adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতাল না দিয়ে দাবি আদায়ের বিকল্প নাই: বি চৌধুরী

73474_1ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) আইন সংশোধন করে কমিশনের হাত কেটে দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা (বি) চৌধুরী।



শনিবার রাজধানীর হোটেল রাজমনি ঈসা খাঁয় জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি/রব) আয়োজিত গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।



বি চৌধুরী বলেন, সরকার তার শেষ সময়ে এসে নির্বাচন কমিশন আইন এবং দুর্নীতি দমন কমিশন (দুদক) আইনের সংশোধনী করে রাজনৈতিক সংস্কৃতির পরিপন্থি কাজ করেছে।



তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী একবার বললেন- সংবিধান থেকে একচুলও নড়বেন না। অথচ সংবিধানের ৫৮ অনুচ্ছেদ লংঘন করে সমস্ত চুলই নড়লেন।’



বিরোধীদলের নেতাদেরকে রিমান্ডে নেয়া অসাংবিধানিক দাবি করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, কোনো সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া একটি রাজনৈতিক দলের সিনিয়র নেতাদেরকে এভাবে রিমান্ডে নেয়ার ঘটনা বিরল।



তিনি বলেন, ‘হরতাল কোনোভাবেই সমর্থনযোগ্য নয়, কিন্তু হরতাল না দিয়ে দাবি আদায়ের বিকল্প কোন রাস্তাও নাই। এই হরতালের জন্য সরকার দায়ী। কারণ দাবি আদায়ের সব মাধ্যম বন্ধ করে সরকার বিরোধী দলকে হরতাল দিতে বাধ্য করেছে।’



এ সময় জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি আ স ম আবদুর রবের উপস্থাপিত নির্বাচনকালীন সরকারের ফর্মুলা বিবেচনাযোগ্য বলেও মন্তব্য করেন বি চৌধুরী।



নির্বাচনকালীন সরকার ব্যবস্থার ফর্মুলায় রব বলেন, চলমান জাতীয় সংসদ ‘উচ্চ কক্ষ’ গঠনের আইন প্রণয়ন করবে। এরপর বিভিন্ন পেশার ও সুশীল সমাজের নেতৃস্থানীয় ও মেধাবী এমন ১০ জনকে উচ্চ কক্ষের সদস্য নির্বাচিত করবে।



‘সকলের কাছে গ্রহণযোগ্য এমন একজন ব্যক্তিকে উচ্চ কক্ষের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করবে। এই উচ্চ কক্ষের নিকট নির্বাচনকালীন সরকারের দায়িত্ব অর্পণ করা হবে। উচ্চ কক্ষের চেয়ারম্যানকে প্রধান ও ১০ জন সদস্যকে মন্ত্রী বা উপদেষ্টা করে নির্বাচনকালীন সরকারের মন্ত্রীসভা গঠিত হবে’ যোগ করেন তিনি।



আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া