ জুলাই এনবিআর ২০১২ মডেলের গাড়িতে প্রথম বছরের জন্য অবচয় সুবিধা ‘শূন্য’ করে সংশোধিত এসআরও জারি করে।  

তাতে উল্লেখ করা হয়–অবচয় সুবিধা প্রদানের উদ্দেশ্যে বয়স গণনার ক্ষেত্রে, সংশ্লিষ্ট গাড়ির চেসিস বুকে লিপিবদ্ধ তৈরি সনের ‘পরবর্তী বছরের প্রথমদিন’ থেকে গাড়ির জাহাজীকরণের দিন পর্যন্ত সময়কে গণনা করতে হবে।  

বিশেষ ‘মহলের’ প্ররোচনায় এনবিআর ‘সাংঘর্ষিক’ এসআরও সংশোধন করছে না বলে ব্যবসায়ী ও আমদানিকারকরা অভিযোগ করেছেন।

গাড়ি ব্যবসায়ীরা জানান, ‘অবচয় সুবিধা ৩৫ শতাংশ থাকার সময় দুইবছর নতুন গাড়ি ব্যবসায়ীদের জন্য ব্যবসা করতে পারেননি। কারণ নতুন গাড়ির ডিউটি রিকন্ডিশন্ড গাড়ির চেয়ে কম ছিল। 

১ জুলাই এসআরও সংশোধন করায় মংলা ও চট্টগ্রাম বন্দরে ২০১২ মডেলের প্রায় দেড়শ’ গাড়ি আটকা পড়ে। বন্ধ হয়ে যায় রিকন্ডিশন্ড গাড়ি বিক্রি। কোটি কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয় ব্যবসায়ী ও আমদানিকারকরা।

ব্যবসায়ীরা জানান, ব্র্যান্ড নিউ, ভারত, চীনসহ বেশ কিছু দেশ থেকে আনা নতুন গাড়ির শুল্ক জাপানি রিকন্ডিশন্ড গাড়ির চেয়ে অনেক কম। 

একজন গাড়ি ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে জানান, ‘সাড়ে চার মাসে বন্দর ভাড়া, ব্যাংক ঋণসহ প্রতি গাড়িতে প্রায় ৩০/৪০ হাজার টাকা ক্ষতি হয়েছে। এই ক্ষতি প্রকৃতপক্ষে ক্রেতাদের ওপরই পড়বে বলে জানান তিনি। 

তাই ১ জুলাই যে এসআরও জারি করা হয়েছে তা পুনরায় সংশোধনের জোর দাবি জানান ব্যবসায়ীরা। 

বারভিডা জানায়, গত সাড়ে চার মাসে দুই বন্দরে আটকে থাকা দেড়শ’ গাড়ি থেকে সরকার রাজস্ব পাবে ২০ কোটি টাকা। ১ বছরের পুরাতন গাড়িতে অবচয় সুবিধা না থাকায় বন্দর থেকে এসব গাড়ি ছাড় করাতে পারছেন না ব্যবসায়ীরা। তাই এখন অবচয় সুবিধা না পেলে প্রতি গাড়িতে ৮ থেকে ২৫ লাখ টাকা ব্যয় বেড়ে যাবে। 

গাড়ি ব্যবসায়ীদের অভিযোগ সম্পর্কে রাজস্ব বোর্ডের কর্মকর্তরা কথা বলতে রাজী হননি। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া