adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশ বাঁচাতে জনগণকে ঘুরে দাঁড়াতেই হবে

PHOTO_20121224081219ডক্টর কর্নেল অলি আহমদ : ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে। বাঙালি জাতি যে আত্মত্যাগের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে, তা পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, দীর্ঘ ৪২ বছর পরেও আমরা রাজনীতিবিদেরা বাংলাদেশের মানুষের জান, মাল এবং সমাজের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছি। 
 
যেখানে-সেখানে গুম, খুন, রাহাজানি, অপহরণ, দুর্নীতি, চাঁদাবাজি, টেন্ডারবাজি, অন্যের জায়গা দখলবাজি, সামাজিক অবিচার, অনাচার নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। এর মূল কারণ হলো আমাদের লোভ, লালসা এবং ক্ষমতা কুক্ষগত করার অভিপ্রায়। প্রতি পাঁচ বছর শেষান্তে নির্বাচনপদ্ধতি নিয়ে বহু প্রাণ আমরা হারিয়েছি। তার পরেও আমাদের বোধোদয় হচ্ছে না। মনে হয়, মনুষ্যত্ব পুরোপুরী লোভ পেয়েছে। অনেকে ভালো মন্দের মধ্যে পার্থক্য করতে ব্যর্থ হচ্ছে। তাদের কাছে হারাম হালালের মধ্যে কোনো পার্থক্য নেই। যখন যা ইচ্ছা, তা-ই করে যাচ্ছে। দেশের মানুষের ভালোমন্দ বিবেচনায় নেয়া হচ্ছে না। তাহলে প্রশ্ন, মানুষের ভরসাস্থল কোথায়? 
 
রাজনীতিবিদদের দুর্বলতার কারণে সমাজ বহু দলে বিভক্ত। ফলে অরাজনৈতিক ব্যক্তিরা (নিজের কাজ বাদ দিয়ে) কিছু পাওয়ার আশায় রাজনীতি নিয়ে ব্যস্ত থাকছে। অথচ পৃথিবীর প্রত্যেকটি দেশে প্রত্যেকটি মানুষ তার নিজ নিজ পেশা ও কাজ নিয়ে ব্যস্ত থাকে। এ জন্য পরিবেশ সৃষ্টি করার দায়িত্ব সরকারের। এর অন্যতম মূল কারণ হচ্ছে রাজনীতিবিদেরা কোনো-না-কোনোভাবে ক্ষমতায় থাকার জন্য বা ক্ষমতা কুক্ষিগত করে রাখার জন্য বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষকে রাজনীতির সাথে সম্পৃক্ত করেছে। তাদের অনেকের মধ্যে একধরনের লোভ-লালসা কাজ করে, যেমন রাজনীতি না করেও অনেকে উপদেষ্টা হতে চান, রাষ্ট্রদূত হতে চান, সুযোগ পেলে রাষ্ট্রপতির পদও দখল করতে চান। 
 
সরকারি-আধা সরকারি এবং সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে সবার কাছে গ্রহণযোগ্য নিয়োগপদ্ধতি নির্ধারণ করতে হবে। কিন্তু আমাদের দেশে বিগত কয়েক বছরে ব্যাপক হারে সরকারের নিয়ন্ত্রিত প্রত্যেকটি সরকারি-আধা সরকারি এবং সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে ব্যাপক হারে রাজনৈতিক সমর্থকদের অনুপ্রবেশ ঘটেছে। আমার মতে, এ প্রতিষ্ঠানগুলোর জন্য যত দিন আমরা কঠোর আইন প্রণয়ন করে, রাজনীতির সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিল বা আছে, এ ধরনের ব্যক্তিদের নিয়োগ বন্ধ করতে না পারব, তত দিন পর্যন্ত রাজনীতিবিদদের মধ্যে ঐক্য হবে না। দেশে শান্তিশৃক্সখলা ফিরে আসবে না। সাধারণ মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হবে, উন্নয়ন বাধাগ্রস্ত হবে, সবার জন্য সমান সুযোগ সৃষ্টি হবে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পথে অন্তরায় সৃষ্টি হবে। সাংবিধানিক পদগুলোতে নিয়োগপদ্ধতিতে স্বচ্ছতা, জবাবদিহিতা, সবার কাছে গ্রহণযোগ্য নিয়োগপদ্ধতি নির্ধারণ করতে হবে। 
 
