adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরাঞ্চলের তিন মিলে মাড়াই শুরু

image_63501_0ঢাকা : অব্যাহত লোকসানের বোঝা আর আখ সঙ্কটের আশঙ্কা নিয়েই উত্তরাঞ্চলের বৃহৎ তিনটি চিনিকল রাজশাহী ও নাটোরের দুইটিতে শুক্রবার থেকে শুরু হয়েছে চলতি (২০১৩-১৪) অর্থবছরের মাড়াই মৌসুম।
চিনিকলের ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন সংশ্লিষ্ট মিলের ঊর্ধতন কর্মকর্তা ও সিবিএন নেতারা। স্টাফ করেসপন্ডেন্ট ও জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-
রাজশাহী: শুক্রবার বিকেলে মিলের ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক (ইক্ষু উন্নয়ন ও গবেষণা) আজিজুর রহমান।
এসময় উপস্থিত ছিলেন- রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রফিক, জিএম (প্রশাসন) পিয়ারুজ্জামান, রাজশাহী আখচাষি কল্যান সমিতির সভাপতি তোফাজ্জল হোসেন প্রমুখ।
এদিকে, মাড়াই মৌসুমের আগেই কৃষকরা মাড়াই করে গুড় তৈরি করায় আখ সংকটের আশঙ্কা দেখা দিয়েছে।
চিনিকল সূত্র জানায়, মিলজোন এলাকায় এক হাজার ২০৭ একর বেশি জমিতে আখের চাষ হয়েছে। এবার মোট ২০ হাজার ২০৭ একর জমিতে আখের চাষ হয়েছে। আখ চলতি মৌসুম আখ উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৮৪ হাজার মে.টন। চিনি আহরণের অনুপাত ধরা হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ।
মিলগেটে চাষিরা প্রতিমণ (৪০ কেজি) আখের দাম পাচ্ছেন ১০০ টাকা এবং মিলগেটের বাইরের পাবেন ৯৬ টাকা। অন্যদিকে, চিনিকল সূত্র জানায়, প্রায় ২০০ কোটি টাকা লোকসানের বোঝা রয়েছে এ চিনিকলে।
মিলজোন এলাকায় ব্যাপক পরিমাণে ক্রাশার চলায় এবারো আখের অভাবে সীমিত সময় চলার পর বন্ধ হয়ে যেতে পারে  চিনি উৎপাদন।
তবে, চিনিকলের জেনারেল ম্যানেজার (প্রশাসন) পিয়ারুজ্জামান এবারের লক্ষ্যমাত্রা অর্জনের আশাবাদ ব্যক্ত করে জানান, গতবারের চেয়ে এবার বেশি জমিতে আখের চাষ হয়েছে। লক্ষমাত্রা পূরণে যথাসাধ্য চেষ্টা করা হবে।
নাটোর: শুক্রবার সকালে নাটোরের দুটি চিনিকলে দোয়া ও মিলাদ মাহফিলের মধ্য দিয়ে শুরু হয়েছে আখ মাড়াই মৌসুম।  নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এবিএম আরশাদ হোসেন, নাটোর জেলা আখচাষি সমিতির সভাপতি খলিলুর রহমান মৃধা ও সাধারণ সম্পাদক ময়েজউদ্দিন সরকার এবং মিলের সিবিএ সভাপতি ফিরোজ আহমেদ ও সাধারণ সম্পাদক মনসুর রহমান যৌথভাবে ডোঙায় আখ ফেলে আগামী ২০১৩-১৪ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।
এদিকে, বিকেলে নর্থবেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. মাহবুবুর রহমান ও সুগার মিলের সিবিএ সভাপতি খন্দকার শহীদুল ইসলামসহ স্থানীয় আখচাষির সাথে নিয়ে একইভাবে ডোঙায় আখ ফেলে মাড়াই উদ্বোধন করেন।
এবার নাটোর চিনিকলে ১২০ মাড়াই দিবসে এক লাখ ৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের এবং  নর্থবেঙ্গল সুগার মিলে ১২৯ মাড়াই দিবসে দুই লাখ ২০ মেট্রিক টন আখ মাড়াই করে ১৭ হাজার ৫০ মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
এই দুইটি মিলে এখনো আগের বছর উৎপাদিত ১৪৪ কোটি টাকার ২৮ হাজার ৮৫৪ মেট্রিক টন চিনি অবিক্রিত অবস্থায় পড়ে আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া