adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দলগুলো মানসিকতার পরিবর্তন না হলে রাষ্ট্রপতির উদ্যোগ কোন কাজে আসবে না

Presidentসরকারের মানসিকতার পরিবর্তন না হলে রাষ্ট্রপতির কোন উদ্যোগ কাজে আসবে বলে মনে করেন না বিশিষ্ট নাগরিকরা। অতীতে দেশের বিভিন্ন সময়ের রাজনৈতিক সংকট সমাধানে সুশীল সমাজ, বিদেশি বন্ধু এমনকি রাষ্ট্রপতির কোন উদ্যোগকেই আমলে নেয়নি রাজনীতিবিদরা। এছাড়া সাংবিধানিকভাবে রাষ্ট্রপতির নির্বাহী ক্ষমতাও সীমিত। যেহেতু রাষ্ট্রপতি সর্বজন শ্রেদ্ধেয় তাই তিনি যে উদ্যোগ নিবেন রাজনীতিবিদরা সে উদ্যোগকে সম্মান দেখালেই কেবল একটা সমাধান হতে পারে। 
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম আমাদের সময় ডটকমকে বলেছেন, বর্তমান সরকার তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা মেনে নিবে না এই বিষয়টি সবার কাছেই এখন পরিষ্কার। আর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের যথেষ্ট সময়ও আছে বলে মনে হয় না। যদি সর্বদলীয় সরকার ব্যবস্থায় প্রধানমন্ত্রীর পদে শেখ হাসিনা পদত্যাগ করে  সবার কাছে একজন গ্রহণযোগ্য সাংসদকে প্রধানমন্ত্রী করা হয় তাহলে সংকটের একটি সমাধান হতে পারে। তিনি বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা কোন ভালো উদাহরণ হতে পারে না। কিন্তু রাষ্ট্রপতি সংকট সমাধানের জন্য যে উদ্যোগই নেন না কেন তাতে যদি সরকার এবং বিরোধীদলের আগ্রহ না থাকে তাহলে সে উদ্যোগ কোন কাজে আসবে না। 
 
রাজনৈতিক বিশ্লেষক ড. পিয়াস করিম আমাদের সময় ডটকমকে এসম্পর্কে বলেছেন, রাষ্ট্রপতির উদ্যোগের প্রতিই এখন দেশ তাকিয়ে আছে। বিরোধীদলীয় নেত্রীর সাথে রাষ্ট্রপতির আলোচনায় একটি সমাধান আসবে সেটিই সবার প্রত্যাশা। যেহেতু সরকার বিরোধীদলীয় জোটের দাবি উপেক্ষা করে নির্বাচনের দিকেই এগিয়ে যাচ্ছে তাই এখন রাষ্ট্রপতির উদ্যোগের কোন বিকল্প পথও নেই। 
 
সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্টার ইক্তেদার আহমেদ আমদের সময় ডটকমকে বলেছেন, রাষ্ট্রপতির নির্বাহী ক্ষমতা সীমিত হলেও তত্ত্বাবধায়ক সরকার বা অšত্মর্বতী সরকারের সময় রাষ্ট্রপতির নির্বাহী ক্ষমতা প্রয়োগের অনেক সুযোগ সৃষ্টি হয়। তাই সংকট সমাধানে তিনি নির্বাহী ক্ষমতা প্রয়োগ করতে পারেন। তবে রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি গণতন্ত্র চর্চা ও মানসিকতার পরিবর্তন না ঘটে তাহলে এরকম সংকট হতেই থাকবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া