মুরগি চুরি করলে তিন মাস জেল, গরু চুরি করলে ছয় মাস জেল কিন্তু দুর্নীতিবাজদের কোনো শাস্তি নেই। সৎ মানুষদের হয়রানি করা হয়। এর মূল কারণ হচ্ছে দুদককে আমরা স্বাধীন, স্বচ্ছতা ও জবাবদিহিমূলকভাবে কাজ করার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে ব্যর্থ হয়েছি। আমি মনে করি, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ যেকোনো ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতি বা ক্ষমতার অপব্যবহার করলে, তাদের বিরুদ্ধে অনুসন্ধান এবং ব্যবস্থা নেয়ার ক্ষমতা দুদকের থাকা উচিত। শুধু রাষ্ট্রপতি স্বপদে অধিষ্ঠিত থাকা অবস্থায় এই আইনের আওতার বাইরে থাকবেন। কিন্তু বিদ্যমান আইনে অনেক ধরনের বৈষম্য রয়েছে। সমাজে একে অপরের বিরুদ্ধে মিথ্যা মামলা করার প্রবণতা বেড়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে চার্জশিট দাখিল করার আগে দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা নিশ্চিত হন যে, অভিযোগটি সত্য না মিথ্যা। অতঃপর নিশ্চিত হওয়ার পর চার্জশিট দাখিল করেন। মিথ্যা মামলা যদি প্রমাণিত হয়, তাহলে বাদির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়। কিন্তু আমাদের দেশে এ ধরনের ব্যবস্থা না থাকার কারণে সমাজে প্রতিদিন অত্যাচার বাড়ছে। আইনের অপপ্রয়োগ হচ্ছে। মিথ্যা মামলাকারীদের এবং মিথ্যা সংবাদ প্রচারকারীদের বিরুদ্ধেও শাস্তির বিধান রাখতে হবে। 
 
বর্তমানে এ সঙ্কট আরো গভীর এবং প্রকট আকার ধারণ করেছে। সুতরাং সব রাজনৈতিক দলের উচিত সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচনপদ্ধতি নিশ্চিত করা। তাহলে হরতাল, অবরোধ এবং মিটিং-মিছিল অনেকাংশে কম। রাজনৈতিক দলগুলোর ব্যাপারেও আমাদের নতুনভাবে চিন্তা করতে হবে। নির্বাচন অনুষ্ঠানের কয়েক মাস আগে থেকে কিছু ফায়দা লোটা বা অবৈধভাবে টাকা রোজগারের জন্য নতুন নতুন রাজনৈতিক দল আত্মপ্রকাশ করে। অনেক রাজনৈতিক দল, স্বামী-স্ত্রী এবং পরিবারের সদস্যদের নিয়ে গঠিত হয়। বেশির ভাগ ক্ষেত্রে এ ধরনের রাজনৈতিক দলগুলোর সাথে দেশের জনগণের কোনো সম্পৃক্ততা নেই। বাংলাদেশের মতো এতগুলো রাজনৈতিক দল পৃথিবীর কোথাও আছে বলে আমার জানা নেই। সব রাজনৈতিক দলের ঐকমত্যের ভিত্তিতে নির্বাচনপদ্ধতি নির্ধারণ করার পর, রাজনৈতিক দলগুলোর ব্যাপারেও আমাদের নতুনভাবে আইন প্রয়োগ করতে হবে। এতে বলা থাকবে যে, নিবন্ধনভুক্ত প্রত্যেকটি রাজনৈতিক দলকে নির্বাচনে অংশ নিতে হবে এবং ন্যূনতম সংসদে একটি আসন না পেলে তাদের নিবন্ধন বাতিল হবে। এতে করে সাইনবোর্ডধারী রাজনৈতিক দলগুলোর ব্যবসায় বন্ধ হবে। সামগ্রিকভাবে দেশে সুস্থ রাজনীতি ফিরে আসবে। 
 
