adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিধি বেড়েছে দ্বিগুণের বেশি

Off-ot20131117190625ঢাকা: ১০ বছরের ব্যবধানে দেশে অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিধি প্রায় দ্বিগুণের চেয়ে বেশি বেড়েছে। অর্থনৈতিক শুমারির ২০১৩ এর প্রাথমিক ফলাফলে হতে দেখা যায় যে, গত এক দশকে অর্থনৈতিক ইউনিটের বৃদ্ধি ঘটেছে। 

বর্তমান শুমারিকালীন মোট অর্থনৈতিক ইউনিটের সংখ্যা ৮০ লাখ ৭৫ হাজার ৭০৪ টি। কিন্তু ২০০১ ও ২০০৩ এর শুমারিতে ছিল ৩৭ লাখ ৮ হাজার ১৪৪টি। ২০০৩ সালের সর্বশেষ জরিপ থেকে ২০১৩ পযর্ন্ত অর্থনৈতিক ইউনিটের বৃদ্ধির হার ১১৮ ভাগ।

 

প্রাথমিক অর্থনৈতিক শুমারির ২০১৩-এর প্রাথমিক রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে এর প্রকল্প পরিচালক দিলদার হোসেন লিখিত বক্তব্যে এ নিয়ে কথা বলেন।



রোববার বিকেলে নগরীরর আগারগাঁওস্থ পরিসংখ্যান ভবনের সম্মেলন কক্ষে অর্থনৈতিক শুমারির প্রাথমিক রিপোর্ট-২০১৩ প্রকাশ করা হয়। দশ বছর পরে এই রিপোর্ট প্রকাশ করা হয়। সর্বশেষ রিপোর্ট প্রকাশ করা হয়েছিল ২০০৩ সালে।



পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ১৯৮৬ সাল থেকে অর্থনৈতিক শুমারি পরিচালনা করে আসছে।২০১৩ সালে অর্থনৈতিক শুমারিসহ তিনটি শুমারি সম্পন্ন করেছে।



পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল(অব). একে খন্দাকারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড.মশিউর রহমান, বিবিএস’র পরিচালক গোলাম মোস্তফা কামাল ও বিনিয়াগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান ড.সৈয়দ আব্দুস সামাদ প্রমূখ উপস্থিত ছিলেন 



রিপোর্টে বলা হয়, অর্থনৈতিক কর্মকাণ্ডের বৈষম্য এখনও বিদ্যমান।প্রাথমিক ফলাফলে দেখা গেছে বিভাগীয় শহরগুলোতে এখনও অর্থনৈতিক বৈষম্য এখনও রয়েছে। 



সব থেকে বেশি অর্থনৈতিক ইউনিট রয়েছে ঢাকা বিভাগে ২৫ লাখ ৯৯ হাজার ৩৭২টি, চট্টগ্রামে ১৩ লাখ ৮৪ হাজার ৭৫৭টি, রাজশাহীতে ১২ লাখ ১৭ হাজার ৬৩৩টি, রংপুরে ১০ লাখ ৮৮ হাজার ২৫৫টি, খুলনায় ১০ লাখ ৩৪ হাজার ৫৮১টি, বরিশালে ৩ লাখ ৮৫ হাজার ২৩৩টি এবং সবচেয়ে কম পরিলক্ষিত হয়েছে সিলেট বিভাগে ৩ লাখ ৬৫ হাজার ৮৭৩টি।



ব্যবসা ও শিল্পায়নে ভারসাম্যপূর্ণ অগ্রগতি: ব্যবসা ও শিল্পায়নের ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ অগ্রগতি পরিলক্ষিত হয়েছে। ১৯৮৬ সাল থেকে ২৯১৩ সাল পর্যন্ত ঢাকা শক্তিশালী ঊর্ধ্বগামী প্রবণতার সঙ্গে স্থায়ীভাবে অর্থনৈতিক ইউনিটের সর্বোচ্চ সংখ্যায় দাঁড়িয়েছে। ১৯৮৬ সালে এর সংখ্যা ছিল ৬ লাখ ৬৫ হাজার ৭৯৯টি ২০১৩ সালে তা বৃদ্ধি পেয়েছে ২৮ লাখ ৫২ হাজার ৩৫৩টি।



অর্থনীতি ভিত্তি ক্রমশ শক্তিশালী: বাংলাদেশের অর্থনীতি ক্রমশ শক্তিশালী হচ্ছে এবং প্রতিষ্ঠানিকীকরণের দিকে ধাবিত হচ্ছে। উল্লেখ্য, বাংলাদেশে স্থায়ী প্রতিষ্ঠানের সংখ্যা সময়ের ব্যবধানে বৃদ্ধি পাচ্ছে। ১৯৮৬ সালে স্থায়ী প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৫ লাখ ৬১ হাজার ৯৪৯টি এবং ২০১৩ সালে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪৫ লাখ ৩৪ হাজার ৬১৬টি।



