adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানা প্লাজার কথা যেন কেউ ভুলে না যায় : আইএলও প্রতিবেদন

ILOরানা প্লাজার কথা যেন কেউ ভুলে না যায়। ভবিষ্যতে এরকম দূর্ঘটনা রোধে বাংলাদেশ সরকার এবং ব্যবসায়ী নেতারা যাতে সঠিক নির্দেশনা পায় তা নিশ্চিত করতে চায় আইএলও। জেনেভা থেকে প্রকাশিত আইএলও’র এক প্রতিবেদনে একথা বলা হয়।
বাংলাদেশে শ্রম ও সামাজিক ক্ষেত্রে ব্যাপক সংস্কার আনার জন্য সর্তক করে দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আšত্মর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও। প্রতিবেদনে বলা হচ্ছে শ্রমিকদের অবস্থার উন্নয়নের জন্য নয় বরং বাংলাদেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য এসব সংস্কার আনা প্রয়োজন। বাংলাদেশে শ্রমখাতে বেশ কিছু দূর্ঘটনার পরিপ্রেক্ষিতে প্রতিদেবনটি প্রকাশ করলো আইএলও। এসব দুর্ঘটনার মধ্যে রয়েছে গত এপ্রিলে রানা প্লাজা ধস যেখানে ১১০০ জনেরও বেশি শ্রমিক নিহত হয়। 
 
প্রতিবেদনে উল্লেখ করা হয় বাংলাদেশের গার্মেন্ট শ্রমিকরা কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত এবং পাকি¯ত্মানে তাদের সহকর্মীর চেয়ে অনেক কম আয় করে। দেশটিতে গত ৩০ বছরে মাত্র ৩ বার গার্মেন্ট শ্রমিকদের মজুরি পূণনির্ধারণ করা হয়েছে। 
 
আšত্মর্জাতিক শ্রম সংস্থার মতে যদিও এই সময়ের মধ্যে বাংলাদেশ গার্মেন্ট খাতে ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে তবে পর্যাপ্ত নীতিমালার অভাবে এই খাতে কাজের পরিবেশ বিপদজনক পর্যায়ে গিয়ে পৌছেছে। রানা প্লাজার দূর্ঘটনার পর বাংলাদেশের গার্মেন্ট শিল্পের সবচেয়ে বড় বাজার ইউরোপীয় ইউনিয়ন বলেছিল তারা এই খাতে সংস্কারের আশা করছে। 
 
এখন আইএলও বলছে যদি সঠিক নীতিমালা এবং আরো নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে না পারে তবে তাদের অর্থনৈতিক গতিবেগ ধরে রাখতে পারবে না। এসব সংস্কারে বাংলাদেশ তাদের রপ্তানি নিশ্চিত করার পাশাপাশি নতুন চাকরির বাজারও তৈরি করতে পারবে বলে আইএলও প্রতিবেদনে বলা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া