অবশ্যই আমরা একে অপরের সমালোচনা করব। সেই সমালোচনা হবে, আইনের সুষ্ঠু প্রয়োগ হচ্ছে কি না, মানুষ ন্যায়বিচার পাচ্ছে কিনা, উন্নয়নমূলক কর্মকা- সঠিকভাবে হচ্ছে কি না এবং অর্থনীতি নিয়ে। রাজনৈতিক সমালোচনা হবে গঠনমূলক এবং জনগণের সাথে সম্পৃক্ত সমস্যাগুলো নিয়ে, ব্যক্তিকেন্দ্রিক নয়, মিথ্যাচার করে নয়। গণতন্ত্রকে সঠিক পথে পরিচালিত করার জন্য আলোচনা ও সমঝোতার কোনো বিকল্প নেই। 
 
আমাদের মিথ্যাচার, একে অপরের বিরুদ্ধে অপপ্রচার এবং ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকতে হবে। সংসদের বাইরে এবং ভেতরে যে বা যারা এ ধরনের আচরণ করবে, তাদের বিরুদ্ধেও কী ব্যবস্থা নেয়া যায় তা নিয়ে চিন্তাভাবনা করতে হবে। ফ্রি স্টাইলে মন্দ ভাষা ব্যবহার বন্ধ করার জন্য বিধিনিষেধ থাকা উচিত। অতীতকে নিয়ে আমরা বেশি ব্যস্ত থাকলে দেশের ভবিষ্যৎ নষ্ট হবে। গ্রামের ভাষায় বলে গরিবের বউ সবার ভাবী। আমাদের দেশেও তা বর্তমানে হচ্ছে। আমরা আমাদের ঘর সামলাতে ব্যর্থ হয়েছি বলে, অন্যান্য দেশের প-িতেরা আমাদের নিয়েই ব্যস্ত। জাতি হিসেবে এটা আমাদের জন্য দুঃখজনক এবং লজ্জার। বর্তমান সরকারের বিরুদ্ধে দেশের শতকরা ৮০-৮৫ ভাগ লোক আলোচনায় মুখর। এর অর্থ হচ্ছে গণতন্ত্র সঠিক পথে এগোচ্ছে না। 
 
১৮ দলীয় ঐক্যজোটকে জাতীয় সংসদ নির্বাচন থেকে বাইরে রেখে নির্বাচন হলে, হয়তো দেশের শতকরা ৮০% মানুষ ভোটকেন্দ্রে উপস্থিত হবে না। ভোট দেয়া থেকে বিরত থাকবে। কারণ এবার জনগণ তাঁবেদার, বেঈমান, মোনাফেক ও মিথ্যাবাদীদের চিহ্নিত করেছে। সত্যকে সমাজে প্রতিষ্ঠা করতেই হবে। সবাইকে মনে রাখতে হবে, দেশের দুই-তৃতীয়াংশ ভোটারকে বাইরে রেখে কখনো গণতন্ত্র টেকানো সম্ভব নয়। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশকে রক্ষা করার জন্য, জনগণকে একবার না একবার ঘুরে দাঁড়াতেই হবে। অন্যথায় এ জাতির কপালে দুঃখ আছে। বীর বিক্রম (অব:), এমপি সংসদ সদস্য ও চেয়ারম্যান, লিবারেল ডেমোক্রেটিক পার্টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া