খানা ভিত্তিক অর্থনৈতিক কর্মকাণ্ডের দ্রুত বিস্তার: দেশে থানা ভিত্তিক অর্থনৈতিক কর্মকাণ্ডের দ্রুত বিস্তার লাভ করছে। ২০১৩ সালে থানা ভিত্তিক অর্থনৈতিক কর্মকাণ্ডে থানার সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ৩৯ হাজার ৩৯৮টি যা ২০০১ ও ২০০৩ সালে ছিল মাত্র ৩ লাখ ৮১ হাজার ৫৫টি।



উত্তরাঞ্চলের উচ্চমাত্রার প্রবৃদ্ধি, গ্রামীণ অর্থনীতি বিকশিত হয়েছে: অর্থনৈতিক শুমারি ২০১৩ এর প্রাথমিক ফলাফলে দেখা যায় যে, ২০০১ ও ২০০৩ সালের চেয়ে ২০১৩ সালে পল্লী এলাকায় শহর এলাকার তুলনায় বৃদ্ধির হার উল্লেখযোগ্যভাবে বেশি হয়েছে। এ হার পল্লী এলাকায় ১৫০ দশমিক ৬০ ভাগ এবং শহর এলাকায় ৬২ দশমিক ৯০ ভাগ। এমনি রংপুর দারিদ্রপীড়িত এলাকায় ব্যষ্টিক অর্থনৈতিক কাযর্ক্রমের বাস্তব প্রবৃদ্ধি লাভ করেছে। এ বিভাগে ১৯৮৬ সালে অর্থনৈতিক ইউনিট ছিল ২ লাখ ৮ হাজার ১৩৫টি কিন্তু ২০১৩ সালে এর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১০ হাজার ৮৮ হাজার ২৫৫টি।



সেবা খাতের অগ্রণী ভূমিকা: অর্থনৈতিক শুমারি ২০১৩ এর প্রাথমিক ফলাফলে দেখা গেছে সেবা খাতের কাযর্ক্রম যেমন মটরগাড়ি এবং মটর সাইকেল মেরামতসহ খুচরা ও পাইকারী ব্যবস্যা সর্বোচ্চ ৪৫ দশমিক ৯১ ভাগ স্থান দখল করে আছে। পরিবহন এবং মজুদ ১৩ দশমিক ৬৫ ভাগ, অপর পক্ষে উৎপাদন ১১ দশমিক ৭৬ ভাগ এবং অন্যান্য সেবা কাযর্ক্রম ৮ দশমিক ৪৮ ভাগ স্থান দখল করে আছে। 



প্রধান অতিথির বক্তব্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন,‘ এই প্রকাশনা নিয়ে ভবিষ্যতে আলাপ আলেচনা হবে। বিবিএসের কাযর্ক্রম অনেক উন্নত মানের তথ্য ব্যবস্থাপনাও অনেক সুনাম অর্জন করেছে প্রতিষ্ঠানটি।বিগত কয়েক বছরে তাদের কাজ আরো বেশী সজ্ঞায়িত করেছে তথ্য সরবরাহ করার ক্ষেত্রে। তাদের প্রযুক্তিগত উন্নয়ন অনেক ভাল সেই প্রমাণও আমাদের কাছে আছে।



‘মাঝে মাঝে আমরা রাজনীতিবিদ এটা নষ্ট করে দেই। আমাদের অফুরন্ত সম্ভাবনা আছে। গত দশক থেকে ভাল অগ্রগতি হয়েছে। আমাদের একটি উন্নয়ন প্রক্রিয়া চলছে কিন্তু উৎপাদন ক্ষেত্রে কোনো পরিবর্তন আসেনি।



‘অর্থনীতির আয়তন বেড়েছে। অকৃষি খাতে সেবার উন্নয়ন হয়েছে। বিবিএসের তথ্য যে কোনো কাজে লাগবে বিশেষ করে অর্থনৈতিক কর্মকাণ্ডতে যারা জড়িত আছেন।’



মন্ত্রী এসময় বিবিএস সকল কর্মকর্তাকে ধন্যবাদ জানান।



শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, ‘দেশে অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পেয়েছে। কৃষি ভিত্তিক দেশ হিসাবে আমরা পরিচিতি লাভ করলেও এখন শিল্প ভিত্তিক অর্থনীতির দিকে ধাবিত হচ্ছি।



দ্রুত সময়ের মধ্যে অর্থনৈতিক শুমারি প্রকাশের জন্য বিবিএসকে তিনিও ধন্যবাদ জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া